আইসিসি মহিলা বিশ্বকাপ সম্পর্কে ১০টি অজানা তথ্য, যা জানতেই হবে আপনাকে

২০২১ সালে করোনা ভাইরাস (Coronavirus) অতিমারির কারণে স্থগিত হয়ে গিয়েছিল আইসিসি মহিলা একদিনের ক্রিকেট বিশ্বকাপ (ICC Womens One Day Cricket World Cup)। আগামি ৪ মার্চ থেকে নিউজিল্যান্ডে (New Zealand)শুরু হতে চলেছে আইসিসি মহিলা বিশ্বকাপ ২০২২ (ICC Womens World Cup 2022) । প্রথম ম্যাচে মুখোমুখি আয়োজক দেশ নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। তার আগে জেনে নিন মহিলা ক্রিকেট বিশ্বকাপের ইতিহাসে ১০টি অজানা তথ্য (10 Unknown Fact)। 

Sudip Paul | Published : Mar 2, 2022 12:22 PM IST

110
আইসিসি মহিলা বিশ্বকাপ সম্পর্কে ১০টি অজানা তথ্য, যা জানতেই হবে আপনাকে

১. ছেলেদের প্রথম ক্রিকেট বিশ্বকাপ আয়োজিত হয়েছিল ১৯৭৫ সালে। কিন্তু তার আগে শুরু হয়েছে মহিলা ক্রিকেট বিশ্বকাপ। ১৯৭৩ সালে প্রথমবার আয়োজিত হয় মেয়েদের বিশ্বকাপ। শেষবার টুর্নামেন্ট খেলা হয় ২০১৭ সালে। এই নিয়ে মোট ১২ বার আয়োজিত হবে মহিলা বিশ্বকাপ। 
 

210

২. ছেলেদের ক্রিকেট বিশ্বকাপেও যেমন সবথেকে বেশি ৫ বার চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। মেয়েদের ক্ষেত্রে আরও একটু এগিয়ে রয়েছে ব্য়াগি গ্রিণরা। এখনও পর্যন্ত সবথেকে বেশি ৬ বার মহিলা ক্রিকেট বিশ্বকাপ জিতেছে অস্ট্রেলিয়া। তারা খেতাব জিতেছে ১৯৭৮, ১৯৮২, ১৯৮৮, ১৯৯৭, ২০০৫ ও ২০১৩ সালে। এছাড়া ১৯৭৩ ও ২০০০ সালে আরও দু'বার তারা রানার্স হয়।
 

310

৩. ১৯৭৩ সালে প্রথম বিশ্বকাপ ও ১৯৭৮ সালে দ্বিতীয় মহিলা বিশ্বকাপে কোনও ফাইনাল ম্য়াচ খেলা হয়নি। প্রথম দুটি মহিলা বিশ্বকাপে লিগ খেলার ফলাফলের নিরিখে শীর্ষ স্থানাধিকারীকে চ্যাম্পিয়ন ও দ্বিতীয় দেশকে রানার্সআপ ঘোষণা করা হয়েছিল।

410

৪. অস্ট্রেলিয়া মহিলা ক্রিকেট দলের পর দ্বিতীয় দেশ হিসেবে সবথেকে বেশি বিশ্বকাপ জিতেছে ইংল্যান্ড। ব্রিটিশ  মহিলারা ১৯৭৩, ১৯৯৩, ২০০৯ ও ২০১৭ সালে মোট চারবার বিশ্বচ্যাম্পিয়ন হয়। এছাড়া তারা ১৯৭৮, ১৯৮২, ১৯৮৮ সালে মোট তিনবার রানার্স হয়।

510

৫. নিউজিল্যান্ডও একবার মহিলা বিশ্বকাপ জয়ের স্বাদ উপভোগ করেছে। কিউইরা ২০০০ সালে ঘরের মাঠে মহিলা ক্রিকেটে বিশ্ব সেরা হয়েছিল। এছাড়াও  ১৯৯৩, ১৯৯৭ ও ২০০৯ সালে মোট তিনবার রানার্স হয়েছে নিউজিল্যান্ড।

610

৬. ১১টি মহিলা ক্রিকেট বিশ্বকাপ হয়ে গিয়েছে। ১২ নম্বর শুরু হবে ৪ মার্চ থেকে। কিন্তু একদিনের ক্রিকেটে মহিলা বিশ্বকাপে এখনও পর্যন্ত ইংল্যাল্ড, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড ছাড়া আর কোনও দেশ চ্যাম্পিয়ন হতে পারেনি।

710

৭. ভারতীয় মহিলা ক্রিকেট দল ২ বার ট্রফি জয়ের সুযোগ পেয়েছিল। ২০০৫ সালে ও শেষবার ২০১৭ সালে একদিনের ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে উঠেছিল টিম ইন্ডিয়া। কিন্তু তাদের রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে।

810

৮. মেয়েদের টি২০ ক্রিকেটে ২০১৬ সালে বিশ্বজয়ের স্বাদ পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ দল। কিন্তু একদিনের ক্রিকেট বিশ্বকাপ জয়ের স্বাদ এখনও অধরাই রয়ে গিয়েছে ক্যারেবিয়ানদের। ওয়েস্ট ইন্ডিজ ২০১৩ সালে একবার মাত্র বিশ্বকাপের ফাইনালে ওঠে। তবে তাদের রানার্স হয়েই থেকে যেতে হয়।
 

910

৯. এখনও পর্যন্ত ইংল্যান্ডে তিনবার (১৯৭৩, ১৯৯৩ ও ২০১৭), ভারতে তিনবার (১৯৭৮, ১৯৯৭ ও ২০১৩), অস্ট্রেলিয়ায় দু'বার (১৯৮৮ ও ২০০৯), দক্ষিণ আফ্রিকায় একবার (২০০৫) এবং নিউজিল্যান্ডে দু'বার (১৯৮২ ও ২০০০) মেয়েদের ওয়ান ডে বিশ্বকাপ আয়োজিত হয়েছে। এবার মেয়েদের বিশ্বকাপ আয়োজিত হচ্ছে নিউজিল্যান্ডে। সুতরাং, এই নিয়ে নিউজিল্যান্ডে মোট তিনবার বসতে চলেছে মেয়েদের বিশ্বকাপের আসর।

1010

১০. ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড ছাড়া আর কোনও দেশ প্রতিটি বিশ্বকাপে অংশ নেয়নি। ভারত এই নিয়ে মোট ১০ বার বিশ্বকাপ খেলতে চলেছে। বাংলাদেশ এই প্রথমবার মেয়েদের ওয়ান ডে বিশ্বকাপে অংশ নিতে চলেছে। পাকিস্তান বিশ্বকাপ খেলতে চলেছে মোট ৫ বার।

Share this Photo Gallery
click me!
Recommended Photos