আর্থিক অভাবে চালাতে হয় রেস্তোরাঁ, ২০০০ টাকা পকেটে নিয়ে মুম্বইতে পা রাখা, তিনিই আজ বলিউড বাদশা

কিং খান, কিং-ই বটে। রোম্যান্স হোক বা ফ্যামিলি ড্রামা, শাহরুখ খানের উপস্থিতি মানেই আট থেকে আশির মনে ঝড়। হাত খুলে গোটা বিশ্বকে মুহূর্তে আপন করা এই সুপারস্টারের সফরনামা। শুরুটা মোটেও ছিল না মসৃণ। আর পাঁচটা সাধারণ মানুষের মতই এক বুক স্বপ্ন নিয়ে পা রেখেছিলেন বলিউডে। কঠিন সময় লড়াই থামেনি, উল্টে প্রতিটা পদে ব্যক্তিগত জীবনের সঙ্গে সমঝোতা করেছিলেন তিনি। বদলে গোটা বিশ্ব তাঁকে আপন করে নেয়। লক্ষ লক্ষ ভক্তের দরবারে তিনি হটস্টার, তিনি শাহরুখ খান।

Jayita Chandra | Published : Jun 25, 2021 11:49 AM IST / Updated: Jun 25 2021, 05:24 PM IST

112
আর্থিক অভাবে চালাতে হয় রেস্তোরাঁ, ২০০০ টাকা পকেটে নিয়ে মুম্বইতে পা রাখা, তিনিই আজ বলিউড বাদশা

ছোটবেলা থেকেই শাহরুখ খেলাধুলায় খুব ভালো ছিলেন। বিশেষ করে হকি এবং ফুটবল খেলতে পছন্ত করতেন তিনি। সেই সময় তিনি খেলোয়াড় হয়ে চেয়েছিলেন। তবে একবার খেলার সময় তিনি পায়ে মারাত্মক চোট পান। যার ফলে তাকে খেলোয়াড় হওয়ার স্বপ্ন বাদ দিতে হয়।

212

তাঁর বাবার দিল্লিতে একটি ছোটখাটো রেস্টুরেন্ট ছিল। শাহরুখকের যখন ১৪ বছর বয়স, সেই সময় তাঁর বারা ওড়াল ক্যান্সারে মারা যান। সেই সময় শাহরুখকের পরিবার এক বিরাট অর্থনীতিক সংকটে পড়ে যায়। তখন শাহরুখ নিজের পড়াশুনার পাশাপাশি ওই রেস্টুরেন্টের দায়িত্ব সামলান। এবং ওই সময় তিনি দিল্লির বিভিন্ন মঞ্চ নাটকে অভিনয়ও করতেন।

312

এর পর কলেজে পড়া কালিন একটি অনুষ্ঠানে শাহরুখকের সঙ্গে গৌরির দেখা হয়। আর ওই সময় থেকেই প্রেমের শুরু। শোনা যায় সেই সময় শাহরুখকের জালাতনে, গৌরির পরিবার দিল্লি ছেড়ে মুম্বাইতে চলে আসেন। শাহরুখ গৌরির প্রেমে এততাই পাগল ছিল যে কিছু দিনের মধ্যেই শাহরুখও গৌরিকে খুঁজতে মুম্বাই পারি দেন। সেই সময় তাঁর পকেটে ছিল মাত্র ২০০০ টাকা। সেই টাকা খুব সহজেই শেষ হয়ে যাওয়ায় তাকে প্ল্যাটফর্মেও রাত কাটাতে হয়।  

412

কথায় আছে ভালবেসে মন থেকে কিছু চাইলে তা ঠিক পাওয়া যায়। আর হোলও তাই। অনেক চেষ্টার পর শাহরুখ গৌরিকে খুঁজে পান। শাহরুখকের ভালোবাসা দেখে গৌরি তাকে কথা দেন তিনি শাহরুখকেই বিয়ে করবেন। মুম্বাইতে থাকাকালীন শাহরুখ বেশ কিছু ছোটখাটো কাজ করেন। এর মধ্যে সর্ব প্রথম পঙ্কজ উদবাস নামের একজন নাম করা গায়োকের কনসার্টের টিকিট বিক্রি করা এবং টিকিন নাম্বার অনুযায়ী দর্শকদের সিটে বসিয়ে দেওয়ার কাজ করতেন। 

512

এর পর তিনি দিল্লিতে ফিরে এসে একটি জন্নপ্রিয় থিয়েটার গ্রুপে অভিনয় করতে শুরু করেন। গ্রুপটির নাম ছিল ‘থিয়েটার একশন গ্রুপ’। ১৯৮৮ সালে ওই থিয়েটার গ্রুপ থেকে আজিজ নামের একজন টিভি সিরিয়াল নির্মাতার নজরে পরেন শাহরুখ। পরিচালক তাঁর পরবর্তী সিরিয়াল দিল দরিয়াতে শাহরুখকে অভিনয়য়ের সুযোগ করে দেন। 

612

সেই সময় তিনি ফৌজি নামে আরও একটি সিরিয়ালে সুযোগ পান। তবে এই সিরিয়ালে তিনি খুবই ছোট একটি চরিত্র পান। তবে শাহরুখকের পরিশ্রম এবং সেটে ১ ঘণ্টা আগে চলে আসা পরিচালকে প্রভাবিত করে ছিল। যার ফলে পরবর্তীতে শাহরুখকের চরিত্রটি বাড়ানো হয়। ফৌজি শাহরুখকের প্রথম সিরিয়াল হলেও, তিনি দিল দরিয়ার শুটিং প্রথমে শুরু করেন।

712

এর পর সার্কাস নামের একটি টিভি শো তে কাজ করার মাধ্যমে তিনি একজন টিভি স্টার হয়ে ওঠে। এর পাশাপাশি সেই সময় তিনি বেশ কিছু গানের অনুষ্ঠানও পরিচালনা করেছিলেন। শাহরুখকের সিরিয়াল গুলো ডিডি-ন্যাসেনাল এ সম্পচার হওয়ার কারণে, সারা দেশেই শাহরুখ একটি পরিচিত মুখ হয়ে ওঠে। 

812

ঠিক সেই সময় অর্থাৎ ১৯৯০ সালে শাহরুখকের মা মারা যান। তখন শাহরুখ মানসিক ভাবে খুবই ভেঙ্গে পরে। সেই সময় গৌরির পরিবার তাঁর পাশে এসে দাঁড়ায়। এর পরের বছর শাহরুখ আর গৌরি বিয়ে করেন। বিয়ের পর শাহরুখ ঠিক করেন তিনি এবার সিনেমাতে অভিনয় করবেন। তাই তিনি পরিবারকে দিল্লিতে রেখে দ্বিতীয় বারের জন্য মুম্বাই পারি দেন। এই সময় শাহরুখকের কাছে বেশ কিছু সিনেমার অফার ছিল।

912

এর পর ১৯৯২ সালে মুক্তি পায় তাঁর প্রথম সিনেমা দিওয়ানা। সিনেমাটি বক্স-অফিসে সফল হয়। শোনা যায় সিনেমাটি রিলিজ হওয়ার পর শাহরুখ নিজে হোলে দাড়িয়ে টিকিট বিক্রি করে। ওই বছর তাঁর আরও ৩ টি সিনেমা মুক্তি পায়। তবে দিওয়ানা সবচে বেশি সফল হয়। এই ছবির জন্য তিনি সেরা পুরুষ অভিষেক ক্যাটাগরিতে ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ডও পান। 

1012

এর পরের বছর ১৯৯৩ সালে তাঁর ৫ টি ছবি মুক্তি পায়। যার মধ্যে বাজিগর সিনেমাটিতে তাঁর অভিনয় দর্শকদের মন ছুয়ে যায়। এর পাশাপাশি সিনেমাটি সুপার ডুপার হিট হয়। এবং তিনি বেস্ট অ্যাক্টর হিসেবে ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ড পান। এর পরই মুক্তি পায় সেই ছবি যা ইতিহাস তৈরি করে। ১৯৯৫ সালের দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে সিনেমাটি শুধু ভারতে নয়, পৃথিবীর একাধিক দেশে প্রশংসা পায়। 

1112

বলিউডে কেরিয়ার শুরু করার প্রায় ৩ বছরের মধ্যেই শাহরুখ বি-টাউনের জন্নপ্রিয় একজন প্রথম সারীর নায়ক হয়ে ওঠেন। এক কথায় বলা যায় সেই সময় একজন ঝড়ে কাবু হয়ে পড়েছিল গোটা বলিউড।

1212

এর পরের কাহিনী তো আপনারা সকলেই জানেন। দিলতো পাগাল হ্যায়, পারদেস, কুছ কুছ হোতা হে, বাদশা, মহাবেতে, দেবদাস এর মতো একাধিক হিট ছবি উপহার দিয়েছেন। এখনো পর্যন্ত শাহরুখ প্রায় ৯৪ টির মতো সিনেমা করেছেন। শুধু ৯০ বা ২০০০ এর দশকে নয় বর্তমানেও সমান ভাবে জনপ্রিয়। বিগত কয়েক বছরের তাঁর ছবিগুলির মধ্যে রেইজ, চেন্নাই এক্সপ্রেস, রাওয়ান বিশেষভাবে উল্লেখযোগ্য।

Share this Photo Gallery
click me!
Recommended Photos