Match Prediction- এবার লড়াই গোলাপী বলে, বিরাটের আগ্রাসন, না 'কুল' রুট, কে করবে বাজিমাত

বুধবার থেকে মোতেরায় শুরু হচ্ছে ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচ। বিশ্বের সবথেকে বড় স্টেডিয়ামে দিনরাতের পিঙ্ক বল টেস্ট ঘিরে চড়তে শুরু করেছে উন্মদনার পারদ। ইতিমধ্যেই বিক্রি হয়ে গিয়েছে সব টিকিট। মোতেরার পিচ কি হবে তা নিয়ে দু-পক্ষের বাকযুদ্ধ চললেও, বিঙ্ক বল টেস্ট জিতে সিরিজে এগিয়ে যেতে মরিয়া দুই দল।

Sudip Paul | Published : Feb 23, 2021 6:51 AM IST

19
Match Prediction- এবার লড়াই গোলাপী বলে, বিরাটের আগ্রাসন, না 'কুল' রুট, কে করবে বাজিমাত

প্রথম টেস্টে লজ্জার হার। দ্বিতীয় টেস্টে দুরন্তভাবে প্রত্যাবর্তন করে ৩১৭ রানে জয়। ১-১ সমতা নিয়ে বুধবার বিশ্বের সবথেকে বড় স্টেডিয়াম নব নির্মিত মোতেরাতে শুরু হতে চলেছে তৃতীয় টেস্ট। ভারতের মাটিতে এটিই হতে চলেছে দ্বিতীয় দিন-রাতের পিঙ্ক বল টেস্ট।
 

29
পিঙ্ক বল টেস্টে নামার জন্য মুখিয়ে রয়েছে দুই দলই। তবে মোতেরার পিচ নিয়ে চলছে জল্পনা। মোতেরার পিচে যে ঘাস রয়েছে তা ম্যাচের দিন থাকবে কিনা তা নিয়েই যাবতীয় জল্পনা। লাল বলের থেকে পিঙ্ক বলে সুইং একটু বেশিই হয়। তারউপর পিচে ঘাস থাকলে অ্যান্ডারসন, ব্রডদের পেস অ্াটাক পালটা বুমেরাং হতে পারে ভারতীয় দলের জন্য।
39

তাই প্রথমে ঘাস থাকলেও. তা ম্য়াচের আগে অনেকটাই ছেটে টার্নি ট্র্যাক দেওযার সম্ভাবনাই বেশি বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। তবে এস জির গোলাপি বলে প্রথমদিকে সুইং হবে। দিনের আলো ফুরিয়ে ফ্লাড লাইট জ্বলে ওঠার প্রথম চল্লিশ মিনিট ব্যাটসম্যানদের সাবধান থাকতে হবে। কারণ এই সময় গোলাপি বল একটু বেশি সুইং করে। রিভার্স সুইংও দেখা যায় এই সময়।

49
আমেদাবাদে পৌঁছোনোর পর থেকেই নেট সেশন শুরু করে দিয়েছেন ভারতীয় ব্যাটসম্যানরা। গোলাপী বলে কোহলি, রোহিত, রাহানে, পূজারা, শুভমান গিলরা প্রস্তুতি নিচ্ছেন গোলাপি বলে ব্রড, অ্যান্ডারসনদের বিষাক্ত সুইং সামলানোর। নেটের পেছনে দাঁড়িয়ে কোচ রবি শাস্ত্রী ভুলভ্রান্তি ধরিয়ে দিচ্ছিলেন।
59
শুধু ব্যাটসম্যানরা নয়, পিঙ্ক বলে নিজেদের ঝালিয়ে নিচ্ছেন ভারতীয় পেসাররাও। পিঙ্ক বলে পেস বোলারদের বেশি সুবিধা থাকায় ইশান্ত, বুমরাহর পাশাপাশি উমেশ যাদবকে খেলানোর চেষ্টা করছে ভারতীয় দল। ইতিমধ্যেই ফিটনেস টেস্ট পাস করে ভারতীয় দলে প্রবেশ করেছেন উমেশ। শেষ পর্যন্ত উমেশ না হলেও, সিরাজকেও কেলানো হতে পারে।
69

অপরদিকে, দ্বিতীয় ম্যাচের হার থেকে শিক্ষা নিয়ে ঘুরে দাঁড়াতে মরিয়া ইংল্যান্ড দলও। গোলাপী বলে যে তাদের জেতার সম্ভাবনা রয়েছে তা স্বিকার ররে নিয়েছে ইংল্য়ান্ড পেসাররা। জোফ্রা আর্চার তো সিরিজ জেতারও হুঙ্কার ছেড়েছেন। 
 

79

তৈরি হচ্ছেন জো রুটের দলের ব্যাটসম্য়ানরা। চেন্নাইয়ে দ্বিতীয় টেস্টে টার্নিং ট্র্যাকে অসহায় আত্ম সমর্পন করেছে ইংল্যান্ড ব্যাটসম্যান। টার্নিং ট্র্যাক হলে, চেন্নাইয়ে দ্বিতীয় টেস্ট থেকে শিক্ষা নিয়ে নিজেদের ভুল ত্রুটি শুধরে মোতেয়ার চেন্না ছন্দে ফিরতে মরিয়া ব্রিটিশ ব্যাটসম্য়ানরা।
 

89
অপরদিকে সিরিজের এই দুই ম্য়াচ ভারত ও ইংল্যান্ড দুই দলের কাছেই খুব গুরুত্বপূর্ণ। কারণ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে কোয়ালিফাই করার জন্য এই দুটি ম্যাচের একটি জিততে হবে ও একটি ড্র করতে হবে ভারতীয় দলকে। অপরদিকে, দুটি ম্যাচ জিততে পারলে ইংল্যান্ডের কাছেও সুযোগ তাকছে ফাইনালে যাওয়ার। ফলে মোতেরায় টানটান , হাড্ডাহাড্ডি লড়াই দেখার অপেক্ষায় ক্রিকেট প্রেমিরা।
99

তবে ক্রিকেট বিশেষজ্ঞরা মনে করছেন, শেষ পর্যন্ত মোতেরাতে টার্নিং ট্র্যাকই পাবে ভারতীয় দল। তবে টার্নিং ট্র্যাক হলেও, গোলাপী বলে বাড়তি সুবিধা পাবে পেস বোলাররা। ম্য়াচ হাড্ডাহাড্ডি হলেও, ঘরের মাঠে বিরাটের দলের পরিসংখ্যানের নিরিখে ভারতীয় দলকেই কিছুটা এগিয়ে রাখছেন ক্রিকেচ বিশেষজ্ঞরা।

Share this Photo Gallery
click me!
Recommended Photos