বিশ্বের সেরা ১০ ধনী ক্রিকেটারের তালিকায় কত জন ভারতীয়, দেখে নিন এক ঝলকে

যুগ বদলের সঙ্গে সঙ্গে পাল্টেছে ক্রিকেট থেকে উপার্জনের মাত্রাও। ৮০-৯০ এর দশকে ক্রিকেটারদের আকাশ ছোঁয়া রোজগার ছিল না। কিন্তু তার পরবর্তী সময় থেকে পাল্টাতে শুরু করে চিত্রটা। বর্তমানে আইপিএল (IPL), বিগ ব্যাশ লিগের (Big Bash League) সৌজন্যে ক্রিকেটারদের আয় (Cricketers Income) সত্য আকাশ ছুঁয়েছে। আয়ের নিরিখে একে অপরকে টেক্কা দিচ্ছেন ক্রিকেটাররা। ২৬ মার্চ থেকে শুরু হতে চলেছে আইপিএল ২০২২ (IPL 2022) । খেলার পাশাপাশি ক্রিকেটের নান দিক নিয়ে ক্রিকেট প্রেমিদের (Cricket Lovers) জানার কৌতুহল কম নয়। দেখে নিন মোট সম্পত্তির নিরিখে বিশ্বের সেরা ১০ ধনী ক্রিকেটারদের (10 richest cricketer) তালিকা।
 

Sudip Paul | Published : Mar 23, 2022 2:46 PM IST

110
বিশ্বের সেরা ১০ ধনী ক্রিকেটারের তালিকায় কত জন ভারতীয়, দেখে নিন এক ঝলকে

১. সচিন তেন্ডুলকর-
সব থেকে ধনী ক্রিকেটারদের এই তালিকায় শীর্ষে রয়েছেন 'ক্রিকেট ঈশ্বর' সচিন তেন্ডুলকর। ২৪ বছরের আন্তর্জাতিক কেরিয়ার। শত সেঞ্চুরির মালিক তিনি। ২০১৩ সালে ক্রিকেট থেকে অবসর নিলেও সচিন তেন্ডুলকর নামের মহিমা এতটুকু কমেনি। এখনও তিনি বিভিন্ন বিজ্ঞাপন ও নিজের ব্যবসার সঙ্গে যুক্ত। সচিন তেন্ডুলকরের মোট সম্পত্তির পরিমাণ ১০৯০ কোটি।

210

২. এমএস ধোনি-
মহেন্দ্র সিং ধোনি পৃথিবীর দ্বিতীয় সর্বোচ্চ ধনী ক্রিকেটার। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও বর্তমানে আইপিএল এখনো তিনি খেলে যাচ্ছেন। ভারতের সর্বকালের সফল অধিনায়ক রূপে তাকে গণ্য করা হয়। ২০০৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত ভারতের হয়ে তিনি ক্রিকেট খেলেছেন। এছাড়াও বিজ্ঞাপন ও নিজের নানা ব্যবসা রয়েছে এমএসডির। ২টি বিশ্বকাপ জয়ী প্রাক্তন ভারত অধিনায়কের মোট সম্পত্তির পরিমাণ ৭৬৭ কোটি। 

310

৩. বিরাট কোহলি-
আধুনিক ক্রিকেটের রান মেশিন তিনি। বিগত একদশকের বেশি সময় ধরে ২২ গজকে শাসন করছেন বিরাট কোহলি। বর্তমানে ভারতের সবচেয়ে দামি ক্রিকেটার ভারত অধিনায়ক। ভারতের মধ্যে ইনস্টাগ্রামে বিরাট কোহলির সবচেয়ে বেশি ফলোয়ার রয়েছে, বর্তমানে 100 মিলিয়ন ছাড়িয়েছে।এচাড়াও বিজ্ঞাপন সহ নিজের ব্যবসার সঙ্গেও যুক্ত বিরাট কোহলি। ভারত অধিনায়কের মোট সম্পত্তির পরিমাণ ৬৩৮ কোটি। 
 

410

৪. রিকি পন্টিং-
অস্ট্রেলিয়ার কিংবদন্তি ব্যাটসম্যান রিকি পন্টিং ১৯৯৫ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত দেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। অস্ট্রেলিয়ার অধিনায়ক রূপে দুটি বিশ্বকাপ ও অস্ট্রেলিয়ার দলের সদস্য রূপে ৩টি বিশ্বকাপ জিতেছেন। ধারাভাষ্যকার রূপে কাজ করা ছাড়াও বিভিন্ন কোম্পানির বিজ্ঞাপনে তিনি কাজ করেন। এছাড়া শেষ ৩ বছর তিনি আইপিএলে দিল্লি ক্যাপিটালসের প্রধান কোচ রূপে নিযুক্ত আছেন। রিকি পন্টিংয়ের মোট সম্পত্তি ৫০০ কোটি।
 

510

৫. ব্রায়ান লারা-
ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন কিংবদন্তি বাঁহাতি ব্যাটসম্যান ১৯৯০-২০০৭ সাল পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। দীর্ঘদিন আগে অবসর নিলেও ধারাভাষ্যকার রূপে তিনি বর্তমানে কাজ করে চলেছেন। ক্রিকেট থেকে অবসর নিয়ে তিনি গলফ খেলেছেন, সেখানেও তিনি বিভিন্ন আন্তর্জাতিক টুর্নামেন্ট জিতেছেন। পারিবারিক সম্পত্তি বাদে ব্রায়ান লারার মোট সম্পত্তি ৪১৫ কোটি টাকা। 

610

৬. শেন ওয়ার্ন-
অস্ট্রেলিয়া তথা বিশ্বের কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্ন ১৯৯২ থেকে ২০০৭ সাল পর্যন্ত অস্ট্রেলিয়ার হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। আইপিএলে রাজস্থান রয়্যালসের হয়ে খেলেছেন। কোচিংও করেছেন রাজস্থানের। অবসর গ্রহণের পরে তিনি অস্ট্রেলিয়ার একটি টিভি চ্যানেলের সাথে যুক্ত আছেন, এছাড়া ধারাভাষ্যকার রূপে তিনি বিভিন্ন সিরিজে কাজ করেন। শে ওয়ার্নের বর্তমান সম্পত্তি ৩৪৬ কোটি টাকা। মার্চ মাসের ৪ তারিখ হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হয়েছেন তিনি।
 

710

৭.জ্যাক কালিস-
দক্ষিণ আফ্রিকার তারকা ব্যাটসম্যান অলরাউন্ডার জ্যাক ক্যালিস ১৯৯৫ থেকে ২০১৪ সাল পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। এছাড়া ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও একাধিক দলে দীর্ঘ বথর খেলেছে তিনি। এই তালিকায় তিনি তালিকায় সপ্তম স্থানে রয়েছেন। প্রথমে প্লেয়ার ও পরে পরামর্শদাতা হিসেবে কেকেআর সঙ্গে যুক্ত থেকেছেন। জ্যাক কালিসের মোট সম্পত্তি ৩৩৯ কোটি টাকা। 

810

৮.বীরেন্দ্র সেওয়াগ-
ভারতের প্রাক্তন ওপেনার ব্যাটসম্যান ১৯৯৯ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। ক্রিকেট থেকে অবসর নিলেও ধারাভাষ্যকার রূপে তিনি স্টার ইন্ডিয়াতে কাজ করে চলেছেন। এছাড়া তিনি ‘শেওয়াগ ইন্টার্নেশনাল স্কুল’ নামে একটি প্রতিবন্ধী বিদ্যালয় শুরু করেছেন। একাধিক আন্তর্জাতিক বিজ্ঞাপনে দেখা যাচ্ছে শেওয়াগকে। বর্তমানে তার মোট সম্পত্তি ২৮৬ কোটি টাকা।

910

৯. যুবরাজ সিং-
ভারতের জনপ্রিয় ক্রিকেটার অলরাউন্ডার বাঁহাতি ব্যাটসম্যান যুবরাজ সিং বিশ্বের ধনী ক্রিকেটারের তালিকায় ৯ নম্বরে রয়েছেন। ২০০০ থেকে ২০১৭সাল পর্যন্ত দেশের হয়ে আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন যুবরাজ সিং। এছাড়া দীর্ঘ বছর আইপিএলেও খেলেছেন যুবরাজ সিং। আইপিএলের সবথেকে দামি ক্রিকেটারের তকমা দুবার পয়েছেন তিনি। বিভিন্ন ব্র্যান্ড ও বিজ্ঞাপনের সাথে তিনি যুক্ত থাকেন। যুবরাজ সিংয়ের মোট সম্পত্তি ২৫৫ কোটি টাকা।
 

1010

১০. শেন ওয়াটসন-
দীর্ঘ বছর অস্ট্রেলিয়ার জাতীয় দলের হয়ে ক্রিকেট খেলেছেন। আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে খেলেছেম আইপিএল, বিগ ব্য়াশ লিগের মত ফ্র্য়াঞ্চাইজি  ক্রিকেট লিগ। বর্তমানে সব ধরনের ক্রিকেটকে বিদায় জানিয়েছেন তিনি। ২০০২ সালে থেকে ২০১৬ পর্যন্ত অস্ট্রেলিয়ার জাতীয় দলের হয়ে ক্রিকেট খেলেছেন শেন ওয়াটসন। আইপিএলে খেলছেন রাজস্থান, আরসিবি ও সিএসকে-তে খেলেছেন। শেন ওয়াটসনের মোট সম্পত্তির পরিমাণ ২১০ কোটি টাকা।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos