সোমবার রুদ্রাক্ষ ধারণের উপযুক্ত দিন, জেনে নিন রুদ্রাক্ষ ধারণের বিশেষ নিয়মগুলি

ধর্মীয় বিশ্বাস অনুসারে, যে বাড়িতে নিয়মিত রুদ্রাক্ষের পুজো করা হয়, সেখানে কখনও খাদ্য, পোশাক, অর্থ এবং শস্যের ঘাটতি হয় না। এমন বাড়িতে লক্ষ্মীর সর্বদা বাস করেন। পুরাণ মতে শিবের অশ্রু থেকে রুদ্রাক্ষের উদ্ভব হয়েছিল। সাধু, সন্নাস্যী এবং শিবের ভক্তরা সব সময় রুদ্রাক্ষ পরিধান করেন। রুদ্রাক্ষ এক মুখী থেকে ১৪ মুখী পর্যন্ত হতে পারে। যারা রুদ্রাক্ষ ধারণ করেন তাদের উচিত অন্যায় কাজ থেকে বিরত থাকা। আমিষ খাদ্য এবং মাদক সেবন থেকে দূরে থাকা উচিত। 

deblina dey | Published : Jul 13, 2020 5:27 AM IST

16
সোমবার রুদ্রাক্ষ ধারণের উপযুক্ত দিন, জেনে নিন রুদ্রাক্ষ ধারণের বিশেষ নিয়মগুলি

রুদ্রাক্ষ একমাত্র ফল যা বিশ্বাস, অর্থ, ধর্ম, কাজ ও মোক্ষ প্রদানে কার্যকর বলে মনে করা হয়। শিবপুরাণ, পদ্মপুরাণ, রুদ্রাক্ষালপ, রুদ্রাক্ষ মহাত্ম্য ইত্যাদি গ্রন্থে বলা হয়েছে। 

26

রুদ্রাক্ষের তিন প্রকারের। কিছু রুদ্রাক্ষের আকার আমলার মতো। এগুলি সেরা রুদ্রাক্ষ হিসাবে বিবেচিত হয়। কিছু রুদ্রাক্ষ মার্বেল এর আকারের অনুরূপ, তারা মাঝারি ফলাফল দেয় বলে মনে করা হয়। তৃতীয় প্রকার রুদ্রাক্ষটি কুলের বীজের আকারের সমান, এই রুদ্রাক্ষকে স্বল্পতম ফলদায়ক বলে মনে করা হয়।

36

কোনও রুদ্রাক্ষ যদি খারাপ, ভাঙা বা পুরো গোলাকার না হয় তবে এ জাতীয় রুদ্রাক্ষ ধারণ এড়ানো উচিত। এমন রুদ্রাক্ষ কখনোই ধারণ করা উচিত নয়, যাতে ছোট ছোট দানা বের হয় না। 

46

শ্রাবণ মাসের সোমবার রুদ্রাক্ষ ধারণ করার উপযুক্ত সময়। রুদ্রাক্ষ অন্য কোনও শুভ ক্ষণে ধারণ করা যেতে পারে। রুদ্রাক্ষ ধারণ করার জন্য কাঁচা দুধ, পঞ্চগব্য, পঞ্চমৃত বা গঙ্গাজল যুক্ত করে রুদ্রাক্ষকে শুদ্ধ করতে হবে। 

56

অষ্টগন্ধা, জাফরান, চন্দন, ধূপ-গভীর, ফুল ইত্যাদি দিয়ে শিবলিঙ্গ এবং রুদ্রাক্ষের উপাসনা করুন শিব মন্ত্র জপ করুন, ওম নমঃ শিবায় মন্ত্র ১০৮ বার। 

66


লাল সুতোর, সোনার বা রৌপ্যের তারে সুতোর মাধ্যমে রুদ্রাক্ষ ধারণ করতে হয়। রুদ্রাক্ষ ধারণ করার পর প্রতি সকালে শিবের নাম স্মরণ করা উচিত।

Share this Photo Gallery
click me!
Recommended Photos