রুফ টপ গার্ডেন বানাতে চান, তাহলে অবশ্যই মেনে চলুন এই বাস্তু টিপসগুলো

যদি আপনি আপনার ছাদের একটা অংশকে পুরোপুরি বাগানে পরিণত করতে চান তাহলে সেটি অবশ্যই আপনার ছাদের পূর্ব, উত্তর ও উত্তর-পূর্ব দিকে করা উচিত। ছাদের মাঝ বরাবর দাঁড়িয়ে এই দিকগুলো নির্দিষ্ট করতে হবে। গোটা ছাদটাকেই টেরেস গার্ডেন হিসাবে বনাতে চান তাহলে দক্ষিণ, দক্ষিণ-পশ্চিম এবং পশ্চিম দিককে বস্তুমতে আদর্শ বলে মনে করা হয়।

Kasturi Kundu | Published : Mar 31, 2022 2:20 PM IST

110
রুফ টপ গার্ডেন বানাতে চান, তাহলে অবশ্যই মেনে চলুন এই বাস্তু টিপসগুলো

বাড়ির ছাদে বাগান বানাতে অনেকেই ভালোবাসেন। সেখানে বিভিন্ন রকমের সবজি থেকে ফুল ও ফলের গাছ লাগানো অনেকেরই প্যাশন। আজকাল বেশিরভাগ বাড়ি ভেঙে ফ্ল্যাট তৈরি হয়েছে। ফলে বাড়ির উঠোনে ঢালাও গাছ লাগানোর জায়গা আজকাল প্রায় নেই বললেই চলে। প্রতিটি ভারতীয়ের বাড়িতেই প্রাচীনকাল থেকে গাছ লাগানোর একটা  রেওয়াজ রয়েছে। বাড়ির অন্দরমহলের জন্য বাস্তুশাস্ত্র মেনে চলা হয়। ঠিক সেই রকম ভাবেই বাড়ির ছাদে বা টেরেস গার্ডেনের ক্ষেত্রেও এই নিয়ম মানা হয়ে থাকে। 
 

210

বিশিষ্ট বাস্তুশাস্ত্রবিদ মনোজ শ্রীবাস্তব জানিয়েছেন বাড়ির উঠোনে বাগান তৈরির সময় বাস্তুর যে নিয়ম মানা হয়ে থাকে সেই একই নিয়ম টেরেস গার্ডেনের ক্ষেত্রে মানা হয় কিনা। টেরেস গার্ডেন সম্বন্ধে বিশিষ্ট বাস্তুশাস্ত্রবিদ কী বললেন সেটা জেনে নেওয়া যাক। যারা বাড়ির ছাদে মন খুলে বাদান তৈরি করতে চান বা করেন তাঁদের জন্য বাস্তু মেনে চলাটা অবশ্যই দরকার।

310

 টেরেস গার্ডেনের ক্ষেত্রে বাস্তুশাস্ত্র ঠিক কী রিকম হবে তা জেনে নেওয়া যাক। যদি আপনি আপনার ছাদের একটা অংশকে পুরোপুরি বাগানে পরিণত করতে চান তাহলে সেটি অবশ্যই আপনার ছাদের পূর্ব, উত্তর ও উত্তর-পূর্ব দিকে করা উচিত। ছাদের মাঝ বরাবর দাঁড়িয়ে এই দিকগুলো নির্দিষ্ট করতে হবে। বাস্তুমত অনুসারে এইভাবে টেরেস গার্ডেন তৈরি করলে আপনার পক্ষে ভাল হবে বলে মনে করা হচ্ছে। 
 

410

 যদি আপনি ছাদের শুধু একটা কোণাকেই নয়, গোটা ছাদটাকেই টেরেস গার্ডেন হিসাবে বনাতে চান তাহলে দক্ষিণ, দক্ষিণ-পশ্চিম এবং পশ্চিম দিককে বস্তুমতে আদর্শ বলে মনে করা হয়। তবে সেক্ষেত্রে গাছের যত্ন আর গাছ লাগানোর জায়গাগুলোর প্রতি বিশেষ দৃষ্টি আকর্ষণ করতে হবে। হরেক রকমের গাছ কোথায় কোনটা লাগানো হবে সেটা সঠিকভাবে নির্বাচন করা ভীষণ জরুরি। 

510

 গোটা ছাদকে যখন টেরেস গার্ডেন হিসাবে ব্যবহার করা হবে তখন সেখানে খুব বড় গাছের টব কিন্তু রাখা যাবে না। জায়গা বুঝে প্লাস্টিকের টব রাখতে হবে। যেসব সকল গাছ খুব লম্বা হয় সেই ধরনের গাছ না লাগানোই ভাল। এই তিনটি নির্দিষ্ট দিকে যে গাছ গুলো ধীরে গতিতে বৃদ্ধি পায় সেই ধরনের গাছই টেরেস গার্ডেনের জন্য উপযুক্ত বলে মনে করা হয়ে থাকে। আজকাল অনেকেই টেরেস গার্ডেন তৈরির জন্য শুরুতেই সেইভাবে বাড়ির নকসা তৈরি করে নেন। 

610

টেরেস গার্ডেন তৈরির জন্য যখন আর্কিটেকচর ডিজাইন করেন  তখন তারা অনেক সময় পরামর্শ দিয়ে থাকেন বিভিন্ন ধরনের লেবলে বিভিন্ন ধরনের ডিরেকশনে গাছ লাগানোর। যেমন দক্ষিণ, পশ্চিম এবং দক্ষিণ-পশ্চিম দিকে যদি উচু স্তরের ফ্লোর থাকে তখন সেই দিকে গাছ লাগানোর পরামর্শ দেওয়া হয়। আপনি ইচ্ছে হলে একটি খোলা রান্নাঘর বা বারবিকিউ ছাদের ওপর তৈরি করতে পারেন।  
 

710

বিশিষ্ট বাস্তুশাস্ত্রবিদ মনোজ শ্রীবাাস্তবের মতে, যদি আগামী দিনে বাড়ির টেরেস গার্ডেনকে আরও অনেকদূর প্রসারিত বা বিস্তৃত করতে চান তাহলে অবশ্যই কোনও উচ্চমানের অস্ট্রোলজার বা বাস্তু বিশেষজ্ঞের সঙ্গে কথা বলার পরামর্শ দিয়েছেন। সেই সঙ্গে জেনে নিতে বলেছেন কোন ধরনের গাছ আপনার বাড়ির টেরেস গার্ডেনর আদর্শ হবে। ছাদের দিক নির্বিশেষে যে গাছগুলো লাগাতে বারণ করা হবে সেগুলো না লাগানোর পরামর্শও দিয়েছেন তিনি।

810

অ্যাস্ট্রো বাস্তু হল নির্দিষ্ট স্থানে বসবাসকারীদের জন্ম তারিখ অনুযায়ী জায়গা ডিজাইন করা হয়। এক পার্সোনালাইজড বাস্তুও বলা হয়ে থাকে। যদি বুধ গ্রহটি কুণ্ডলীতে অশুভ স্থানে অবস্থান করে এবং বিশেষ করে যদি এটি রাশির দ্বাদশ ঘরে থাকে তবে বিশেষ সতর্কতা অবলম্বন করা প্রয়োজন।

910

বাড়ির ছাদে বা টেরেস গার্ডেনে কখনই রাবার গাছ, তুলসী গাছ, মানি প্ল্যান্ট লাগানো উচিত নয়। জন্ম কুন্ডলিতে যদি বুধের অবস্থান থাকে তাহলে কোনও বেশি পাতা যুক্ত গাছ লাগানো উচিত নয়। তবে বিভিন্ন ধরনের ফুলের গাছ লাগানোর ক্ষেত্রে কোনও সীমাবদ্ধতা নেই। যাদের জীবনে বুধের অবস্থান সংকটজনক বাস্তুমতে তাঁদের জন্য ছাদে বাঁশের পার্টিশন দেওয়াও উচিত নয়। 
 

1010

বাস্তু বিশেষজ্ঞ মনোজ শ্রীবাস্তবের মতে, টেরেস গার্ডেনের জন্য যেমন রয়েছে বাস্তু তেমনই রয়েছে অ্যস্ট্রো বাস্তু। আর এই দুটি মত অনুসারেই বেশ কিছু নিয়ম নিষেধাজ্ঞা রয়েছে। কোন গাছ রুফ টপ গার্ডেনে সুন্দর ও সুস্থভাবে বেড়ে উঠবে সেটাই বাস্তুশাস্ত্রের প্রধান বিষয়। তাই যারা গাছ ভালবাসেন এবং নিজের বাড়ি বা ফ্ল্যাটের ছাদে রুফ টপ গার্ডেন বানাতে চান তাঁরা অবশ্যই বাস্তুমত মেনে চলুন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos