IPL 2022 Final- নরেন্দ্র মোদী স্টেডিয়ামে হবে আইপিএলের মেগা ফাইনাল, জেনে নিন এই স্টেডিয়ামের বিশেষত্ব

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ১৫তম মরসুম এখন শেষ হতে বাকি আর একটি ম্যাচ। আইপিএল ২০২২ (IPL 2022) -এর ফাইনাল ম্যাচটি গুজরাট টাইটানস এবং রাজস্থান রয়্যালসের (GT vs RR) মধ্যে ২৯ মে রবিবার খেলা হবে। বিশ্বের সবচেয়ে বড় নরেন্দ্র মোদি স্টেডিয়ামে (Narendra Modi Stadium) হবে এই ম্যাচ। প্রসঙ্গত, গুজরাটের এই স্টেডিয়ামটি ১৯৮৩ সালে তৈরি হয়েছিল। কিন্তু গত বছর এটিকে সংস্কার করে বিশ্বের সবচেয়ে হাই-টেক এবং বৃহত্তম স্টেডিয়ামে পরিণত করা হয়। আইপিএলের ফাইনাল ম্যাচের আগে জেনে নিন এই মাঠের বিশেষত্ব সম্পর্কে। 
 

Sudip Paul | Published : May 28, 2022 3:03 PM IST

110
IPL 2022 Final- নরেন্দ্র মোদী স্টেডিয়ামে হবে আইপিএলের মেগা ফাইনাল, জেনে নিন এই স্টেডিয়ামের বিশেষত্ব

৬৩ একর জায়গার উপর বিস্তৃত আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়াম সর্দার প্যাটেল স্টেডিয়াম এবং মোতেরা স্টেডিয়াম নামেও পরিচিত ছিল। কিন্তু ২০২১ সালের ফেব্রুয়ারিতে এর নাম পরিবর্তন করে নরেন্দ্র মোদী স্টেডিয়াম রাখা হয়।

210

নরেন্দ্র মোদী স্টেডিয়ামে দর্শকের সংখ্যা ১ লাখ ৩২ হাজার। করোনাভাইরাস অতিমারীর পর প্রথমবারের মতো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ফাইনাল ম্যাচ ভারতে খেলা হচ্ছে। দর্শক পূর্ণ মাঠে আইপিএলের ফাইনাল ম্যাচে জমে উঠবে বলে আশা করা হচ্ছে।
 

310

এই স্টেডিয়ামটি নতুন করে সংস্কার করতে ৭০০ কোটি টাকারও বেশি ব্যয় করা হয়েছে। শুধু তাই নয়, এটি তৈরিতে ১ লঙক্ষ মেট্রিক টন লোহা এবং ১৪ হাজার মেট্রিক টন ইস্পাত ব্যবহার করা হয়েছে, যা প্যারিসের আইফেল টাওয়ারের চেয়ে ১০ গুণ বেশি।

410

নরেন্দ্র মোদি স্টেডিয়ামের নকশা দিয়েছে আমেরিকার এক জনপ্রিয় কোম্পানি। একই কোম্পানি অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের ডিজাইনও করেছে। যা এক কথায় অনবদ্য। এই স্টেডিয়ামের রূপ সকলের নজর কেড়েছে ও সকলেই প্রশংসা করেছে।

510

নরেন্দ্র মোদি স্টেডিয়ামের বিশেষত্ব সম্পর্কে বলতে গেলে, স্টেডিয়ামে ১১টি বিভিন্ন ধরণের পিচ রয়েছে। যার মধ্যে ৫টি লাল মাটি ব্যবহার করে এবং ৬টি কালো মাটি ব্যবহার করে তৈরি করা হয়েছে। মূল স্টেডিয়াম ছাড়াও এখানে দুটি অনুশীলন মাঠও তৈরি করা হয়েছে। যেখানে ৯টি পিচ তৈরি করা হয়েছে, যেখানে ৪-৫টি দল একসঙ্গে অনুশীলন করতে পারবে।

610

এই মাঠের বিশেষত্ব হল বৃষ্টির কারণে ম্যাচ বিঘ্নিত হলে আধা ঘণ্টার মধ্যেই শুকিয়ে যায় এবং খেলার জন্য উপযুক্ত হয়ে ওঠে। নতুন মোতেরার ড্রেসিংরুমের ছবি বিশ্বের যে কোনও স্টেডিয়ামকে তাক লাগিয়ে দিতে পারে। ৪টি সুসজ্জিত ড্রেসিংরুম রয়েছে।
 

710

নরেন্দ্র মোদী স্টেডিয়ামে দর্শকদের বসার পাশাপাশি ৭৬টি কর্পোরেট বক্সও তৈরি করা হয়েছে। প্রতিটি কর্পোরেট বক্সে ২৫টি আসন রয়েছে। যা অত্যাধুনিকভাবে তৈরি করা হয়েছে। যেখানে আপনি বিলাসবহুল স্টাইলে ম্যাচটি উপভোগ করতে পারেন।

810

নরেন্দ্র মোদি স্টেডিয়ামে খেলোয়াড়দের থাকার জন্য বিশ্বমানের ব্যবস্থাও করা হয়েছে। এখানে ৫০টি ডিলাক্স এবং ৫টি স্যুট রুম তৈরি করা হয়েছে, যা যে কোনও সেভেন স্টার তারকা হোটেলের থেকে কম নয়।
 

910

শুধু ক্রিকেট নয়, নরেন্দ্র মোদি স্টেডিয়ামে রেস্তোরাঁ, অলিম্পিক সাইজের সুইমিং পুল, জিমনেসিয়াম, পার্টি এলাকা, থ্রিডি প্রজেক্টর থিয়েটার, টিভি রুম, চারটি ড্রেসিং রুম এবং ফ্লাড এলইডি লাইট রয়েছে। দর্শকদের যাতায়তের সুবিধার জন্য একাধিক ব্যবস্থা করা হয়েছে। মোট ১৬টি রাস্তা মিশেছে স্টেডিয়ামের মুল রাস্তার সঙ্গে৷ এর জন্য খরচ হয়েছে প্রায় ৫০ কোটি টাকা
 

1010

এই বিশ্বমানের স্টেডিয়ামে, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ফাইনাল ম্যাচটি গুজরাট টাইটানস এবং রাজস্থান রয়্যালসের মধ্যে রবিবার, ২৯মে২০২২ রাত ৮ টায় খেলা হবে। এর আগে সন্ধ্যা ৭টা থেকে এই স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে আইপিএলের অনুষ্ঠান। যা দেখার অপেক্ষায় মুখিয়ে রয়েছে ক্রীড়া প্রেমিরা। 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos