Queen Elizabeth 2: অ্যাক্সিডেন্টাল কুইন থেকে ব্রিটেনের দীর্ঘ সময়ের রাজ সিংহাসনের অধিকারিনী

দ্বিতীয় এলিজাবেথের রানী হওয়ার কথা ছিল না কিন্তু তিনি হয়েছিলেন। রানি দ্বিতীয় এলিজাবেথ যুক্তরাজ্য এবং আরও ১৫টি কমনওয়েলথ রাজ্যের রানি ছিলেন।যুবরানী ডায়নার মৃত্যুর পর একাধিক সমালোচনার সম্মুখীন হন তিনি। লিখছেন - অনিরুদ্ধ সরকার

Web Desk - ANB | Published : Sep 10, 2022 3:08 AM IST / Updated: Sep 10 2022, 08:53 AM IST

114
Queen Elizabeth 2: অ্যাক্সিডেন্টাল কুইন থেকে ব্রিটেনের দীর্ঘ সময়ের রাজ সিংহাসনের অধিকারিনী

রানি দ্বিতীয় এলিজাবেথ ব্রিটেনের সবচেয়ে দীর্ঘ সময় সিংহাসনে থাকা রানি হিসেবে ২০১৫ সালে রানি ভিক্টোরিয়াকে ছাড়িয়ে যান। রানি দ্বিতীয় এলিজাবেথ যুক্তরাজ্য এবং আরও ১৫টি কমনওয়েলথ রাজ্যের রানি ছিলেন।
 

214

২০১২ সালে রানি এলিজাবেথ হীরক জয়ন্তী উদযাপন করেন। ২০১৫ সালের ৯ সেপ্টেম্বর, তিনি তার পিতামহী রানি ভিক্টোরিয়ার রেকর্ড ভেঙ্গে দীর্ঘ সময় ব্রিটিশ সাম্রাজ্যের শাসক হওয়ার খেতাব অর্জন করেন।
 

314

রানি দ্বিতীয় এলিজাবেথ ছাড়া আরও পাঁচজন শাসক ৫০ বছরের অধিক সময় ব্রিটিশ সিংহাসনে টিকে থাকতে পেরেছিলেন। নারী শাসকদের মধ্যে শুধুমাত্র রানি ভিক্টোরিয়া এই তালিকায় জায়গা পেয়েছেন।
 

414

১৯৯৭ সালে যুবরানী ডায়নার মৃত্যুর পর রানির বিরুদ্ধে সমালোচনা বৃদ্ধি পায়। কিন্তু চুপ থেকে রানি এড়িয়ে গিয়েছিলেন যাবতীয় সমালোচনা। জীবদ্দশায় কোনও দিন সংবাদ মাধ্যমকে কোনও সাক্ষাৎকার দেননি। ১৯৯৭ সালে শুধু এক বার একটি ভাষণে বলেছিলেন, ‘‘রাজনীতিকরা ব্যালট বাক্সে প্রত্যাখাত হন। আর আমাদের, রাজ পরিবারের সদস্যদের জন্য এই প্রত্যাখানের বার্তাটা অনেক কঠিন।’’
 

514

রানি দ্বিতীয় এলিজাবেথ নিয়মিতভাবে ব্রিটিশ সরকার প্রধানের সঙ্গে সান্ধ্যকালীন বৈঠকে বসতেন। প্রতি বুধবার সন্ধ্যায় রানির সঙ্গে ব্রিটিশ প্রধানমন্ত্রীদের এই বৈঠক অনুষ্ঠিত হয়। নিয়মিত বৈঠকের উদ্দেশ্য ছিলো দেশ পরিচালনা, প্রশাসনিক সিদ্ধান্ত এবং আইন প্রণয়ন সম্বলিত বিষয়গুলো ঠিকঠাক চলছে কি না, তা রানীকে অবহিত করা। ব্রিটেনের প্রধানমন্ত্রীদের পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রের ১৩ জন প্রেসিডেন্টের সঙ্গেও নিয়মিত বৈঠকে বসতেন রানি এলিজাবেথ। 
 

614

রানি এলিজাবেথের রাজকীয় জাহাজের সমাহার আজও আলোচনার বিষয়। রানি হিসেবে এলিজাবেথের ব্যবহার করা প্রথম হাজাটির নাম ব্রিটানিয়া। এছাড়াও  এলিজাবেথ-২ এবং কুইন মেরির মত ২০ খানা জাহাজ ছিল তাঁর। রানির ৩০টিরও বেশি পোষা কুকুর ছিল।এলিজাবেথের মতো তার পিতামহী ভিক্টোরিয়াও কুকুর পছন্দ করতেন।
 

714

ব্রিটিশ রাজপরিবারের হিসেব অনুযায়ী, কমনওয়েলথ এবং ব্রিটিশ উপনিবেশিক অঞ্চলে প্রায় ২ লক্ষের অধিক টেলিগ্রাম পাঠিয়েছেন তিনি।এছাড়াও তিনি যুক্তরাজ্য এবং কমনওয়েলথ অঞ্চলের দম্পতিদের বিবাহবার্ষিকীর শুভেচ্ছা হিসেবে বিভিন্ন সময় সাড়ে ৫ লক্ষের অধিক টেলিগ্রাম পাঠিয়েছেন তিনি। রানী তার শাসনকালে প্রায় ৫০ হাজার ক্রিসমাস কার্ড লিখেছেন এবং প্রাসাদে দায়িত্বরত কর্মীদের মাঝে লক্ষাধিক ক্রিসমাস কেক বিতরণ করেছেন। পৃথিবীর ইতিহাসে এর আগে কোনো শাসক এত সংখ্যক শুভেচ্ছাবার্তা, উপহার বিতরণ করেছিন বলে জানা যায় না।
 

814

রানি দ্বিতীয় এলিজাবেথ ও প্রিন্স ফিলিপের বিয়ে সম্পন্ন হয় এলিজাবেথ ২১ বছরে পদার্পণের পর। এলিজাবেথ-ফিলিপ দম্পতি সর্বমোট চার সন্তানের জনক। এলিজাবেথ রানি হওয়ার পূর্বে প্রিন্স চার্লস, প্রিন্সেস অ্যানি এবং সিংহাসনে বসার পর প্রিন্স অ্যান্ড্রু, প্রিন্স এডওয়ার্ড জন্মগ্রহণ করেন। 
 

914

রানি দ্বিতীয় এলিজাবেথের বিয়ের পোশাকটি ছিলো ১৩ ফুট লম্বা। আইভরি সিল্কের কাপড়ে নানানরকম কারুকাজের পাশাপাশি ১০ হাজার মনিমুক্তা যুক্ত পোশাকটি আমেরিকা থেকে এটি আনা হয়। সে সময় তাঁর বিয়ের পোশাকটি তৈরি করে ব্রিটেনে আনতে খরচ হয় ৫০ ডলারের কাছাকাছি। 
 

1014

ব্রিটেনের রানিই একমাত্র ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালাতে পারতেন। রেজিস্ট্রেশন নম্বরও ছিল না তাঁর গাড়িতে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এলিজাবেথ ড্রাইভিং শিখেছিলেন। লাইসেন্স না থাকলেও গাড়ি চালাতে দারুণ পারদর্শী ছিলেন তিনি। রানি এলিজাবেথের পাসপোর্ট ছিল না। রাজ পরিবারের সদস্য হওয়ায় তাঁকে নাগরিকত্বের প্রমাণ সঙ্গে রাখার প্রয়োজন ছিল না। পাসপোর্ট ছাড়াই তিনি বিশ্বের বিভিন্ন দেশে ঘুরতেন। 
 

1114

টেমস নদীর সমস্ত রাজহাঁসের মালিক ছিলেন রানি এলিজাবেথ। কেন জানেন? কিং এডওয়ার্ড দ্বিতীয় এর আমল তখন। জলজ প্রাণী নিধন বন্ধে এই নিয়মের প্রয়োগ ঘটে।রানি সমস্ত জলধারা এবং জলজ প্রাণীর মালিক হয়ে যান। রানির অধীনে ছিল তিমি, ডলফিন সহ অন্যান্য বিভিন্ন জলজ প্রাণী।
 

1214

 ইংল্যান্ডের রাজাদের ব্যক্তিগত কবি রাখার রেওয়াজ ছিল। রানির আমলে সেই ঐতিহ্য বজায় ছিল। ব্রিটিশ সোসাইটির মাধ্যমে রাজকবির নিয়োগ দেন এলিজাবেথ। কবির বাৎসরিক বেতন নির্ধারিত করেন ২০০ পাউন্ড আর তার সঙ্গে এক পিপে ক্যানারি ওয়াইন দেওয়া হত বোনাস হিসেবে। ক্যারল অ্যান ডাফি দীর্ঘদিন ছিলেন এই পদে। 
 

1314

গত বছরের অক্টোবর থেকে স্বাস্থ্যসংক্রান্ত বিভিন্ন জটিলতা দেখা দেয় রানি দ্বিতীয় এলিজাবেথের। যার মধ্যে অন্যতম শারীরিক জটিলতা ছিল তিনি বেশি দূরত্বে হাঁটতে ও বেশিক্ষণ দাঁড়িয়ে থাকতে পারতেন না। স্কটল্যান্ডে অ্যাবারডিনশায়ারে নিজস্ব বাসভবন বালমোর‍্যাল ক্যাসলে চিকিৎসকের পর্যবেক্ষণে ছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। 
 

1414

বুধবার স্কটিশ হাইল্যান্ডস রিট্রিট, বালমোরালে গ্রেট ব্রিটেনের বিদায়ী প্রধানমন্ত্রী বরিস জনসনের বিদায় অনুষ্ঠান এবং তার উত্তরসূরি লিজ ট্রাসের নিয়োগের অনুষ্ঠানে উপস্থিত হন রানি। তারপর বৃহস্পতিবার সকালে তাঁর স্বাস্থ্যের অবনতি হয় এবং বিকেলে মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। ৯৬ বছর বয়সে সমাপ্তি ঘটল এক ইতিহাসের। বাকিংহাম প্যালেস এক সংক্ষিপ্ত বিবৃতিতে রাণীর প্রতি শ্রদ্ধা জানাতে ১০ দিনের জাতীয় শোক দিবস ঘোষণা করেছে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos