যুব সমাজের এই অভ্যাসগুলি এড়িয়ে চলা উচিত, না হলে অন্ধকার ভবিষ্যত, জানায় চাণক্য নীতি

চাণক্য ছিলেন একজন পণ্ডিতের পাশাপাশি একজন যোগ্য শিক্ষকও। চাণক্য বিশ্বখ্যাত তক্ষশিলা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত ছিলেন। চাণক্য তক্ষশিলা বিশ্ববিদ্যালয় সে সময়ে বিশ্ব বিখ্যাত একটি বিশ্ববিদ্যালয়। বিশেষ বিষয় হ'ল চাণক্য এই বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা গ্রহণ করেছিলেন এবং পরে তিনি এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকও হন।

deblina dey | Published : Sep 12, 2020 3:58 AM IST / Updated: Sep 12 2020, 12:07 PM IST

16
যুব সমাজের এই অভ্যাসগুলি এড়িয়ে চলা উচিত, না হলে অন্ধকার ভবিষ্যত, জানায় চাণক্য নীতি

চাণক্য যুব সমাজকে শক্তি ও শক্তির প্রতীক হিসাবে বর্ণনা করেছেন। চাণক্যের মতে, যুবক হওয়া ধর্মের মতো। যুবক যে কোনও জাতির সবচেয়ে অন্যতম শক্তিশালী শক্তি। যে জাতির যুব সমাজ সচেতন, শিক্ষিত এবং দক্ষ, সেই জাতি সর্বদা অগ্রগতি লাভ করে। 

26

এ কারণেই যুবসমাজকে যুবশক্তিও বলা হয়। যুব শক্তি যে কোনও জাতির সর্বশক্তি। এ কারণেই চাণক্য যুবসমাজকে নির্দিষ্ট অভ্যাস থেকে দূরে থাকতে বলেছেন।

36

চাণক্যের মতে যুবকদের নেশার অভ্যাস থেকে দূরে থাকা উচিত । চাণক্য নীতি মতে, যুবকদের কেবল মাতাল হওয়া উচিত নয়, সমস্ত ধরণের কু-অভ্যাস থেকে দূরে থাকা উচিত। কারণ যে কোনও ভুল অভ্যাস যৌবনে সমৃদ্ধ হয়। অতএব, যৌবনে আপনার খুব সতর্ক হওয়া উচিত। 

46

চাণক্যের মতে যুবকদের আসক্তি এড়ানো উচিত। নেশা একজন ব্যক্তির মনের ক্ষমতাকে প্রভাবিত করে এবং শরীরের ক্ষতি করে। সুতরাং, যে কোনও আশক্তি থেকে এই সময় দূরে থাকা উচিত।

56

চাণক্য নীতি বলে যে যুবকদের অহংকার থেকে মুক্ত হওয়া উচিত। অহংকার যৌবনে বিষের মতো। যুবককে অল্প বয়সে জ্ঞানের সাধনায় নিবেদিত হওয়া উচিত, অহংকারে নিমগ্ন যুবক জ্ঞান খুঁজে পায় না। চাণক্যের মতে, যার জ্ঞান নেই সে সত্য থেকে দূরে থাকে।

66

নেতিবাচকতা যখন কোনও ব্যক্তির উপর আধিপত্য বিস্তার শুরু করে, তখন সেই ব্যক্তি খারাপ থেকে ভাল-কে আলাদা করতে অক্ষম হয়। এরপর একদিন সে সমস্ত কিছু হারাতে থাকে। এই জাতিয় ব্যক্তির জীবনে অর্থের সংকটও দেখা দেয়, কারণ মহালক্ষ্মী সেই ঘরেই বাস করেন যেই ঘর ইতিবাচকতায় ভরা থাকে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos