Shiv-Parvati: কুমির রূপে দেবী পার্বতীর সামনে এসেছিলেন দেবাদিদেব, জেনে নিন পৌরাণিক কাহিনি

শিবকে (Lord Shiv) স্বামী হিসেবে পাওয়ার জন্য দেবী পার্বতী (Devi Parvati) কঠিন তপস্যা করেছিলেন তা সকলেই জানেন। কিন্তু, এই তপস্যার পর যে দেবীকে কঠিন পরীক্ষা দিতে হয়েছিল তা হয়তো অনেকেই জানেন না। পুরাণে রয়েছে সেই কাহিনির (Story) উল্লেখ। যেখানে জানা গিয়েছে, শিবকে স্বামী হিসেবে পাওয়ার জন্য কঠিন তপস্যায় মগ্ন হয়েছিলেন দেবী পার্বতী। তার তপস্যা ভঙ্গ করার জন্য মর্তে এসেছিলনে মুনী-ঋষিরা। সকল প্রচেষ্টার পর দেবীর তপস্য ভঙ্গে ব্যর্থ হন তারা। তারপর, ভগবান শিব (Shiv) নিজেই পরীক্ষা নেন দেবীর। কুমির বেশে দেবীর পরীক্ষা নিয়েছিলেন দেবাদিদেব মহাদেব। জেনে নিন সেই কাহিনির কথা।

Sayanita Chakraborty | Published : Dec 1, 2021 7:31 AM IST / Updated: Dec 01 2021, 01:08 PM IST

110
Shiv-Parvati: কুমির রূপে দেবী পার্বতীর সামনে এসেছিলেন দেবাদিদেব, জেনে নিন পৌরাণিক কাহিনি

ব্রক্ষ্মা-বিষ্ণু ও মহেশ্বর- হিন্দু শাস্ত্রে এই তিন দেবতার নাম এক সঙ্গে উচ্চারিত হয়। মহাদেব একদিকে যেমন প্রলয়ের দেবতা অন্যদিকে তিনি কল্যাণসুন্দর। কাহিনি অনুসারে শিবকে স্বপ্নে পেয়েছিলেন দেবী পার্বতী (Devi Parvati)। তারপরই তিনি তাঁকে স্বামী হিসেবে পাওয়ার জন্য কঠিন তপস্যা করেন। 

210

মনে করা হয়, মহা শিবরাত্রিতে (Shiv Ratri) শিব ও পার্বতীর বিয়ে হয়েছিল। হিন্দু মাসের ফাল্গুন মাসের ১৩ ও ১৪ তম দিন পালিত হয় মহা শিবরাত্রী। এই দিনটি দেবী পার্বতীকে বিয়ে করেছিলেন দেবাদিদেব। 

310

পুরাণে বর্ণিত আছে, বিয়ের আগে দেবাদিদেব দেবী পার্বতীর (Devi Parvati) পরীক্ষা নিয়েছিলেন। দেবী পার্বতী কঠিন তপস্যা করার পরও তাঁকে পরীক্ষা দিতে হয়। প্রথমে স্বর্গের দেবতারা দেবীর পরীক্ষা নেন। শেষে মহাদেব নিজেই দেবীর পরীক্ষা নিয়েছিলেন। 

410

পুরাণের কাহিনি অনুসারে, শিবকে স্বামী হিসেবে পাওয়ার জন্য তপস্যা করেছিলেন। তখন সপ্তঋষিরা মাতার পরীক্ষা নেওয়ার জন্য মর্ত্যে আসেন। সকল দেবতারা ভগবান শিবের (Shiv) নানা খারাপ গুণের কথা জানান দেবীকে। অনুরোধ করেন দেবীর তপস্য ভঙ্গ করতে।  

510

সপ্ত ঋষির মুখ থেকে ভগবান শিবের একাধিক খারাপ গুণের (Habits) কথা শুনে সামান্য বিচলিত হননি দেবী। নিজের সিদ্ধান্তে আনর ছিলেন মাতা পার্বতী। দেবাদিদেবকে স্বামী হিসেবে পাওয়ার জন্য নিজের ব্রত নিষ্ঠার সঙ্গে পালন করে চলেন।

610

মাতা পার্বতীর সিদ্ধান্তের কথা শুনে মহাদেবের (Shiv) কাছে ফিরে আসেন সপ্তঋষি। মহাদেবকে জানান মাতার সিদ্ধান্তের কথা। একই সঙ্গে, সকলে শিবকে অনুরোধ করেন দেবীর পরীক্ষা নেওয়ার জন্য। 

710

দেবী পার্বতীর তপস্য দেখে তাঁর পরীক্ষা নেবেন বলে স্থির করেন দেবাদিদেব। তিনি কুমির (Crocodiles) বেসে মাতার সামনে উপস্থিত হন। বিয়ের আগে দেবী পার্বতীর পরীক্ষা নেন মহাদেব।

810

দেবী যেখানে বসে তপস্যা করছিলেন তার পাশে একটি পুকুর (Pond) ছিল। মাতা তপস্যার মধ্যে হঠাৎ শুনতে পান বাচ্চার কান্না। একটি বাচ্চাকে কুমির ওই পুকুরের মধ্যে টেনে নিয়ে যাচ্ছিল।  

910

বাচ্চার কান্না শুনে সেখানে পৌঁছান দেবী। কুমিরকে হাত জোড় করে অনুরোধ করেন বাচ্চাটিকে ছেড়ে দেওয়ার জন্য। তখন কুমির মাতাকে শর্ত দেন। বলেন, যদি মাতা তাঁর তপস্যার ফল তাকে দিয়ে দেন, তবেই বাচ্চাটিকে (Children) ছেড়ে দেবে।  

1010

মাতা অচেনা একটি বাচ্চার জন্য নিজের তপস্যার ফল ত্যাগে রাজি হন। মাতা পার্বতীর এই ত্যাগ দেখে প্রসন্ন হন ভগবান শিব (Shiv)। দেবীর সামনে উপস্থিত হয়ে জানান সে কথা। এরপর ভগবান শিবকে প্রণাম করেন মাতা।

Share this Photo Gallery
click me!
Recommended Photos