কর্ণাটকে অবস্থিত কোটি লিঙ্গেশ্বর শিব মন্দির, এই মন্দির সম্পর্কে রইল একাধিক অজানা কাহিনি

হিন্দু ধর্মে ত্রি-শক্তির উল্লেখ আছে। এই ত্রিশক্তি হলেন ব্রক্ষ্মা, বিষ্ণু ও মহেশ্বর। এদের মধ্যে শিব প্রধান। তিনি সমসাময়িক হিন্দু ধর্মের তিন সর্বাধিক প্রাচীন সম্প্রদায়ের অন্যতম শৈব সম্প্রদায়ের প্রধান দেবতা। ভারতবর্ষের বিভিন্ন প্রান্তে রয়েছে ভগবান শিবের মন্দির। হিন্দুদের আদি দেবতার হিসেবে খ্যাত তিনি। ভারতের কর্ণাটক রাজ্যের কোলার জেলার কমমাসান্দ্রা গ্রামে অবস্থিত কোটি লিঙ্গেশ্বর শিব মন্দির আছে। যা বিশ্বের বৃহত্তম ও অন্যতম শিবমন্দির হিসেবে খ্যাত। আজ জেনে নিন এই মন্দির প্রসঙ্গে একাধিক অজানা কথা। 

Sayanita Chakraborty | Published : Apr 7, 2022 12:07 PM IST

110
কর্ণাটকে অবস্থিত কোটি লিঙ্গেশ্বর শিব মন্দির, এই মন্দির সম্পর্কে রইল একাধিক অজানা কাহিনি

কমমাসান্দ্রা গ্রাম কাম্মাসন্দ্র নামে পরিচিত হওয়ার আগে এটি ধর্মস্থলী নাম পরিচিত ছিল। এই মন্দিরে প্রতিষ্ঠিত শিবমূর্তিগুলোর মধ্যে সবচেয়ে বড় শিব মূর্তিটি উচ্চতা ১০৮ ফুট। ভারত তথা বিশ্বের বিখ্যাত শিব মন্দিরের মধ্যে এটি একটি। ভারতের কর্ণাটক রাজ্যের কোলার জেলার কমমাসান্দ্রা গ্রামে স্থাপিত কোটি লিঙ্গেশ্বর মন্দির।    

210

দশ মিলিয়ন বা এক কোটি শিব লিঙ্গ আছে কর্ণাটকের কোটি লিঙ্গশ্বর মন্দিরে। ছোট থেকে বড় বিভিন্ন মাপের শিব লিঙ্গ রয়েছে এখানে। এই মন্দিরে সমস্ত শিব লিঙ্গের উচ্চতা এক ফুট থেকে ৩ ফুট। তবে, সবচেয়ে বড় শিব মূর্তিটি উচ্চতা ১০৮ ফুট। বিশ্বের আর কোনও মন্দিরে এমন এতগুলো শিবলিঙ্গ দেখতে পাবেন না। 

310

এই মন্দিরের সবচেয়ে বড় শিব মূর্তির উচ্চতা ১০৮ ফুট। এশিয়ার সব থেকে বৃহত্তম শিব লিঙ্গ রয়েছে এই মন্দিরে। এই মাপের শিব লিঙ্গ এশিয়ার আর কোনও মন্দিরে নেই। যে কারণে দেশ বিদেশ থেকে ভক্তরা এই মন্দির পরিদর্শনে আসেন। এই মন্দিরের মাহাত্ম্যের কথা সারা বিশ্বের প্রচারিত আছে।   

410

এই মন্দিরে শিব মূর্তি ছাড়াও রয়েছে নন্দীর মূর্তি। এর উচ্চতা ৩৫ ফুট। এই মূর্তিটিও বিশ্বের সব থেকে বড় নন্দীর মূর্তি। প্রায় সব শিব মন্দিরেই নন্দীর মূর্তি দেখা যায়। কিন্তু, এই বৃহৎ মাপের নন্দীর মূর্তি আর কোনও মন্দিরে নেই। যে কারণে কর্ণাটকের কোটিলিঙ্গশ্বর মন্দিরটি সারা বিশ্বের নজর কাড়ে।  

510

মন্দির চত্বরে ভগবান শিব ছাড়াও আছেন অন্যান্য দেবতা। এই মন্দির চত্বরে বিভিন্ন দেবতার মন্দির আছে। প্রায় ১১টি মন্দির আছে এই এলাকায়। বিষ্ণু মন্দির, ব্রক্ষ্মা ও মহেশ্বরের মন্দির আছে। এছাড়া দেবী কণিকা পরমেশ্বরী মন্দির, রাম-সীতা মন্দির-সহ একাধিক মন্দির স্থাপিত এই অঞ্চলে।  

610

এক কোটি শিব লিঙ্গ আছে কর্ণাটকের কোটি লিঙ্গশ্বর মন্দিরে। কিন্তু, এতগুলো মূর্তি রাখতে এখানে লেগেছে মাত্রা ১৫ একর জমি। যা অবাক করার মতো ঘটনা। মাত্র ১৫ একর জমিতে স্থাপিত হয়েছে এক কোটি শিব লিঙ্গ। যা অবিশ্বরণীয় বলে মনে করেন অনেকে। এই কারণেই মন্দিরের খ্যাতি বিশ্ব জোড়া। 

710

এই মন্দিরকে ঘিরে রয়েছে একটি কাহিনি। শোনা যায়, মন্দির স্থাপনের আগে এই অঞ্চলে মঞ্জুনাথ শর্মা নামে এক ব্যক্তি থাকতেন। তিনি সৎ ব্যক্তিত্বের অধিকারী ছিলেন। তবে, জীবনের শুরুতে তিনি নাস্তিক ধরনের মানুষ ছিলেন। সে কারণে, ভগবান শিবকে তিনি একেবারেই সম্মান করতেন না। 

810

একদিন তিনি শিবের দেবত্ব উপলব্ধি করেন। তিনি স্থানীয় একটি শিবমন্দির পরিদর্শন করতে গেল, তার পদার্পনে এক অশুভ লক্ষণ দেখা যায়। তখন তিনি অনুভব করেন, তিনি ভুল করেছেন। তারপর নিজের পাপ মূর করতে তিনি শিব লিঙ্গ তৈরির কাজ শুরু করেন। শেষে এক কোটি শিব মূর্তি তৈরি করেন। 

910

কোটিলিঙ্গেশ্বর মন্দিরে আপনি নিজের শিব লিঙ্গ স্থাপন করতে পারেন। নিজের শিব লিঙ্গ স্থাপনের মূল্য ৬০০০ টাকা। ভক্তরা অনেকেই এই মন্দিরে শিব লিঙ্গ স্থাপন করে থাকে। এতে পূর্ণ্য অর্জন হয়, এমন ধারণা প্রচলিত আছে। 

1010

মহাশিবরাত্রি উদযাপনের জন্য হাজার হাজার ভক্তরা এই মন্দির পরিদর্শনে আসেন। কোটিলিঙ্গেশ্বর মন্দিরে মহা শিবরাত্রি উদযাপন হয়। ভারতের কর্ণাটক রাজ্যের কোলার জেলার কমমাসান্দ্রা গ্রামে অবস্থিত এই শিব মন্দিরের খ্যাতি বিশ্বজোড়া। দেশ বিদেশ থেকে ভক্তরা আসেন এখানে। 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos