বরিশার ক্লাবের পুজো উদ্বোধনে মমতা, আর্ট কলেজের প্রাক্তণীর সৃষ্টিতে প্লাবিত কলকাতা

 বেহালার বরিশা ক্লাব দুর্গাপুজো এবার একেবারেই অন্যভাবে উমা মাকে স্বাগত জানাতে চান। করোনা আবহে পরিযায়ী শ্রমিককে সম্মান জানিয়েই এবার তাঁদের দুর্গা দর্শন করবেন দর্শনার্থীরা। গভমেন্ট আর্ট কলেজের প্রাক্তণী পল্লব ভৌমিক এই অসাধারণ সৃষ্টির কৃতিত্বে রয়েছেন। সত্যই করোনা আবহে এমন অনবদ্যভাবে কঠিন বাস্তবকে দুর্গা প্রতিমার রুপে স্থাপিত করা প্লাবন আনবে কলকাতায়। আর ইতিমধ্য়েই বেহালার বরিশা ক্লাবের পুজো  উদ্বধন করলেন রাজ্যের মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়।


 

Asianet News Bangla | Published : Oct 19, 2020 4:59 AM IST / Updated: Oct 19 2020, 10:48 AM IST

17
বরিশার ক্লাবের পুজো উদ্বোধনে মমতা,  আর্ট কলেজের প্রাক্তণীর সৃষ্টিতে প্লাবিত কলকাতা

 বেহালার বরিশা ক্লাব দুর্গাপুজো এবার একেবারেই অন্যভাবে উমা মাকে স্বাগত জানাতে চান। করোনা আবহে পরিযায়ী শ্রমিককে সম্মান জানিয়েই এবার তাঁদের দুর্গা দর্শন করবেন দর্শনার্থীরা।

27

গভমেন্ট আর্ট কলেজের প্রাক্তণী পল্লব ভৌমিক এই অসাধারণ সৃষ্টির কৃতিত্বে রয়েছেন। সত্যই করোনা আবহে এমন অনবদ্যভাবে কঠিন বাস্তবকে দুর্গা প্রতিমার রুপে স্থাপিত করা প্লাবন আনবে কলকাতায়।
 

37

ইতিমধ্যেই পল্লব ভৌমিকের এই অভিনব সৃষ্টি সোশ্যাল মিডিয়ায় ঝড় তুলেছে কারও টুইটে, কারও বা ব্য়াক্তিগত ছবিতে। তবে এবার তৃতীয়। আর পারছে না কলকাতা। চাক্ষুস বেহালার বরিশা ক্লাব দুর্গাপুজো দেখার অপেক্ষায় শহরবাসী।
 

47

 চলে আসা প্রথার বাইরে গিয়ে  ভাষ্কর্যের মাধ্যমে ফুটিয়ে তুলেছেন এক মহিলা পরিযায়ী শ্রমিককে, শিল্পী পল্লব ভৌমিক । আর এবার তাঁকেই পুজো করবে বেহালার বরিশা ক্লাব।

57

 মহিলা পরিযায়ী শ্রমিকের কপালে ত্রিনয়নী। কোলে পুত্র সন্তান। সেই কি কার্তিক। উত্তর পাওয়া যাবে দর্শনেই। নীচে দাড়িয়ে তাঁর দুই মেয়ে। যাদের কোল দেখলে চেনা যাবে তাঁদের আসল পরিচয়। একজনের কোলে পেঁচা এবং অপরজনের কোলে হাঁস। দেবী এবং তাঁর সন্তানেরা এভাবেই করোনা পরিস্থিতির মধ্যে পরিযায়ী শ্রমিকের মধ্যে বিরাজমান। 
 

67

কেবলমাত্র  মহিলা পরিযায়ী শ্রমিক রুপে দেবী দুর্গা আপনার চোখের দিকে তাঁকাবে। তাঁর সন্তানেরা তখন ভূমির দিকে নিবিষ্ট চোখে চেয়ে আছে। আর তাঁর মাথার পিছনে ফুঁটে উঠেছে দশটা হাত।করোনা মহামারি, লকডাউনে মাসের পর মাস বাড়ি ফিরতে না পারা, না খাওয়া দাওয়া অবস্থায় লড়াই করে গেছে  আটকে থাকা পরিযায়ী শ্রমিকরা। তবু হার মানেননি। মহিলা পরিযায়ী শ্রমিককে এভাবেই সম্মান জানিয়েছেন চলতি বছরের দুর্গা পুজোয়  বেহালার বরিশা ক্লাব।


 

77

দেখতে দেখতে সোমবার এসে গেল। আজ তৃতীয়া। বেহালার বরিশা ক্লাবের পুজো ইতিমধ্য়েই উদ্বধন করলেন রাজ্যের মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos