Zeenat Aman: ৭০ বছরে পা দিলেন অভিনেত্রী জিনাত আমান, অভিনেত্রীর জন্মদিনে রইল তাঁর জীবনের একাধিক ঝলক

৭০ বছরে পা দিলেন অভিনেত্রী জিনাত আমান (Zeenat Aman)। এক সময় সাংবাদিক (Journalist) হিসেবে কেরিয়ার শুরু করলেও ফ্যাশন (Fashion), অভিনয় (Acting) জগতে জমিয়ে রাজত্ব করেন। তাঁর ঝুলিতে রয়েছে ৮০টির বেশি ছবি। কেরিয়ারের শুরুতে প্রথম দুটি ছবি বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে। অভিনয় ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিলেও তা আর হয়ে ওঠেনি। ১৯৭১ সালে মুক্তি পাওয়া ‘হরে রাম হরে কৃষ্ণ’ ছবিটি ঘুরিয়ে দিয়েছিল তাঁর কেরিয়ারের মোড়। এই ছবিতে দম মারো দম গানে জিনাতের পারফরমেন্স দর্শকদের মন কেড়ে ছিল। সে সময় সাহসী (Bold) চরিত্রে অভিনয় করতে তিনি পিছ পা হননি। আজ তাঁর জন্মদিনে দেখে নেওয়া যাক তাঁর জীবনের একাধিক ঝলক। 

Sayanita Chakraborty | Published : Nov 19, 2021 8:07 AM IST / Updated: Nov 19 2021, 01:45 PM IST

19
Zeenat Aman: ৭০ বছরে পা দিলেন অভিনেত্রী জিনাত আমান, অভিনেত্রীর জন্মদিনে রইল তাঁর জীবনের একাধিক ঝলক

বাবা আমানুল্লাহ খান (Amanullah Khan) ছিল স্ক্রিপ্ট রাইটার। তিনি ‘মুঘল-এ আজম’ এবং ‘পাকিজা’-র স্ক্রিপ্ট লেখেন। তবে, মাত্র ১৩ বছর বয়সে বাবাকে হারান জিনাত। তাঁর বাবা মৃত্যুর পর তাঁ মা একজন জার্মান নাগরিক বিয়ে করেন। তখন দেশ ছেড়ে চলে গেলও তিনি ১৮ বছর বয়সে ভারতে ফিরে আসেন।

29

মুম্বইয়ের সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে স্নাতকতা (Graduate)  লাভ করেন জিনাত আমান। তারপর লস অ্যাঞ্জেলেসের সাউদার্ন ফ্যালিফোনিয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। সেখানে পড়াশোনা শেষ করে ভারতে এসে সাংবাদিকতার চাকরি চাকরিতে যোগ দে। 

39

সাংবাদিকতা করা কালীন মডেলিং (Modeling) দুনিয়া পা রেখেন জিনাত। মিস ইন্ডিয়ার দ্বিতীয় রানার আপ হয়ে ছিলেন নায়িকা। তারপর, ১৯৭০ সালে মিস এশিয়া প্যাসিফিক প্রতিযোগিতায় শিরোপা পান। 

49

জিনাম আমান অভিনীত প্রথম ছবি ‘দ্য ইভিল ইউথইন’ (The Evil Within)। ১৯৭০ সালে এই ছবি দিয়ে ডেবিউ করেন। এরপর ১৯৭১ সালে মুক্তি পায় তাঁর অভিনীত হাঙ্গামা ও হালচাল। 

59

কেরিয়ারের শুরুতে দুটি ছবি বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে। তারপর ভেবেছিলেন অভিনয় ছেড়ে দেবেন। এরপরই সুযোগ আসে ‘হরে রাম হরে কৃষ্ণ’ ছবিতে অভিনয়ের। 

69

জিনাম আমানের কেরিয়ারের মোড় ঘুরিয়ে দেয় ‘হরে রাম হরে কৃষ্ণ’ ছবিটি। এই ছবিতে (Film), দম মারো দম গানে জিনাতের পারফরমেন্স দর্শকদের মন কেড়ে ছিল। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাঁকে। 

79

জিনাত আমান অভিনীত পারত ৮০টির বেশি বলিউড (Bollywood) ছবি আছে। এর মধ্যে উল্লেখ যোগ্য হল হিট ছবি হল, আজনবি (১৯৭৪), ইক্স ইক্স ইক্স (১৯৭৪), চোরি মেরা কাম (১৯৭৫), কালা বাজার (১৯৭৭), চোর কে ঘর চোর (১৯৭৮), সত্যম শিবম সুন্দরম (১৯৭৯), ইনসাফ কা তরদু (১৯৮১) ,  দোস্তানা (১৯৮০), তকদির (১৯৮৩), আমির আদমি গরিব আদমি (১৯৮৫), বাত বন জায়ে (১৯৮৬), আগলি অউর পাগলি (২০০৮), দিল তো দিওয়ানা হ্যায় (২০১৬), সল্লু কি সাধি (২০১৭), পানিপথ (২০১৯)। 

89

বলিউড অভিনেত্রী জিনাম আমানের (Zeenat Aman) ঝুলিতে রয়েছে একাধিক পুরস্কার। তিনি ‘হরে রাম হরে কৃষ্ণ’ (১৯৭৩) সেরা অভিনেত্রী এবং বেস্ট সাপোর্টিং অভিনেত্রীর পুরস্কার পান বিএফজেএ (বেঙ্গল ফিল্ম জার্নালিস্ট অ্যাসোসিয়েশন অ্যাওয়ার্ড)-এর পক্ষ থেকে। এছাড়া, ফিল্ম ফেরা অ্যাওয়ার্ডের জন্য নমিনেটেড হন ‘সত্যম শিবম সুন্দরম’ (১৯৭৯), ‘ইনসাফ কা তরদু’ (১৯৮১) ছবির জন্য।

99

১৯৭৮ সালে সঞ্জয় খানকে বিয়ে করেন জিনাত আমান (Zeenat Aman)। এই বিয়েতে তিনি বেশ অখুশি ছিলেন। বেশিদিন এই বিয়ে টেকেনি। জানা যায়, মানসিক ও শারীরিক নির্যাতন শিকার হতে হয় তাঁকে।  প্রথম বিয়ে ভাঙার বেশ কিছু বছর পর তারপর ১৯৮৫ সালে মাজহার খানকে (Mazhar Khan) বিয়ে করেন জিনাত। তাঁর দুই সন্তান রয়েছে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos