ঠাকুর ঘরের এই বিষয়গুলি বাড়িতে বহে আনে সার্বিক উন্নতি, জেনে নিন বাস্তুর এই নিয়মগুলি

আমাদের প্রত্যেকের ঘরেই ঠাকুরের আলাদা স্থান আছে। উপাসনা করার সময় যদি কিছু বিষয় মাথায় রাখা হয়, তবে আমাদের উপাসনা কার্যগুলি শীঘ্রই সফল হয়। শাস্ত্র মতে মতে, ঠাকুর ঘরে পুজোয় ব্যবহৃত এমন কিছু জিনিস রয়েছে, যা সরাসরি মাটিতে রাখা উচিত নয়। যেমন পুজোতে ব্যবহৃত প্রদীপ, শিবলিঙ্গ, শালিগ্রাম, মণি, দেব-দেবীর মূর্তি, স্বর্ণ ও শঙ্খ এগুটি একটি উঁচু স্থানে রাখা বাধ্যতামূলক। মাটিতে রাখলেও আগে পরিষ্কার কাপড় পেতে তার উপর রাখা উচিত। জেনে নিন এমনই ঠাকুর ঘর সংক্রান্ত বেশ কিছু গুরুত্বপূর্ণ নিয়ম-

deblina dey | Published : Feb 15, 2021 6:28 AM IST

17
ঠাকুর ঘরের এই বিষয়গুলি বাড়িতে বহে আনে সার্বিক উন্নতি, জেনে নিন বাস্তুর এই নিয়মগুলি

বাড়িতে ঠাকুর থাকলে  প্রতি মাসের অমাবস্যা, পূর্ণিমা, চতুর্দশী এবং অষ্টমী তিথি মাংস খাওয়া এড়ানো উচিত। এর ফলে দূর হয় আর্থিক সমস্যাও সংসারে সার্বিক উন্নতি ঘটে।

27

পিতা, মা, পুত্র, কন্যা, স্বামী স্ত্রী, স্বামী, গুরু, বোন, ভাই, জ্ঞানী ব্যক্তিদের যে কোনও পরিস্থিতিতে অসম্মান করা থেকে বিরত থাকুন। বড়দের অসম্মান করার জন্য করা উপাসনা কর্ম নিরর্থক হয়ে যায়।

37

যদি কোনও ব্যক্তিকে দান করার প্রতিশ্রুতি দেন তবে তা সময় মতো পূরণ করা উচিত। যদি এক দিনের বিলম্ব হয় তবে দ্বিগুণ অনুদান দেওয়া উচিৎ। 

47

অনুদান সময়ের সঙ্গে ক্রমবর্ধমান রাখে, সুতরাং, কারও কারণ ছাড়াই দান করতে দেরি করা উচিত নয়। 

57

ঠাকুর ঘর কখনোই সম্পূর্ণ রূপে সন্ধ্যার পর অন্ধকার করে রাখবেন না। একটি প্রদীপ অথবা কম পাওয়ারের আলো সারারাত জ্বালিয়ে রাখুন।

67

বাড়িতে ঠাকুর থাকলে তা সময় মত শয়ন দিন। সন্ধ্যায় ঠাকুর দিয়ে তা অবশ্যই শয়ন করানো উচিৎ।

77

পুজো দেওয়ার আগে মনে করে অবশ্যই গঙ্গা জলের ছিটা দিয়ে স্থান ও বাড়ির সর্বত্র শুদ্ধ করে নিন। এতে ঘরে পজেটিভ শক্তির প্রবেশ ঘটে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos