ফের নীলগাই-এর দেখা মিলল বর্ধমানে, জখম অবস্থায় প্রাণীটিকে উদ্ধার করল বনদপ্তর

ফের নীলগাই-এর দেখা মিলল বর্ধমান। মঙ্গলবার সকালে জাতীয় সড়ক থেকে জখম অবস্থায় বিরলপ্রজাতির প্রাণীটিকে উদ্ধার করল বনদপ্তর। নীলগাইটিকে পাঠিয়ে দেওয়া হয়েছে অভয়ারণ্যে। রীতিমতো শোরগোর পড়ে দিয়েছে এলাকায়।
 

Asianet News Bangla | / Updated: Dec 01 2020, 05:56 PM IST

15
ফের নীলগাই-এর দেখা মিলল বর্ধমানে, জখম অবস্থায় প্রাণীটিকে উদ্ধার করল বনদপ্তর

বর্ধমান শহরে উপকণ্ঠ ছুঁয়ে চলে গিয়েছে দুই নম্বর জাতীয় সড়ক। মঙ্গলবার সকালে স্থানীয় গোদায় এলাকায় জাতীয় সড়কের উপর একটি নীলগাইকে দেখতে পান স্থানীয় বাসিন্দারা। তড়িঘড়ি খবর দেওয়া হয় পশুপ্রেমী সংগঠন ও বনদপ্তরে। 
 

25

আর দেরি করেননি, খবর পাওয়ামাত্রই ঘটনাস্থলে গিয়ে নীলগাইটিকে উদ্ধার করে বনদপ্তরের আধিকারিকরা। সেটিকে পাঠিয়ে দেওয়া হয়েছে বর্ধমানের রমনাবাগান অভয়ারণ্যে।
 

35

বনদপ্তর সূত্রে খবর, নীলগাইটির পা ও কোমড়ে আঘাত যথেষ্ট গুরুতর। অভয়ারণ্যের নিয়ে যাওয়ার পর তার চিকিৎসাও শুরু করে দিয়েছেন পশু চিকিৎসকরা।
 

45

ভারতে নীলগাই প্রধানত দেখতে পাওয়া যায় উত্তরপ্রদেশে। তবে সুন্দরবনে চাষের কাজে লাগানোর জন্য ভিনরাজ্য অনেক সময় নীলগাই আনা হয়। 
 

55

বনদপ্তরের প্রাথমিক অনুমান, চাষের জন্য কিংবা পাচারের উদ্দেশ্যে ট্রাকে করে উত্তরপ্রদেশ থেকে নীলগাই আনা হচ্ছিল কলকাতায়। তখনই হয়তো প্রাণীটি ট্রাক থেকে পড়ে যায় বা নিজেই ঝাঁপ দেয়। সেকারণে আঘাত লাগে পা ও কোমরে।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos