লকডাউনের জের, অক্ষয় তৃতীয়ায় অগ্নিমূল্য সোনার দাম

করোনাভাইরাস থাকায় লকডাউনটি ৩ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। করোনা ভাইরাসের কারণে বিনিয়োগকারীদের মধ্যে এই কারণে এক ভারী আর্থিক পতনের সম্ভাবনার দুঃশ্চিন্তা দেখা গিয়েছে। বিনিয়োগকারীরা তাদের অর্থ অন্য খাতে না দিয়ে করে সোনায় বিনিয়োগ করছে। এই কারণেই সোনার দর ৪৬ হাজার প্রতি ১০ গ্রামের চেয়ে বেশি ব্যয়বহুল হয়ে উঠেছে। এমন পরিস্থিতিতে যদি আপনিও সোনায় বিনিয়োগ করতে চান তবে সোনার ইটিএফগুলিতে বিনিয়োগ সঠিক হতে পারে। সোনায় বিনিয়োগের সহজ উপায় হ'ল সোনার বিনিময় ট্রেড ফান্ড বা ইটিএফ। 

deblina dey | Published : Apr 26, 2020 8:18 AM IST

17
লকডাউনের জের, অক্ষয় তৃতীয়ায় অগ্নিমূল্য সোনার দাম

এদিকে বাঙালির ১২ মাসে ১৩ পার্বণেও রয়েছে সোনা কেনার সেন্টিমেন্ট। অক্ষয় তৃতীয়া উপলক্ষেও সোনা কেনার চাহিদা রয়েছে তবে লকডাউনে একলাফে বাড়ছে সোনার দাম। লকডাউনে এপ্রিলের শুরুতে এক ধাক্কায় অনেকটাই দাম কমেছিল সোনার। কিন্তু আবার সেই লকডাউনের জেরেই সোনা বিক্রি তলানিতে ঠেকেছে বলে দাবি স্বর্ণব্যবসায়ীদের। বিশেষজ্ঞদের অনুমান, আগামী এক বছরে এই দাম কয়েকগুণ বৃদ্ধি পাবে। যা ছাড়াতে পারে লক্ষ টাকাও।
 

27

কয়েকদিন আগেও আন্তজার্তিক বাজারে মূল্যবৃদ্ধি ও ডলারের তুলনায় টাকার মূল্যের অবনমনের জেরেই  সোনার দাম ক্রমশ বেড়েই চলেছিল। ঘরোয়া ইক্যুইটি বাজার এবং ডলারের তুলনায় ভারতীয় মুদ্রার বিনিময় মূল্য বৃদ্ধির ফলশ্রুতিতে এক ধাক্কায়  তিন শতাংশের বেশি নেমেছিল সোনার দাম। তবে অক্ষয় তৃতীয়ায় চিন্তার ভাঁজ ফেলল সোনার দাম। 
 

37

যাদের বাড়িতে সামনেই বিয়ের প্রস্তুতি চলেছে তাদের জন্য এই বিষয় যথেষ্ঠ চিন্তার। যারা বিয়ে করছেন না তারাও সোনার দাম বৃদ্ধি নিয়ে চিন্তায় রয়েছেন। জিএসটি বাড়ার কারণেই সোনার দাম আকাশছোঁয়া হয়েছিল। যার জেরে সোনা কিনতে গিয়ে হিমশিম অবস্থা হয়েছিল মধ্যবিত্তের। তারপর বিয়ের মরসুম বলে কথা। ফলে সাধারণ মানুষের সঙ্গে সঙ্গে সোনা ব্যবসায়ীরাও এই নিয়ে যথেষ্ঠ সমস্যায় রয়েছেন।

47

লকডাউনের জেরে ইতিমধ্যেই বেড়েছে সোনার দাম। অক্ষয় তৃতীয়ায় ফের নয়া রেকর্ড গড়ল সোনার দাম। ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের আজকের দাম ৪২,৯৩০ টাকা। যার দাম গতকাল ছিল ৪২,৯২০ টাকা। ২২ ক্যারেট সোনার ১০০ গ্রামের আজকের দাম ৪,২৯,৩০০ টাকা। যার দাম গতকাল ছিল ৪,২৯,২০০ টাকা। 

57

অন্যদিকে ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের  আজকের দাম ৪৬,১৩০ টাকা। যার দাম গতকাল ছিল ৪৬,১২০ টাকা। ২৪ ক্যারেট সোনার ১০০ গ্রামের আজকের দাম ৪,৬১,৩০০ টাকা। যার দাম গতকাল ছিল ৪,৬১,২০০ টাকা। 

67

এপ্রিলের ১৭ তারিখেই ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ছিল ৪১,০২০ টাকা ও ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ছিল ৪৩,৪৪৫ টাকা। সেই দাম এক ধাক্কায় অনেকটাই কমে গিয়েছিল ২১ এপ্রিল।

77

২১ এপ্রিল ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ছিল ৪০,৮২০ টাকা ও ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ছিল ৪৩,২২০ টাকা। সেই দাম বেড়ে অক্ষয় তৃতীয়াতে হল ২২ ক্যারেট ১০ গ্রামের সোনার দাম হল ৪২,৯৩০ টাকা ও ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম হল ৪৬,১৩০ টাকা।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos