গ্যাসের চাহিদা, দাম ও ক্রমবর্ধমান আমদানি খরচ কমাতে আশা জাগাচ্ছে রাণীগঞ্জ

ইওজিইপিএলই প্রথম কয়েক বছর আগে রাণীগঞ্জ ইস্ট ব্লকের প্রাথমিক সম্ভাব্যতা প্রদর্শন করে গ্যাস উৎপাদনের ১.০ এমএমএসসিএমডির বহু প্রত্যাশিত প্রান্তিক অতিক্রম করেছিল। 
 

deblina dey | Published : Jun 7, 2022 10:40 AM IST / Updated: Jun 07 2022, 04:37 PM IST

19
গ্যাসের চাহিদা, দাম ও ক্রমবর্ধমান আমদানি খরচ কমাতে আশা জাগাচ্ছে রাণীগঞ্জ

ভারতের অগ্রণী অপ্রচলিত হাইড্রোকার্বন (কোল বেড মিথেন) সংস্থা এসার অয়েল অ্যান্ড গ্যাস এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন লিমিটেড (EOGEPL), আজ ঘোষণা করেছে যে, উর্জা গঙ্গা পাইপলাইনের গ্যাস উৎপাদন ০.৮ মিলিয়ন স্ট্যান্ডার্ড কিউবিক মিটারের লক্ষ্যমাত্র অতিক্রম করেছে এবং সফলভাবে ১ মিলিয়ন স্ট্যান্ডার্ড কিউবিক মিটারের বেঞ্চমার্কের দিকে অগ্রসর হচ্ছে। 

29

ইওজিইপিএলই প্রথম কয়েক বছর আগে রাণীগঞ্জ ইস্ট ব্লকের প্রাথমিক সম্ভাব্যতা প্রদর্শন করে গ্যাস উৎপাদনের ১.০ এমএমএসসিএমডির বহু প্রত্যাশিত প্রান্তিক অতিক্রম করেছিল। 

39

কোম্পানিটি তার CBM গ্যাস উৎপাদন বৃদ্ধির মাধ্যমে আগামী দশকে একটি ‘গ্যাস ভিত্তিক অর্থনীতি’ হয়ে ওঠার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী কাজ করবে। যাতে ভবিষ্যতে দেশের প্রত্যন্ত জায়গাগুলিতে সহজই গ্যাস আরও সহজলভ্য হয়।

49

পঙ্কজ কালরা সিইও এবং ডিরেক্টর ইওজিইপিএল বলেছেন, “গ্যাসের চাহিদা, দাম এবং ক্রমবর্ধমান আমদানি বিলের প্রবণতা বিবেচনা করে ভারতের মতো যে কোনও উন্নয়নশীল দেশের জন্য শক্তির ঝুলিতে ডমেস্টিক গ্যাসের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইওজিইপিএল সর্বদা এ ক্ষেত্রে অগ্রণীর ভূমিকা পালন করেছে এবং কৌশলগতভাবে ভারতে অপ্রচলিত হাইড্রোকার্বনের বিকাশের দিকে মনোনিবেশ করেছে। 

59

গেইল উর্জা গঙ্গা ট্রাঙ্ক লাইনে অনিবার্য বিলম্ব আমাদের জন্য অনেক চ্যালেঞ্জের সৃষ্টি করেছে। যাইহোক, স্থির প্রচেষ্টা এবং প্রযুক্তিগত প্রয়োগগুলি গ্যাস উৎপাদনকে দ্বিগুণ করার জন্য এবং ০.৮ এমএমএসসিএমডি অতিক্রম করার জন্য ব়্যাম্প-আপ করার জন্য আমাদের ট্র্যাকে ফিরিয়ে এনেছে। আমাদের পরবর্তী লক্ষ্য হল ১.০ এমএমএসসিএমডি এবং আমরা এটিকে দ্রুততম সময়ে পৌঁছানোর জন্য সমন্বিত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।''

69

০.৮ এমএমএসসিএমডি অতিক্রম করা ইওজিইপিএলকে ১.০ এমএমএসসিএমডি-এর পরবর্তী লক্ষ্যের দিকে ক্ষেত্র কার্যক্রম এবং প্রচেষ্টাকে আরও বাড়ানোর জন্য উপলব্ধ পূর্বাভাসের সঙ্গে উৎপাদন বক্ররেখাকে সারিবদ্ধ করেছে। 

79

ভবিষ্যতে ব়্যাম্প-আপ করার জন্য নতুন প্রযুক্তিগত অ্যাপ্লিকেশনের পাশাপাশি কূপের পুনঃভাঙন এবং পুনরুজ্জীবনের একত্রিকরণ হবে, যার মধ্যে অনেকগুলি প্রথমবারের মতো প্রয়োগের জন্য ভারতে CBM-এর ক্ষেত্রে গর্ব অনুভব করবে এবং EOGEPL-এর CBM-এর অগ্রণী প্রচেষ্টার সঙ্গে সঙ্গতিপূর্ণ হবে।

89

EOGEPL নয়ের দশকের (১৯৯০ সাল থেকে পরবর্তি ১০ বছরকে নয়ের দশক বলা হয়) গোড়ার দিকে CBM অনুসন্ধানে অগ্রণী ভূমিকা পালন করেছিল এবং পশ্চিমবঙ্গের রাণীগঞ্জ পূর্ব CBM ব্লকে বাণিজ্যিক সাফল্যের সঙ্গে CBM উন্নয়নে নেতৃত্ব দিয়েছিল।
 

99

এখন পর্যন্ত, EOGEPL ব্লকে প্রায় ৩৫০টি কূপ পরিচালনা করছে এবং মে, ২০২১ সাল থেকে কূপ পুনরুজ্জীবন, প্রযুক্তি প্রয়োগ এবং নিবিড় পর্যবেক্ষণের পদ্ধতির সঙ্গে, কোম্পানিটি বিখ্যাত CBM বিশেষজ্ঞদের ব়্যাম্প-আপ পূর্বাভাসের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। বিভিন্ন পরিষেবা বা লজিস্টিক সীমাবদ্ধতা সহ কোভিড মহামারীর মধ্যে ক্ষেত্র ব্যবস্থাপনাও একটি চ্যালেঞ্জ ছিল যা সফলভাবে প্রশমিত হয়েছিল।

Share this Photo Gallery
click me!
Recommended Photos