পূর্ণিমার এই তিথি অত্যন্ত পবিত্র, এদিনে গোপালের পুজো করলে বৃদ্ধি পাবে সংসারের সমৃদ্ধি

দোল পূর্ণিমা বা ফাল্গুনি পূর্ণিমা অত্যন্ত শুভ তিথি বলে মনে করা হয়। হিন্দু পঞ্জিকা অনুসারে, প্রতি বছর ফাগুন পূর্ণিমা রাতে ন্যাড়া পোড়া হয়। তবে এই বছর দোল পূর্ণিমা বাংলার ১৪ চৈত্র ১৪২৭, ইংরেজির ২৮ মার্চ ২০২১ রবিবার। দোলযাত্রার পরদিন অর্থাৎ ২৯ তারিখ সোমবার পালিত হবে হোলি উৎসব। হোলি উৎসবে মেতে উঠে সারা দেশ। তার মধ্যে বৃন্দাবনও। সমগ্র ব্রজভূমিতে বিভিন্ন উপায়ে পালিত হয় হোলি। শাস্ত্র মতে ফাল্গুন পূর্ণিমার এই তিথি অত্যন্ত পবিত্র একটি তিথি। এই উৎসবের অপর নাম বসন্তোৎসব। বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী, এই পূর্ণিমা তিথিতে বা দোলপূর্ণিমার দিন বৃন্দাবনে শ্রীকৃষ্ণ আবির ও রং নিয়ে রাধিকা ও অন্যান্য গোপীগণের সঙ্গে রং খেলায় মেতে ছিলেন। সেই ঘটনা থেকেই দোল খেলার উৎপত্তি হয়। 

deblina dey | Published : Mar 25, 2021 6:03 AM IST

110
পূর্ণিমার এই তিথি অত্যন্ত পবিত্র, এদিনে গোপালের পুজো করলে বৃদ্ধি পাবে সংসারের সমৃদ্ধি

শাস্ত্রমতে, মনে করা হয় এই তিথিতে বিশেষ কিছু নিয়ম পালন করলে সংসারের সার্বিক সমৃদ্ধি ফিরিয়ে আনা সম্ভব।

210

এই দিনে বিশেষ কিছু নিয়ম পেলে গোপালের পুজো করলে ঈশ্বরের কৃপাদৃষ্টি বজায় থাকে। শাস্ত্র অনুযায়ী, এই দিনেই ভগবান শ্রীকৃষ্ণ গোপীদের সঙ্গে আবির খেলায় মেতে উঠেছিলেন।

310

হিন্দু শাস্ত্র মতে, এই তিথি অত্যন্ত পবিত্র একটি তিথি। তাই এই দিনে কিছু নিয়ম মেনে চললে ঈশ্বরের কৃপা দৃষ্টি সর্বদা বজায় থাকবে আপনার উপর। 

410

একই সঙ্গে বৃদ্ধি পাবে সংসারের সমৃদ্ধিও। জেনে নেওয়া যাক আজ ঠিক কোন নিয়মে পুজো সারবেন।

510

আগের দিনেই বাড়ি-ঘর পরিষ্কার পরিচ্ছন্ন করে নিন। রান্না ঘরে মজুত রাখা খাবারের কৌট বা জায়গা কখনও একদম ফাঁকা করে রাখবেন না। কিছু না কিছু ভরে রাখবেন। 

610

আগের দিন রাতে শুতে যাওয়ার আগে বাড়ির প্রধান দরজার সামনে এক বালতি জল রেখে দিন, সকালে ঘুম থেকে উঠেই দরজার সামনে সেই জল ঢেলে ধুয়ে দিন। 

710

স্নানের জলে একটা বা দুটো তুলসী পাতা দিয়ে স্নান করুন। স্নানের পর ইষ্ট দেবতার স্মরণ করে পুজো সেরে নিন। 

810

গোপাল পুজো আপনি যেভাবে করেন সেই ভাবেই সারুন সঙ্গে শুধু উল্লিখিত নিয়মগুলো মেনে চলুন। এরপর ঠাকুরের পায়ে আবির দিয়ে প্রণাম সেরে নিন। 

910

ফুল মিষ্টি দিয়ে পুজো সেরে নিন। এই দিনে খাদ্য শষ্য দান অত্যন্ত পুণ্যের বলে মনে করা হয়। 

1010

দুঃস্থকে খাদ্য এবং বস্ত্র বা সামর্থ অনুযায়ী এই দিনে দান করলে সমস্ত পাপ বিনষ্ট হয়। সেই সঙ্গে মনের ইচ্ছাও পূরণ হয়। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos