ICC T20 World Cup 2021, বিগত ৬টি ফাইনালের ফলাফল থেকে চ্যাম্পিয়ন দেশ, দেখে নিন এক নজরে

শুরু হয়ে গিয়েছে আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২১-এর (ICC T20 World Cup 2021) যোগ্যতা অর্জন পর্বের খেলা। এর আগে হয়ে গিয়েছে ছটি বিশ্বকাপ। একটি দল দুবার চ্যাম্পিয়ন হওয়া ছাড়া তিনবার ট্রফি জিতেছে এশিয়া মহাদেশের তিন দেশ। সপ্তম টি২০ বিশ্বকাপের মূল পর্ব শুরু হওয়ার দেখে নিন কোন কোন দেশ চ্যাম্পিয়ন হয়েছে।

Sudip Paul | Published : Oct 18, 2021 9:52 AM IST / Updated: Oct 19 2021, 10:43 AM IST

18
ICC T20 World Cup 2021, বিগত ৬টি ফাইনালের ফলাফল থেকে চ্যাম্পিয়ন দেশ, দেখে নিন এক নজরে

প্রথম টি২০ বিশ্বকাপ-
আইসিসির প্রথম টি টোয়েন্টি বিশ্বকাপ ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকায় নভেম্বর মাসে অনুষ্ঠিত হয়। প্রথম টি টোয়েন্টি বিশ্বকাপে ছয় দল খেলে। ২০০৭ সালে প্রথম টি টোয়েন্টি বিশ্বকাপ জিতে নজির সৃষ্টি করেছিল এম এস ধোনির ভারত।২০০৭ সালে টি২০ বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত ও পাকিস্তান। ফাইনালে প্রথমে ব্য়াট করে ১৫৭ রান করে টিম ইন্ডিয়া। জবাবে রুদ্ধশ্বাস ম্য়াচে ৫ রানে জয় পায় ধোনির দল। ১৫২ রানে অলআউট হয়ে যায় পাকিস্তান।

28

দ্বিতীয় টি২০ বিশ্বকাপ-
দ্বিতীয় টি২০ বিশ্বকাপ ইংল্যান্ডে অনুষ্ঠিত হয় ২০০৯ সালে। ইংল্যান্ডের মাটিতে টি টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয় পাকিস্তান ও শ্রীলঙ্কা। পাকিস্তান দ্বিতীয়বার ফাইনালে উঠে শ্রীলঙ্কাকে পরাজিত করে প্রথম বারের মত ট্রফি জেতে।   ২০০৯ সালে টি২০ বিশ্বকাপের ফাইনালে প্রথমে ব্য়াট করে ১৩৮ রান করে শ্রীলঙ্কা দল। জবাবে ১৮ ওভার ৪ বলে ২ উইকেট হারিয়েই জয়ের লক্ষ্যে পৌছে যায় পাকিস্তান। ইউনুস খানের নেতৃত্বে বিশ্বকাপ জেতে পাকিস্তান।

38

তৃতীয় টি২০ বিশ্বকাপ-
তৃতীয় টি২০ বিশ্বকাপ ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হয় ২০১০ সালে। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টি টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয় ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। ইংল্যান্ড প্রথম বারের মত ফাইনালে উঠে অস্ট্রেলিয়াকে ৭ উইকেট পরাজিত করে প্রথম বারের মত ট্রফি জেতে। পল কলিংউডের নেতৃত্বে ট্রফি জেতে ইংল্য়ান্ড। ১৪৭  রান করে অস্ট্রেলিয়া, ৩ ওভার আগেই জয় পেয়ে যায় ইংল্যান্ড।
 

48

চতুর্থ টি২০ বিশ্বকাপ-
চতুর্থ টি২০ বিশ্বকাপ শ্রিলঙ্কায় অনুষ্ঠিত হয় ২০১২ সালে শ্রিলঙ্কার মাটিতে টি টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয় ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা । ওয়েস্ট ইন্ডিজ প্রথম বারের মত ফাইনালে উঠে শ্রীলঙ্কাকে পরাজিত করে প্রথমবারের মত ট্রফি জেতে ওয়েস্ট ইন্ডিজ। সেই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক ছিল ড্যারেন সামি। প্রথমে ব্য়াট করে ১৩৭ রান করে ক্যারেবিয়ানরা। জবাবে ১০১ রানে অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা।
 

58

পঞ্চম টি২০ বিশ্বকাপ-
পঞ্চম টি২০ বিশ্বকাপ বাংলাদেশে  অনুষ্ঠিত হয় ২০১৪ সালে। বাংলাদেশের মাটিতে টি টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয় ভারত ও শ্রীলঙ্কা। আইসিসি টি২০ বিশ্বকাপের ফাইনালে ভারতকে ৬ উইকেটে হারিয়ে শিরোপা জেতে শ্রীলঙ্কা। সেই ম্যাচে শ্রিলঙ্কার অধিনায়ক ছিল লাসিথ মালিঙ্গা। প্রথমে ব্যাট করে ১৩০ রান করে ইন্ডিয়া। জবাবে ১৮ ওভারেই জয় পেয়ে যায় দ্বীপ রাষ্ট্র।
 

68

ষষ্ঠ টি২০ বিশ্বকাপ-
ষষ্ঠ টি২০ বিশ্বকাপ ভারতে প্রথম বারের মত অনুষ্ঠিত হয় ২০১৬ সালে। ভারতের মাটিতে টি টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয় ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ । আইসিসি টি২০ বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে দ্বিতীয় বারের মত  শিরোপা নিজেদের ঘরে তোলে ওয়েস্ট ইন্ডিজ। ফাইনালে ১৫৫ রান করে ইংল্য়ান্ড। রুদ্ধশ্বাস ম্য়াচে শেষ ওভারে পরপর চারটি ছয় মেরে ওয়েস্ট ইন্ডিজকে চ্যাম্পিয়ন করে কার্লোস ব্রেথওয়েট।
 

78

সপ্তম টি২০ বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের খেলা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। ১৭ থেকে ২২ অক্টোবর থেকে চলবে যোগ্যতা অর্জন পর্বের খেলা। মোট আটটি দলকে দুটি গ্রুপে ভাগ করা হয়েছে। প্রতিগ্রুপ থেকে দুটি করে দল মূল পর্ব অর্থাৎ সুপার ১২-এ পৌছবে।

88

২৩ অক্টোবর থেকে শুরু হবে সুপার ১২-এর খেলা। ১২ দলকে ৬টি করে দুটি গ্রুপে ভাগ করা হয়েছে। গ্রুপে সকলের সঙ্গে সকলের খেলা হবে। সেখান থেকে ৪টি দল সেমি ফাইনালে পৌছবে। ১৪ নভেম্বর অনুষ্ঠিত হবে মেগা ফাইনাল। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos