সাবধান, ৩১ মার্চের আগে এই কাজটি না করলেই দিতে হবে মোটা অঙ্কের জরিমানা

ভারতকে ডিডিটাল করার লক্ষ নিয়ে এক বড় পদক্ষেপ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্মার্ট করার তাগিদে সব কিছুই এখন স্মার্ট। আধার কার্ড থেকে রেশন কার্ড সবকিছুই এখন স্মার্ট। বর্তমানে বৈধ পরিচয়পত্র হিসেবেও আধার কার্ড ব্যবহার করা হয়। বর্তমানে সমস্ত জায়গায় প্রামাণ্য দলিল হিসেবে এই আধার কার্ড ব্যবহার করা হয়। প্রতিটা ক্ষেত্রেই বাধ্যতামূলক করা হয়েছে আধার কার্ড। আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড সংযুক্ত করার দিন ক্রমশ এগিয়ে আসছে। হাতে আর সময় নেই। ২০২১ সালের ৩১ মার্চের পরে আধার-প্যান সংযুক্ত করলেই দিনে হবে মোটা অঙ্কের জরিমানা।  

Riya Das | Published : Feb 7, 2021 3:42 PM IST

18
সাবধান, ৩১ মার্চের আগে এই কাজটি না করলেই দিতে হবে মোটা অঙ্কের জরিমানা

আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড সংযুক্ত করার দিন ক্রমশ এগিয়ে আসছে। হাতে আর সময় নেই। ২০২১ সালের ৩১ মার্চের পরে আধার-প্যান সংযুক্ত করলেই দিনে হবে মোটা অঙ্কের জরিমানা।  

28

মার্চ মাসের ৩১ তারিখের মধ্যে প্যান-আধার কার্ড সংযুক্ত করা বাধ্যতামূলক করা হয়েছে। তাই আর দেরি নয়,  ৩১ মার্চের আগেই করে নিন এই জরুরি কাজ।

38

৩১ তারিখের পরও যদি লিঙ্ক না করা হয়ে থাকে তাহলে এটি কোনও কাজে আসবে না। আয়কর বিভাগও এটিকে অবৈধ করে দেবে। আরও জানানো হয়েছে, প্যান-আধার লিঙ্ক না হলে '১৩৯এএ' ধারায় বাতিল হয়ে যাবে প্যান কার্ড। 

48

বিশেষজ্ঞদের মতে, প্যান কার্ডের লিঙ্ক না থাকলে অনলাইনে আইটিআর ফাইল করা কঠিন হবে। আইটি রিটার্নও আটকে যেতে পারে। এছাড়াও আর্থিক লেনদেন করার সময়েও প্যান ব্যবহার করা যাবে না। 

58

কয়েকদিন আগেই আয়কর বিভাগ করদাতাদের জন্য নয়া সুবিধা এনেছে। এসএমএসের মাধ্যমে আধার-প্যানকেও সংযুক্ত করা যেতে পারে। 

68

ফোনে ইউআইডিপিএন টাইপ করতে হবে। এবার  আপনার আধার নম্বর এবং তারপরে স্পেস দিয়ে প্যান নম্বর দিতে হবে। এবং সেটিকে ৫৬৭৬৭৮ কিংবা ৫৬১৬১ নম্বরে পাঠিয়ে দিন।

78

তাছাড়াও একাধিক উপায়েও অনলাইনে আধার কার্ডও প্যান সংযুক্ত করতে করা যায়। তবে প্যান কার্ড বাতিল হওয়ার পরেও এটিকে আবার চালু করা যায়।

88

যদি কেউ বাতিল প্যান কার্ড ব্যবহার করে, তবে তার  ১০ হাজার টাকা জরিমানা হতে পারে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos