'ফুল ফাগুনের এল মরশুম', দেখে নিন ২০২১ সালের দোল পূর্ণিমার তিথি-ক্ষণ

দোলযাত্রা হিন্দু সম্প্রদায়ের এক ধর্মীয় উৎসব। এই উৎসবের অপর নাম বসন্তোৎসব। ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে দোলযাত্রা অনুষ্ঠিত হয়। দোল পূর্ণিমা প্রধানত বাংলা এবং উড়িষ্যার প্রধান ধার্মিক উৎসব যা প্রতি বছর পালিত হয়। দোল উৎসবে ভগবান শ্রী কৃষ্ণ বৃন্দাবনে গোপীদের সঙ্গে আবির খেলায় মেতে উঠেছিলেন। এই দিনে অনেক বাড়িতেই রাধা-গোবিন্দের পুজোও করা হয়। এই পূর্ণিমা তিথি তাই অত্যন্ত শুভ বলে মনে করা হয়। জেনে নেওয়া ২০২১ সালের দোল পূর্ণিমার তারিখ ও ক্ষণ।

deblina dey | Published : Mar 15, 2021 5:27 AM IST

18
'ফুল ফাগুনের এল মরশুম', দেখে নিন ২০২১ সালের দোল পূর্ণিমার তিথি-ক্ষণ

দোলযাত্রা উৎসবের একটি ধর্মনিরপেক্ষ দিকও রয়েছে। এই দিন সকাল থেকেই নারীপুরুষ নির্বিশেষে আবির ও নানান রং নিয়ে খেলায় মত্ত হয়। 

28

শান্তিনিকেতনে বিশেষ নৃত্যগীতের মাধ্যমে বসন্তোৎসব পালনের রীতি রবীন্দ্রনাথ ঠাকুরের সময়কাল থেকেই চলে আসছে।

38

বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী, ফাল্গুনী পূর্ণিমা বা দোলপূর্ণিমার দিন বৃন্দাবনে শ্রীকৃষ্ণ আবির নিয়ে রাধিকা ও অন্যান্য গোপীগণের সঙ্গে রং খেলায় মেতে উঠেছিলেন। 

48

সেই ঘটনা থেকেই দোল খেলার উৎপত্তি হয়। দোলযাত্রার দিন সকালে তাই রাধা ও কৃষ্ণের বিগ্রহ আবির স্নাত করে দোলায় চড়িয়ে কীর্তনগান সহকারে শোভাযাত্রায় বের করা হয়। 

58

এরপর ভক্তেরা আবির ও গুলাল নিয়ে পরস্পর রং খেলেন। দোল উৎসবের অনুষঙ্গে ফাল্গুনী পূর্ণিমাকে দোলপূর্ণিমা বলা হয়। 

68

আবার এই পূর্ণিমা তিথিতেই চৈতন্য মহাপ্রভুর জন্ম বলে একে গৌরপূর্ণিমা নামেও অভিহিত করা হয়।

78

 এই বছর দোল পূর্ণিমা বাংলার ১৪ ফাল্গুন ১৪২৭, ইংরেজির ২৮ মার্চ ২০২১ রবিবার পালিত হবে। দোল পূর্ণিমা তিথির শুরু ২৮ মার্চ রবিবার ৩ টে বেজে ২৭ মিনিটে, পূর্ণিমা উপবাস পালন। দোল পূর্ণিমা তিথি শেষ হবে ২৯ তারিখ সোমবার রাত ১২ টা বেজে ১৮ মিনিটে। 

88

উত্তর ভারতে হোলি উৎসবটি বাংলার দোলযাত্রার পরদিন অর্থাৎ ২৯ তারিখ সোমবার পালিত হবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos