জীবন বদলে দেওয়া বৌদ্ধধর্মের এই ৮টি শুভ চিহ্নের অর্থ কী, দেখুন ছবি

 বৌদ্ধধর্মের ৮টি বিশেষ প্রতীক রয়েছে যা জীবনের সঙ্গে সম্পর্কিত। যা জীবনকে সমৃদ্ধ করে।  পদ্ম, ধর্মচক্র,ছাতা, মাছ,শঙ্খ, ভিক্ট্রি ব্যানার,ফুলদানি এবং অন্তহীন গিঁট এই চিহ্নগুলি চেতনা জাগ্রত করতে, বিশ্বাস স্থাপিত করতে প্রতীকি রুপে জানা হয়। যেমন উদাহরণ স্বরুপ বলা যেতে পারে এক জৈন্য ভিক্ষুর পদ্মকে নিয়ে একটি সুন্দর উক্তি আছে, ' যেখানে কাদা নেই, সেখানে পদ্মও নেই', যা আমাদের জীবনে বিশেষ অর্থ বহন করে।এবার  সেই ৮ শুভ চিহ্ন জেনে নেওয়া যাক।

Ritam Talukder | Published : Aug 24, 2020 12:40 PM IST

18
জীবন বদলে দেওয়া বৌদ্ধধর্মের এই ৮টি শুভ চিহ্নের অর্থ কী, দেখুন ছবি

পদ্ম ফুল একটি নিদর্শন যা আমাদের জ্ঞান এবং বিশুদ্ধতার সঙ্গে বেঁচে থাকার দক্ষতার প্রতিনিধিত্ব করে। জৈন্য ভিক্ষু থিচ নাট হ্য-র একটি সুন্দর উক্তি আছে, ' যেখানে কাদা নেই, সেখানে পদ্মও নেই।' জীবনে চলার পথে এই বাক্যটি সমৃদ্ধ করে।
 

28

 ধর্ম চাকা বা ধর্মচক্র একটি সাধারণ প্রতীক। যা বুদ্ধের শিক্ষাকে উপস্থাপন করতে ব্যবহৃত হয়। ধর্মের চাকা প্রায়শই 'নোবেল এইট ফোল্ড' অর্থাৎ ৮টি মুখ থাকে পথটি উপস্থাপনের জন্য। বিভিন্ন শিক্ষার প্রতিনিধিত্বকারীর ভিন্নতা রয়েছে। তবে চাকাটি সাধারণত ধর্ম বা বুদ্ধের শিক্ষাকে উপস্থাপন করে।

38


 ছাতা বা প্যারাসল অন্যান্য সংস্কৃতির মতন, বৌদ্ধ সংস্কৃতিতেও সুরক্ষার প্রতীক। বৌদ্ধ ধর্মে, ক্ষতি এবং মন্দ যে কোনও কিছু থেকেই রক্ষা করার প্রতীক হল ছাতা। এটি বৌদ্ধ, তাঁর শিক্ষা এবং সম্প্রদায় দ্বারা প্রদত্ত সুরক্ষা এবং আশ্রয়ের প্রতিনিধিত্ব করে।

48

মাছ আমাদের দুর্ভোগ এবং বিভ্রান্তির সাগরে মুক্ত সাঁতার কাটার দক্ষতার প্রতিনিধিত্ব করে। বিশাল সমুদ্রের মধ্যে যতটা মাছ অবাধে সাঁতার কাটে, এই প্রতীকটি আমাদের মনে করিয়ে দেয় যে আমরা এই বিশ্বে স্বাধীন হতে পারি।
 

58

শঙ্খকে ধর্মের সুন্দর ধ্বনির প্রতীক হিসাবে বিশ্বাস করা হয়। শঙ্খ সর্বদা ডানদিক বরাবর সর্পিল আকৃতির অর্থাৎ পেঁচানো অবস্থায় থাকে। যা প্রকৃতিতে অত্যন্ত বিরল বলে মনে করা হয়। এটি আমাদের কাছে বুদ্ধের শিক্ষার বিরল উপহার উপস্থাপন করে।

68

 'ভিক্ট্রি ব্যানার' অর্থাৎ জয়সূচক এই ব্যানারটি অজ্ঞতা, বিদ্বেষ, ক্রোধ, বিভ্রান্তি এবং লালসা নিয়ে বৌদ্ধ শিক্ষার বিজয়ের প্রতিনিধিত্ব করে। বৌদ্ধ মঠগুলি বেশিরভাগ ক্ষেত্রেই 'ভিক্ট্রি ব্যানার'  দিয়ে সাজানো হয়।

78


ফুলদানি বৌদ্ধ শিক্ষার সম্ভাবনার একটি অনুস্মারক। যখন আমরা ধ্যান করতে শিখি, তখন জাগরণের জন্য এক অবিশ্বাস্য সম্ভাবনা থাকে। মনযোগ এবং একাগ্রতা থেকে শুরু করে সহানুভূতি এবং প্রেম-দয়া সবদিককেই সমৃদ্ধ করে।

88

'এন্ডলেস নট' অর্থাৎ অন্তহীন গিঁট কয়েকটি ভিন্ন দৃষ্টিভঙ্গি রয়েছে। একটি হল এটি প্রতিনিধিত্ব করে যে কীভাবে এই পৃথিবীতে সমস্ত কিছু সম্পর্কিত। আরেকটি হ'ল এটি ধর্মের সর্বকালের সর্বশেষ উপায়কে উপস্থাপন করে। সবসময় বিকাশ অর্জন করতে হয়, আরও বেশি বুদ্ধি গড়ে তোলা উচিত এবং দেখার সত্যতা আছে।


 

Share this Photo Gallery
click me!
Recommended Photos