শ্রাবণে মহাদেবের পুজো মনের ইচ্ছা পূরণ করে, জেনে নিন এই মাসে শিব সাধনার ১০ সেরা উপকারিতা

হিন্দু ধর্মে , শ্রাবণ মাসকে ভগবান শিবের ভক্তি ও উপাসনার জন্য শ্রেষ্ঠ বলে মনে করা হয় । শ্রাবণ মাসে শিব সাধনা করলে ব্যক্তির সমস্ত প্রকার কষ্ট ও বাধা দূর হয় এবং তিনি জীবনের সঙ্গে সম্পর্কিত সমস্ত আনন্দ লাভ করেন । দেবতাদের দেবতা মহাদেবের উপাসনা সম্পর্কে বিশ্বাস করা হয় যে, যে ব্যক্তি আন্তরিক চিত্তে শিবের পুজো করেন, তিনি জীবনে কখনই কোনও কিছুর ভয় করেন না এবং শিবের কৃপায় তিনি দিনে দ্বিগুণ উন্নতি করেন। আসুন জেনে নেই শ্রাবণ মাসে ভগবান শিবের আরাধনার ১০ অলৌকিক উপকারিতা সম্পর্কে বিস্তারিতভাবে ।

deblina dey | Published : Jul 14, 2022 3:16 AM IST

110
শ্রাবণে মহাদেবের পুজো মনের ইচ্ছা পূরণ করে, জেনে নিন এই মাসে শিব সাধনার ১০ সেরা উপকারিতা

অনেক সময় কিছু মানুষের জীবনে বাধা আসে এবং অনেক চেষ্টা করেও তা দূর হয় না। যদি আপনার ক্ষেত্রেও তাই হয়, তাহলে এই শ্রাবণ মাসে পূর্ণ নিষ্ঠা দিয়ে শিবের সাধনা করুন। এটি করলে শিবের কৃপায় আপনার সাফল্যের পথে আসা সমস্ত বাধা শীঘ্রই দূর হয়ে যাবে।

210

আপনি যদি মনে করেন যে আপনার বা আপনার প্রিয়জনদের বা আপনার ঘর বা জিনিসপত্র ইত্যাদির প্রতি প্রতিদিন খারাপ নজর রয়েছে, তবে তা এড়াতে আপনার প্রতিদিন শিবের পূজা করা উচিত। এমনটা বিশ্বাস করা হয় যে শিবের উপাসনা করেন এই সমস্ত সমস্যা কখনও দেখা যায় না।

310

ভগবান শিবের আরাধনায় শত্রুদের উপর বিজয় মেলে বলে মনে করা হয়। এমন অবস্থায় আপনি যদি শত্রুদের বিপদে পড়ে থাকেন, তাহলে শ্রাবণ মাসে প্রতিদিন নিয়ম করে শিবের পূজা করা উচিত।

410

শিবের আরাধনা করলে সন্তান সুখ মেলে। যদি আপনার এই ইচ্ছা এখনও অপূর্ণ থাকে, তবে সুস্থ, সুন্দর এবং গুণী সন্তান পাওয়ার জন্য শ্রাবণে মার্কণ্ডেয় মহাদেবের সাধনা করুন। সন্তান লাভের জন্য শ্রাবণ মাসে দুধে চন্দন মিশিয়ে শিবের পূজা করার বিধি আছে।

510

একজন পুরুষ বা মহিলা ভগবান শিবের আরাধনা করলেই জীবনে কাঙ্খিত জীবনসঙ্গী পাওয়া যায়। আপনি যদি এখনও সত্যিকারের জীবনসঙ্গী না পান তবে তাকে পেতে, বিশেষ করে শ্রাবণ মাসে প্রদোষে তাঁর পূজাো করুন।

610

ভগবান শিবকে স্বাস্থ্যের দেবতাও মনে করা হয়। তাঁর ভক্তরা বিশেষ করে বাবা বৈদ্যনাথের পুজো করেন স্বাস্থ্যের সুখ পেতে। এটা বিশ্বাস করা হয় যে যে ভক্ত আন্তরিক চিত্তে শিবের আধ্যাত্মিক অনুশীলন করেন তিনি কখনই কোনও প্রকার রোগ ও শোক ভোগ করেন না এবং সুখী জীবনযাপন করেন।

710

কথিত আছে যে, যে অকালে মৃত্যুবরণ করে, সে চণ্ডালের কাজ করে, মহাকালের ভক্তকে কাল কী করবে। ভগবান শিব যিনি মৃত্যুঞ্জয় নামেও পরিচিত, যে ভক্ত তাঁর সাধনা করেন তিনি কখনই অকাল মৃত্যুর ভয় পান না। (অকাল মৃত্যু মরতা কাম করতা যো চণ্ডাল কা / কাল উসকা ক্যায়া বিগারে ভক্ত যো মহাকাল কা)

810

যদি আপনি মনে করেন যে, আপনার পরিবারের ভালবাসা এবং সম্প্রীতি কারও খারাপ দৃষ্টিতে প্রভাবিত হয়েছে এবং ছোট ছোট বিষয়ে সর্বদা ঝগড়া হয়, তবে শিব সাধনার ফলে তা কাটিয়ে উঠার এবং সুখ ও শান্তি পাওয়ার সর্বোত্তম উপায় হিসাবে মনে করা হয়। ভগবান শিবকে গৃহজীবনের আদর্শ বলে মনে করা হয়, এমন পরিস্থিতিতে পারিবারিক সুখ পেতে হলে অবশ্যই শিবের আধ্যাত্মিক সাধনা করুন।

910

যে ভক্ত ভগবান শিবের আরাধনা করেন, যাকে কল্যাণের দেবতা বলে মনে করা হয়, তার জীবনে কখনও কোনও কিছুর অভাব হয় না। শ্রাবণ মাসে শিবের আরাধনা করলে আর্থিক সমস্যা দূর হয় এবং শিবের কৃপায় গৃহ সম্পদে পরিপূর্ণ থাকে।

1010

আপনি যদি মনে করেন যে আপনার জীবনের সঙ্গে সম্পর্কিত সমস্ত ধরণের সমস্যার সঙ্গে মোকাবিলা করতে অসুবিধা হচ্ছে বা আপনি তাদের মুখোমুখি হতে ভয় পাচ্ছেন, তবে আপনার আত্মশক্তি বৃদ্ধি করতে এবং সেগুলি কাটিয়ে উঠতে শিব সাধনা করুন।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos