গণেশ চতুর্থীর দিন আকাশের দিকে তাকিয়ে ভুলেও করবেন না এই কাজ, জীবনে নেমে আসবে চরম অভিশাপ

১০ সেপ্টেম্বর অর্থাৎ আগামীকাল শুক্রবার সারা দেশ জুড়ে পালিত হবে গণেশ চতুর্থী উৎসব। আগে শুধুমাত্র মহারাষ্ট্রে ধুমধাম করে পালিত হলেও এখন গোটা দেশ পাড়ায় পাড়ায় শুরু হয়েছে গণেশ পুজো। ভাদ্র ও মাঘ মাসের শুক্লাচতুর্থীকেই বলা হয় গণেশ চতুর্থী। হিন্দুধর্ম মতে এই দিনটিই গণেশের জন্মদিন হিসেবে পালন করা হয়। তবে এর পিছনে রয়েছে অনেক বড় ইতিহাস। তবে গণেশ পুজো করলেই হল না, এর কিছু নিয়ম কানুনও রয়েছে। গণেশ পুজোর দিন আকাশের দিকে তাকিয়ে ভুলেও করবেন না এই কাজ। তাহলেই জীবনে নেমে আসবে চরম দুর্দশা।
 

Riya Das | Published : Sep 9, 2021 9:18 AM IST

18
গণেশ চতুর্থীর  দিন আকাশের দিকে তাকিয়ে ভুলেও করবেন না এই কাজ, জীবনে নেমে আসবে চরম অভিশাপ


ভাদ্র ও মাঘ মাসের শুক্লাচতুর্থীকেই বলা হয় গণেশ চতুর্থী। হিন্দুধর্ম মতে এই দিনটিই গণেশের জন্মদিন হিসেবে পালন করা হয়। তবে এর পিছনে রয়েছে অনেক বড় ইতিহাস।
 

28

চলতি বছরে ১০ সেপ্টেম্বর অর্থাৎ আগামীকাল শুক্রবার সারা দেশ জুড়ে পালিত হবে গণেশ চতুর্থী উৎসব। আগে শুধুমাত্র মহারাষ্ট্রে ধুমধাম করে পালিত হলেও এখন গোটা দেশ পাড়ায় পাড়ায় শুরু হয়েছে গণেশ পুজো।
 

38

গণেশ চতুর্থী সাধারণত পশ্চিম ও মধ্য ভারতের মহারাষ্ট্র, গুজরাত, উত্তর প্রদেশে খুব বড় করে পালিত হয়। তবে গতবছরে করোনার জন্য কিছুটা হলেও ফিকে হয়েছে। এবছরও তেমনটাই হতে চলেছে।

48


 তবে গণেশ পুজো করলেই হল না, এর কিছু নিয়ম কানুনও রয়েছে। গণেশ পুজোর দিন আকাশের দিকে তাকিয়ে ভুলেও যেন চাঁদের দিকে তাকাবেন না।

58

গণেশ চতুর্থীর দিন চাঁদের দিকে তাকালে ঘোর অমঙ্গল হয় । এবং সেইদিন চাঁদের দিকে তাকালে জীবনে নেমে আসতে পারে চরম অভিশাপ। 
 

68


শাস্ত্র মতে, গণেশ চতুর্থীর দিন চাঁদ দেখলে দুর্ভোগের মুখে পড়তে হয়। তাই এই বিশেষ দিন নিজের এবং পরিবারের বিপদ এড়াতে ভুলেও করবেন না এই কাজ।
 

78


গণেশ পুজোর দিন চাঁদ দেখতে না বলার পিছনে রয়েছে অন্য কাহিনি রয়েছে । সবার আগে গণেশই ত্রিলোক পরিক্রমা করেছিল। তাই দুর্গা খুশি হয়ে বলেছিলেন গণেশের পুজোই প্রথম করা হবে । এরপর সমস্ত দেবতাদের  উপাসনা হবে। 

88


শাস্ত্রে কথিত আছে গণেশকে দেখে চাঁদ নাকি হেসেছিলেন। কারণ চন্দ্র তখন নিজের সৌন্দর্যে গর্বিত ছিলেন। অন্যান্য দেবদেবীদের মতো চাঁদ গণেশের উপাসনা না করায় গণেশ রেগে চন্দ্রকে অভিশাপ দিয়েছিলেন যে আজ থেকে তুমি কালো হয়ে যাবে। চন্দ্র তার নিজের ভুল বুঝে বারংবার গণেশের কাছে ক্ষমা প্রার্থনা করে। কিন্তু ক্ষমা প্রার্থনা করার ফলে গণেশ তাঁকে মুক্তি দিলেও একটি সময়চক্র তৈরী করে দেন। যার ফলে ১৫ দিন অন্তর অন্তর চন্দ্রকে একবার সম্পূর্ণরুপে দেখা যাবে এবং একবার করে অদৃশ্য থাকবেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos