ভারতীয় ক্রিকেটারদের এমন কিছু রেকর্ড, যা ভাঙা একপ্রকার অসম্ভব

বিগত কয়েক দশকে বিশ্ব ক্রিকেটে নিজের প্রভাব ও প্রতিপত্তি ক্রমেই বিস্তার করেছে ভারতীয় ক্রিকেট দল। বর্তমানে টেস্ট ও ওয়ান ডে, টি২০ তিন ফর্ম্যাটেই টিম ইন্ডিয়া বিশ্বের অন্যতম সেরা শক্তি। আজ ভারতীয় ক্রিকেটারদের এমন কিছু রেকর্জ আপানাদের কাছে তুল ধরব যা ভাঙা অন্যান্য দেশের ক্রিকেটারদের কাছে একপ্রকার দুঃসাধ্য।
 

Sudip Paul | Published : Jun 11, 2021 11:53 AM IST

110
ভারতীয় ক্রিকেটারদের এমন কিছু রেকর্ড, যা ভাঙা একপ্রকার অসম্ভব

১)সচিন তেন্ডুলকর
ক্রিকেটের রেকর্ড এর কথা হবে আর মাস্টার ব্লাস্টার সচিন তেন্ডুলকরের নাম সবার প্রথমে আসবে তা আবার হয় নাকি। আন্তর্জাতিক ক্রিকেটে ২০০টি টেস্ট ম্যাচ খেলেছেন সচিন এবং ১০০টি আন্তর্জাতিক সেঞ্চুরি রয়েছে তার নামে যা একটি বিশ্বরেকর্ড। এখনও পর্যন্ত এই রেকর্ড ভাঙার ধারে কাছে কেই নেই।

210

২)বীরেন্দ্র সেওয়াগ
টেস্ট ক্রিকেটে দুটি ট্রিপল সেঞ্চুরি রয়েছে বীরেন্দ্র সেওয়াগের নামে। তারমধ্যে ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২৭৮ বলে দ্রুততম ট্রিপল সেঞ্চুরি করেছিলেন ভারতের এই বিদ্ধংসী ওপেনার। যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে একটি অনন্য রেকর্ড।
 

310

৩) মহেন্দ্র সিং ধোনি 
মহেন্দ্র সিং ধোনি সবচেয়ে কম ইনিংস ৪২টি খেলে ওডিআইতে এক নম্বর ব়্যাঙ্ক করেছিলেন এবং একটানা ১০ বছর ২০০৬-২০১৬ সাল পর্যন্ত ব্যাটসম্যান হিসেবে আইসিসির প্রথম দশে ব়্যাঙ্ক এ ছিলেন, যা একটি বিশ্বরেকর্ড।
 

410

৪) রোহিত শর্মা 
রোহিত শর্মা একমাত্র ব্যাটসম্যান যিনি ওয়ানডেতে তিনটি ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন, যার ধারেকাছে কোন ক্রিকেটার নেই এটি একটি বিশ্বরেকর্ড। একটি বিশ্বকাপে ৫টি সেঞ্চুরি করার বিশ্বরেকর্ডও রয়েছে হিটম্যানের ঝুলিতে। যেই রেকর্ড ভাঙাও কঠিন।
 

510

৫)রাহুল দ্রাবিড়
প্রাক্তন অধিনায়ক রাহুল দ্রাবিড় টেস্টে সর্বাধিক বল খেলার রেকর্ড করেছেন। তিনি তার কেরিয়ারে ১৬৪ টি টেস্ট ম্যাচে মোট ৩১২৫৮ টি বল খেলেছেন। যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক অনন্য নজির।
 

610

৬)দীনেশ কার্তিক
টি-টোয়েন্টিতে সবচেয়ে কম ৮ বল খেলে ম্যান অফ দ্যা ম্যাচ হয়েছেন দীনেশ কার্তিক। ২০১৮ সালে নিদাহাস ট্রফিতে মাত্র ৮ বলে ২৯* রান করে ভারতকে জিতিয়েছিলেন। যা এই রেকর্ড আজও কেউ ভাঙতে পারেনি।

710

৭)  বীরেন্দ্র সেওয়াগ  
টেস্ট ক্রিকেটে বীরেন্দ্র সেওয়াগ  ২৩টি সেঞ্চুরি হাঁকিয়েছেন, যার মধ্যে সাতটি সেঞ্চুরি রয়েছে ১০০ এরও বেশি স্ট্রাইক রেট নিয়ে। এটি একটি বিশ্বরেকর্ড।
 

810

৮) যুবরাজ সিং
২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে যুবরাজ সিং ইংল্যান্ডের বিরুদ্ধে ছয় বলে ছয়টি ছক্কা মারেন এবং ১২ বলে দ্রুততম হাফ সেঞ্চুরির রেকর্ডটিও তার নামে রয়েছে।
 

910

৯) সৌরভ গঙ্গোপাধ্য়ায়
১৯৯৭ সালে পাকিস্তানের বিরুদ্ধে সৌরভ গাঙ্গুলী পরপর চারটি ওডিআই ম্যাচে ম্যান অফ দ্যা ম্যাচ হয়েছিলেন। তাও আবার দুরন্ত বোলিং করে। যা একটি বিশ্বরেকর্ড।

1010

১০) বীরেন্দ্র সেওয়াগ
ওয়ানডেতে অধিনায়ক হিসেবে ডাবল সেঞ্চুরি এবং সর্বাধিক ব্যক্তিগত স্কোরটি রয়েছে বীরেন্দ্র শেবাগের নামে। ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনি ১৪৯ বলে ২১৯ রানের এই বিখ্যাত ইনিংসটি খেলেছিলেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos