মাত্র ১০ মিনিটে বিনা খরচে পাবেন প্যান কার্ড, বাড়িতে বসেই আবেদন করুন এই সহজ উপায়ে

আধার কার্ড যেমন আপনার নাগরিকত্বের পরিচয়। তেমনি আধার কার্ডের মতোনই প্রতিটা ব্যক্তির কাছে গুরুত্বপূর্ণ একটি নথি হল প্যান কার্ড। প্রতিটা  ক্ষেত্রেই এখন বাধ্যতামূলক করা হয়েছে প্যান কার্ড। যত দিন যাচ্ছে এই প্যান কার্ডের গুরুত্ব বাড়ছে। বর্তমান সময়ে ব্যাঙ্ক সংক্রান্ত যে কোনও কাজের ক্ষেত্রে প্যান কার্ড থাকা অত্যন্ত জরুরি ৷ সাধারণ মানুষের জন্য এবার নয়া সুবিধা নিয়ে এল কেন্দ্রীয় সরকার। এবার মাত্র ১০ মিনিটে কোনো টাকা খরচ না করেই বাড়িতে বসেই পেয়ে যাবেন  মূল্যবান প্যান কার্ড ৷ জেনে নিন কিভাবে আবেদন করবেন।
 

Riya Das | Published : Mar 18, 2021 6:38 AM IST

18
মাত্র ১০ মিনিটে বিনা খরচে পাবেন প্যান কার্ড, বাড়িতে বসেই আবেদন করুন এই সহজ উপায়ে


 ভারতকে ডিডিটাল করার লক্ষ নিয়ে এক বড় পদক্ষেপ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিভিন্ন দফতরে প্রয়োজনীয় ডকুমেন্টের সঙ্গে এই প্যান কার্ডও এখন বাধ্যতামূলক করা হয়েছে। 

28

এই প্যান কার্ড তৈরি করতে গিয়ে সাধারণ মানুষকে নানা সমস্যার সম্মুখীন হতে হয়েছে। কিন্তু কোনও ঝামেলা ছাড়াই সাধারণ মানুষ যাতে খুব সহজেই প্যান কার্ড তৈরি করতে পারেন তার জন্য বড় পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় সরকার । 
 

38


এবার মাত্র ১০ মিনিটে কোনো টাকা খরচ না করেই বাড়িতে বসেই পেয়ে যাবেন  মূল্যবান প্যান কার্ড ৷ 

48

প্রথমেই ই-ফাইলিং পোর্টালে গিয়ে ইন্সট্যান্ট  প্যান থ্রু আধার-এ ক্লিক করুন ৷ তারপর গেট নিউ প্যান-এ সিলেক্ট করতে হবে ৷ এবার আধার নম্বর দিলেই আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে ওটিপি চলে আসবে ৷ ওটিপি ভ্যালিডেশনের পর ই-প্যান জারি হয়ে যাবে ৷

58

 আবেদনকারী পিডিএফ ফরম্যাটে প্যান কার্ডের কপি পেয়ে যাবেন যার ওপর কিউ আর কোড থাকবে ৷ এই কোডে আবেদনকারীর ডেমোগ্রাফিক ডিটেল ও ছবি থাকে ৷ আবেদন করার সময় আবেদনকারীর মোবাইলে একটি ১৫ ডিজিটের নম্বর আসবে ৷ এর মাধ্যমেই ই-প্যান ডাউনলোড করা যাবে সহজেই ৷

68

  এনএসডিএল ও ইউটিআইটিএসএল- এর মাধ্যমে প্যান কার্ড জারি করা হয়ে থাকে ৷ তবে এর জন্য আবেদনকারীদের নির্ধারিত একটি চার্জ দিতে হয় ৷ তবে আয়কর বিভাগের ওয়েবসাইটের মাধ্যমে বিনামূল্যে প্যান কার্ড তৈরি করতে পারবেন৷

78


ইন্সট্যান্ট প্যান কার্ড তৈরি করতে খুব বেশি হলে ১০ মিনিট সময় লাগে ৷ এছাড়াও ওই ই প্যানের একটি কপি আবেদনকারীদের ইমেলে চলে যাবে। সেক্ষেত্রে যদি আধারের সঙ্গে ইমেল আইডি দেওয়া থাকে তাহলে তা আসবে।  এর ফলে খুব সহজেই অল্প সময়ের মধ্যে এই প্যান কার্ড পেয়ে যাবেন।

88


 কোন রকম কাগজ ছাড়াই  সহজেই আবেদন করা যাবে প্যান কার্ড। খুব অল্প সময়ের মধ্যেই এটি করা যাবে। মনে করা হচ্ছে ডিজিটাল ইন্ডিয়া তৈরি করার ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এর পাশাপাশি করদাতাদেরও অনেকটাই সুবিধা হবে। আরও জানানো হয়েছে এই আবেদন করার জন্য কোনরকম খরচ করতে হবে না। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos