সময় মূল্যবান তা নষ্ট করো না, জানিয়েছিলেন আচার্য চাণক্য

আচার্য চাণক্যের মতে, এই অভ্যাস সাফল্যের পথে বাধা হয়ে দাঁড়ায়। চাণক্য নীতি বলে যে সময়ের মূল্য জানা উচিত। জীবনের লক্ষ্য অর্জনে কেবল তারাই সফলতা পায় যারা সময়ের গুরুত্ব বোঝে। সময় কখনো কারও জন্য থেমে থাকে না।

deblina dey | Published : Mar 19, 2022 6:03 AM IST / Updated: Mar 19 2022, 11:34 AM IST

17
সময় মূল্যবান তা নষ্ট করো না, জানিয়েছিলেন আচার্য চাণক্য

) চাণক্য নীতি অনুসারে, খারাপ অভ্যাস শুধুমাত্র জীবনের ক্ষতি করে। তারা জীবনের সাফল্যে অবদান রাখে না। তাই এসব বদ অভ্যাস থেকে দূরে থাকার চেষ্টা করা উচিত। চাণক্য এমন বদভ্যাসের কথা বলেছেন, যেগুলো থেকে মানুষের দূরে থাকা উচিত। 
 

27

সময়ের গুরুত্ব জানুন-
এই অভ্যাস সাফল্যের পথে বাধা হয়ে দাঁড়ায়। চাণক্য নীতি বলে যে সময়ের মূল্য জানা উচিত। জীবনের লক্ষ্য অর্জনে কেবল তারাই সফলতা পায় যারা সময়ের গুরুত্ব বোঝে। সময় কখনো কারও জন্য থেমে থাকে না।
 

37

৩) জীবনের যে সময় একবার চলে যায়, তা আর ফিরে আসে না। সফলতার ক্ষেত্রে সময়মতো সঠিক সিদ্ধান্ত নেওয়ার বিশেষ গুরুত্ব রয়েছে। যারা সময়ের সদ্ব্যবহার করতে প্রস্তুত, তারা তাদের লক্ষ্য পূরণ করতে সক্ষম হয়।
 

47

অলস হবেন না- 
চাণক্য নীতি বলে যে অলসতা এমন একটি ক্ষতি যা কোনও ব্যক্তিকে কখনও সাফল্য অর্জন করতে দেয় না। যে ব্যক্তি অলসতা অবলম্বন করে সে সুযোগের সদ্ব্যবহার থেকে বঞ্চিত হয়। এ ধরনের লোকদের পরবর্তীতে সমস্যায় পড়তে হয়।
 

57

কঠোর পরিশ্রমকে ভয় পাবেন না- 
চাণক্য নীতি বলে যে আপনি যদি জীবনে সাফল্য পেতে চান তবে আপনার কখনই কঠোর পরিশ্রমকে ভয় করা উচিত নয়। এমন মানুষ লক্ষ্মীজীর আশীর্বাদও পান না। পরিশ্রম ছাড়া সফলতা সম্ভব নয়। বিষয়টি ভালো করে বোঝার চেষ্টা করুন।
 

67

 নেশা করবেন না-

চাণক্য নীতি বলে যে সমস্ত ধরণের নেশা থেকে দূরে থাকার চেষ্টা করা উচিত। নেশার কারণে স্বাস্থ্যের পাশাপাশি মন ও মস্তিষ্কেও খারাপ প্রভাব পড়ে। মাদকাসক্তরা কখনোই দক্ষ শ্রম সম্পাদন করতে সক্ষম হয় না। 
 

77

অন্যান্য অপকারিতাও এই ধরনের মানুষকে ঘিরে থাকে। মাদক থেকে দূরে থাকলেই জীবনে বড় সফলতা পাওয়া যায়। মাদকাসক্তরা নিজেদের উন্নত প্রতিভার সুযোগ নিতে পারছে না। মাদকাসক্তি প্রতিভাকেও ধ্বংস করে। লক্ষ্মীজীও এমন লোকদের ত্যাগ করেন।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos