জীবনের ইনিংসে হাফ সেঞ্চুরি ওয়ার্নের

Prantik Deb | Published : Sep 13, 2019 10:46 AM IST

18
জীবনের ইনিংসে হাফ সেঞ্চুরি ওয়ার্নের
ক্রিকেট মাঠের এক বর্ণময় চরিত্র। কিন্তু ক্রিকেট ছাড়াও বারবার এসেছেন খবরের শিরোনামে। তিনি শেন ওয়ার্ন। বিশ্বের অন্যতম সেরা এক ক্রিকেটার। ১৩ সপ্টেম্বর জন্মদিন ওয়ার্নের। জীবনের ইনিংসে ৫০’য়ে পৌছে গেলেন প্রাক্তন অজি ক্রিকেটার।
28
প্রথম স্ত্রী’র সিমোনের সঙ্গে শেন ওয়ার্ন। তিন সন্তান এই দম্পতির। ২০০০ সালে প্রথম স্ত্রীর সঙ্গে বিবাহ বিচ্ছেদ হয় শেন ওয়ার্নের। বিবাহ বিচ্ছেদের পরও ভাল বন্ধু হিসেবে এখনও মাঝে মধ্যেই এক সঙ্গে দেখা যায় ওয়ার্ন ও সিমোনেকে।
38
তাঁর জীবনে একাধিক নারী, স্ত্রীর সঙ্গে বিবাহ বিচ্ছেদের পর ওয়ার্নের জীবনে আসেন ব্রিটিশ অভিনেত্রী এলিজাবেথ হারর্লে। ২০১০ সালে এক অনুষ্ঠানে দেখা হওয়ার পর প্রায় তিন বছর এক সঙ্গে ছিলেন তারা। তারপর আবারও বিচ্ছেদ। যদিও এলিজাবেথের সঙ্গে কাটানো সময়কেই জীবনের সেরা সময় বলে থাকেন ওয়ার্ন।
48
৯৯ বিশ্বকাপ জয় ওয়ার্নের কেরিয়ারের এক উজ্জ্বল অধ্যায়। অস্ট্রেলিয়ার হয়ে এই একটি বিশ্বকাপই জিতেছেন ওয়ার্ন। সেমিফানাল ও ফাইনালে দুটোতেই ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার পয়েছিলেন অজি স্পিনার।
58
একাধিক নারীর সঙ্গে সম্পর্কের জন্য তিনি যেমন ক্রিকেটের ব্যাড বয় হেয়েছেন, তেমনই ২০০৩ সালে ডোপিং কান্ডে ধরা পরে ২০০৩ বিশ্বকাপ থেকেও ছিটকে গিয়েছিলেন ওয়ার্ন। তিনি দেশে ফেরার পর তাঁকে নিয়ে তুমুল বিতর্ক তৈরি হলেও সেটাকে পাত্তা দেননি অজি স্পিনার। এই কান্ডে হারাতে হয়েছিলে অস্ট্রেলিয়ার সহ অধিনায়কের পদটাও।
68
ক্রিকেট জীবনে ওয়ার্নের ভাল বন্ধু হিসেবে পরিচিত ছিলেন অধিনায়ক স্টিভ ওয়া। স্টিভের নেতৃত্বেই ওয়ার্নের কেরিয়ারে এসেছিল একাধিক সাফল্য।
78
প্রতিপক্ষ দলের সব ক্রিকেটারদের সঙ্গে মোটের ওপর ভালও সম্পর্ক ছিল ওয়ার্নের। তবে সচিনের সঙ্গে তাঁর ঘনিষ্ঠতা যেন একটু বেশি। মাঠে ওয়ার্ন- সচিন লড়াই ছিল একটা চর্চার বিষয়।
88
ক্রিকেট মাঠের বাইরেও ওয়ার্নের অবাধ বিচরণ, অস্ট্রেলিয়ান ওপেনের মঞ্চে প্রাক্তন অজি স্পিনারকে দেখা গেছে নোভাক জোকোভিচকে স্পিন বোলিং শেখাতে। যদিও সেটা মজার ছলে।
Share this Photo Gallery
click me!
Recommended Photos