২৫তম বর্ষপূর্তিতে ফিরে দেখা লর্ডসের মহারাজকীয় শতরান, নস্টালজিয়ায় ভাসছেন দাদা

সাউদ্যাম্পটনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের মধ্যেই মঙ্গলবার ভারতীয় ক্রিকেটের এক গৌরবজ্জ্বল দিন। যা ঘটেছিল ইংল্যান্ডের মাটিতেই।১৯৯৬ সালের ২২ জুন লর্ডসে টেস্ট অভিষেকে সেঞ্চুরি করেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। ২০ দুন হয়েছিল অভিষেক। সৌরভ গঙ্গোপাধ্যায়ের সেই ঐতিহাসিক ইনিংসের দেখতে দেখতে ২৫ বথর পর। কিন্তু আপামর বাঙালি থেকে বিশ্ব জুড়ে ক্রিকেট প্রেমিদের সেই ঐতিহাসিক সেঞ্চুরি এখনও শিহরণ জাগায়। ২৫ বছর পরও মনে হয় সেদিনের ঘটনা। কারণ সেদিন লর্ডসে ভারতীয় তথা বিশ্ব ক্রিকেট ঐতিহাসিক অধ্যায়ের সূচনা করেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। সেই শতরান ছিল সেই শতরানে ছিল দাপট, ঔদ্ধত্য, অহঙ্কার, শাসন, সৌন্দর্যের। সৌরভের টেস্ট অভিষেক সেঞ্চুরির ২৫ বছর পূর্তিতে আরও একবার ফিরে দেখা সেই সেঞ্চুরি।

Sudip Paul | Published : Jun 22, 2021 11:12 AM IST

112
২৫তম বর্ষপূর্তিতে ফিরে দেখা লর্ডসের মহারাজকীয় শতরান, নস্টালজিয়ায় ভাসছেন দাদা

১৯৯৬ সালের ২০ জুন। ইংল্যান্ডের লর্ডস। অভিষেক হয়েছিল বেহালার বাঁ-হাতি তরুণ সৌরভ গঙ্গোপাধ্যায়ের। যা ভারতীয় তথা বিশ্ব ক্রিকেটে এক উজ্জ্বল অধ্যায়ের সূচনা করেছিল৷ নতুন আশায় স্বপ্ন দেখেছিল বাঙালিরা।
 

212

কিন্তু মহারাজের টেস্ট অভিষেক মোটেই মসৃণ ছিল না৷ সফর শুরুর আগেই নভজ্যোত সিং সিধুর দেশে ফেরা এবং মঞ্জেরেকরের না-খেলায় ভাগ্যের শিকে ছিড়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের। একই কারণে সুযোগ পেয়েছিলেন রাহুল দ্রাবিড়ও।
 

312

ইংল্যান্ডের বিরুদ্ধে অভিষেক টেস্টে সেঞ্চুরি করে নয়া নজির গড়েছিলেন বাংলার দাদা। একইসঙ্গে নিজের জাত চিনিয়েছিলেন  ডাকাবুকো সৌরভ। বিশ্ব ক্রিকেটে জন্ম হয়েছিল এক নয়া তারকার।

412

অভিষেকেই চাপের মুহূর্তে ব্যাট করতে নামতে হয় ,সৌরভকে। ইংল্যান্ডের প্রথম ইনিংসে করা ৩৪৪ রান তাড়া করতে নেমে ২৫ রানের মাথায় প্রথম উইকেট পরে যায় ভারতের। ফাস্ট ডাউন ব্যাট করতে নামেন সৌরভ।

512

একধার থেকে লাগাতর উইকেট পড়লেও নিজের রাজকীয় ব্যাটিং চালিয়ে যান সৌরভ। নিচের দিকে ব্য়াট করতে এসে সৌরভকে যোগ্য সঙ্গত দেন সেই লর্ডস টেস্টে অভিষেক হওয়া রাহুল দ্রাবিড়।

612

কঠিন সময়ে লর্ডসের উইকেটে ইংরেজ বোলারদের সুইং সামলে একের পর এক চোখ ধাঁধানো কভার ড্রাইভ, স্কোয়ার কাট প্রশংসা কুড়িয়েছিল ক্রিকেট বিশ্বের। সেদিনের ১৩১ রানের ইনিংস জন্ম দিয়েছিল ভারতীয় ক্রিকেটে এক লড়াকু যোদ্ধাকে। তারপরটা ইতিহাস।
 

712

তারপর ভারতীয় তথা বিশ্ব ক্রিকেটকে শাসন করেছেন সৌরভ। শুধু ব্যাটসম্যান অধিনায়ক হিসেবে ভারতীয় ক্রিকেটকে পৌছে দিয়েছিলেন উন্নতির শিখরে। বিদেশের মাটিতে টেস্ট জয় থেকে চোখে চোখে রেখে লড়াই। সবকিছুই শিখিয়েছিলেন প্রিন্স অফ ক্যালকাটা।

812

শুধু ব্যাট হাতেই নয়, অভিষেক টেস্টে বল হাতেও চমক দেখিয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। দুই ইনিংস মিলিয়ে মোট তিনটি উইকেট পেয়েছিলেন তিনি। প্রয়োজনের সময় উইকেট তুলে দলকে সাহায্য করেছিলেন ডান হাতি মিডিয়াম পেসার সৌরভ।
 

912

তারপর ভারত তথা বিশ্ব ক্রিকেটর অন্যতম সফল ব্যাটসম্যানের পাশাপাশি হয়ে উঠেছেন  অন্যতম সেরা অধিনায়কও। বর্তমানে তিনি ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্টও। সাফল্যের সঙ্গে সামলাচ্ছেন গুরু দায়িত্ব। আর এই সব কিছুরই ভিত রচিত হয়েছিল ১৯৯৬ সালের ২২ জুন ইংল্যন্ডের লর্ডসে। 

1012
টেস্ট অভিষেকে সেঞ্চুরির ২৫ বছরে বিসিসিআইয়ের তরফ থেকেও শুভেচ্ছা জানানো হয়েছে বর্তমান প্রেসিডেন্টকে। ট্যুইটারে বিসিসিআই লেখে,'আজকের দিনে ১৯৯৬ সালে টেস্টে প্রথম শতরান করেন সৌরভ। টেস্ট ক্রিকেটে প্রথম ব্যাটে বল লাগিয়েছিলেন দ্রাবিড়। বাকিটা ইতিহাস।'
1112
টেস্ট অভিষেকের ২৫ বছর উপলক্ষ্যে সৌরভকে শুভেচ্ছা জানিয়েছেন তার স্ত্রী ডোনা গঙ্গোপাধ্যায়ও। সোশ্যাল মিডিয়ায় তিনি লেখেন, ‘লর্ডসের মাটিতে সৌরভের টেস্ট অভিষেকের আজ ২৫ বছর। আজ এক অনবদ্য ক্রিকেটিয় কেরিয়ারের শুরুর দিন, যা আমি খুব কাছ থেকে প্রত্যক্ষ করেছি এবং আমি সত্যিই তোমার জন্য গর্বিত।’
1212

এছাড়াও ঐতিহাসিক দিনে সকাল থেকেই শুভেচ্ছার বন্যায় ভাসছেন প্রাক্তন ভারত অধিনায়ক। আজকের দিনেও নস্টালজিক বেহালার বাঁ-হাতিও।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos