টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল ড্র বা টাই হলে কোন দল পাবে ট্রফি, কী বলছে আইসিসির নিয়ম

শুক্রবার সাউদ্যাম্পটনের এজিয়াস রোজ বোল মাঠে শুরু হতে চলেছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল।  ভারত বনাম নিউজিল্যান্ড ম্যাচ ঘিরে বিশ্ব জুড়ে চড়ছে উন্মাদনার পারদ। তবে হাওয়া অফিস বলছে ম্যাচে রয়েছে বৃষ্টির পূর্বাভাস। সেক্ষেত্রে নেওয়া হবে কি ব্যবস্থা। এছাড়াও  যদি ফাইনাল ম্যাচ ড্র হয়, তবে কাদের হাতে ট্রফি উঠবে?  সেক্ষেত্রে কী রয়েছে আইসিসির নিয়ম। জেনে নিন বিস্তারিত।
 

Sudip Paul | Published : Jun 17, 2021 7:28 AM IST

110
টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল ড্র বা টাই হলে কোন দল পাবে ট্রফি, কী বলছে আইসিসির নিয়ম

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের একদিনের বিশ্বকাপ বা টি২০ ম্যাচের মত ড্র হলে কোনও সুপার ওভারের নিয়ম থাকছে না।
 

210

একদিনের বিশ্বকাপের ফাইনালে সুপার ওভারেও টাই হওয়ার পর দুই দলের বাউন্ডারি সংখ্যার বিচারে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়েছিল। সেই নিয়মও টেস্ট চ্যাম্পিয়নশিপের থাকছে। 
 

310

যদি পাঁচদিন খেলার পরেও কোনও ইতিবাক ফলাফল না আসে, তাহলে কোনও অতিরিক্ত দিনে আর খেলা হবে না। এই পরিস্থিতিতে ম্যাচ ড্র বলেই ঘোষিত করে দেওয়া হবে।

410

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ড্র হলে বা টাই হলে ভারত ও নিউজিল্যান্ড, উভয় দলকে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করবে আইসিসি।
 

510
610

যদি প্রাকৃতিক বা অন্য কোনও কারণে নেট প্লেয়িং টাইমের কোটা পূর্ণ করা না যায়, একমাত্র তখনই ম্যাচ রিজার্ভ ডে বা ষষ্ঠ দিনে গড়াবে।
 

710

নেট প্লেয়িং টাইম হল আইসিসি নির্ধারিত খেলার নূন্যতম সময়। পাঁচদিনে ৬ ঘণ্টা করে মোট ৩০ ঘণ্টা নেট প্লেয়িং টাইম নির্ধারণ করা হয়েছে আইসিসির তরফে।
 

810

উদাহরণ হিসেবে বলা যায়, যদি ম্যাচের কোনও এক দিনে বৃষ্টি বা মন্দ আলোর জন্য এক ঘণ্টার খেলা নষ্ট হয় এবং যদি পাঁচ দিনের মধ্যে সেই খামতি মিটিয়ে দেওয়া যায়, তবে রিজার্ভ ডে'তে ম্যাচ গড়াবে না।
 

910

যেই দল চ্যাম্পিয়ন হবে ভারতীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ১১ কোটি ৭১ লক্ষ ৭৪ হাজার টাকার কিছু বেশি। সঙ্গে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের বিশেষ দন্ড তো থাকছেই। 

1010

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল যদি ড্র বা টাই হয়, তার উপায়ও জানিয়ে দিয়েছে আইসিসি। ড্র-র ক্ষেত্রে মোট পুরস্কার মূল্য সমানভাগে ভাগ করা হবে দুই দলের মধ্যে। ট্রফিও দুই দল নির্দিষ্ট সময় ভাগ করে একে অপরের কাছে রাখবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos