ভারতীয় নারীদের জয়জয়কার, বিশ্বের শীর্ষ ১০ স্ব-নির্মিত কোটিপতি মহিলার তালিকায় নাইকার ফাল্গুনী

সোনার চামচ মুখে নিয়ে জন্ম নেওয়া আর নিজের জোরে ধনী হওয়ার মধ্যে বিরাট ফারাক রয়েছে। আর এই পার্থক্যের উপর জোর দিয়েই ২০২২ সালের বিশ্বের ধনীতম স্ব-নির্মিত কোটিপতি মহিলাদের একটি তালিকা প্রকাশ করেছে হুরুন রিসার্চ ইনস্টিটিউট। তালিকায় স্থান পাওয়া মহিলা উদ্যোগপতিদের কেউই পারিবারিক উত্তরাধিকার সূত্রে নয়, কঠোর পরিশ্রম ও নিষ্ঠার মাধ্যমে অর্থ উপার্জন করে বিলিয়নেয়ার বা কোটিপতি হয়েছেন। তালিকার প্রথম ১০ জনের মধ্যে চিনা মহিলা উদ্যোগপতিদের প্রাধান্যই বেশি থাকলেও, অনেক মার্কিন, ব্রিটিশ, ফ্রেঞ্চ মহিলা উদ্যোগপতিদের পিছনে ফেলে জায়গা করে নিয়েছেন এক ভারতীয় মহিলাও।
 

Web Desk - ANB | Published : Apr 1, 2022 2:04 PM IST / Updated: Apr 01 2022, 07:41 PM IST

16
ভারতীয় নারীদের জয়জয়কার, বিশ্বের শীর্ষ ১০ স্ব-নির্মিত কোটিপতি মহিলার তালিকায় নাইকার ফাল্গুনী

হুরুনের এই তালিকায় প্রথম দশে রয়েছেন চিনেরই আধিপত্য থাকলেও, রয়েছেন এক ভারতীয় মহিলাও। তিনি নাইকা (Nykaa) সংস্থার প্রতিষ্ঠাতা ফাল্গুনী নায়ার, রয়েছেন এই তালিকার দশম স্থানে। তাঁর সম্পদের পরিমাণ ৭.৬ বিলিয়ন মার্কিন ডলার। তবে তিনি একাই নন, এই তালিকায় নাম রয়েছে আরও দুই ভারতীয়ের - 'জোহো'র রাধা ভেম্বু এবং বায়োকনের কিরণ মজুমদার-শ। 
 

26

ভারতের মহিলা উদ্যোগপতিদের মধ্যে সবচেয়ে বড় উত্থান ঘটেছে রাধা ভেম্বুর। এই বিষয়ে তিনি ভারতে সারা বিশ্বের মহিলা উদ্যোগপতিদের মধ্যে দ্বিতীয়। তাঁর সম্পদের পরিমাণ ৩.৯ বিলিয়ন মার্কিন ডলার। ৪৯ বছরের রাধা ভেম্বু 'জোহো' সংস্থার প্রোডাক্ট ম্যানেজার। এই কোম্পানিটি তিনি তাঁর ভাইয়ের সঙ্গে যৌথ উদ্যোগে প্রতিষ্ঠা করেছিলেন। তিনি আছেন এই তালিকায় ২৫তম স্থানে।
 

36

দীর্ঘদিন ধরে ভারতের শীর্ষস্থানীয় সেল্ফ মেড মহিলা কোটিপতি ছিলেন বায়োকন লিমিটেড এবং বায়োকন বায়োলজিক্সের কার্যনির্বাহী চেয়ারপার্সন তথা প্রতিষ্ঠাতা কিরণ মজুমদার-শ। তবে, এবার তিনি এই তালিকায় দুই ধাপ নিচে নেমে গিয়ে ২৬তম স্থানে রয়েছেন। তাঁর সম্পদের পরিমাণ ৩.৮ বিলিয়ন মার্কিন ডলার।
 

46

এই তালিকা অনুযায়ী বর্তমানে বিশ্বের সবচেয়ে ধনী স্ব-নির্মিত কোটিপতি মহিলা হলেন, বেজিংয়ের উ ইয়াজুন। ৫৮ বছর বয়সী এই চিনা উদ্যোগপতির আনুমানিক সম্পদ ১৭ বিলিয়ন ডলার! এই তালিকায় প্রথম দশের উ ইয়াজুন ছাড়াও আছেন ৮ জন চিনা মহিলা উদ্যোগপতি। এছাড়া একজন করে ব্রিটিশ, আমেরিকান ও ভারতীয় ফাল্গুনী নায়ার।
 

56

উ ইয়াজুন শুধু একাই নন, বেজিং-এ বিশ্বের ১৪ জন বিলিয়নিয়ার মহিলার থাকেন। বিশ্বের যে ৫ টি শহরে সবচেয়ে বেশি স্ব-নির্মিত বিলিয়নেয়ার মহিলারা থাকেন, সবগুলিই চিনের শহর, পাত্তাই নেই আমেরিকার। 
 

66

এবারের তালিকায় মোট ১৬টি দেশ থেকে ১২৪ জন মহিলা স্থান পেয়েছেন। গতবছর ছিল ১৩০ জনের নাম, অর্থাৎ স্বনির্মিত মহিলা বিলিয়নেয়ার কমেছে ৬ জন। এই তালিকায় সবচেয়ে বেশি নাম অবশ্যই চিন থেকে এসেছে। ৭৮ জন মহিলা কোটিপতি রয়েছেন চিনে। এছাড়া রয়েছেন আমেরিকার ২৫ জন এবং যুক্তরাজ্যের ৫ জন বিলিয়নেয়ার মহিলা। বিশ্বের স্ব-নির্মিত নারী বিলিয়নেয়ারদের গড় বয়স ৫৯।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos