সাবধান, পুজোর সময় ভুল করেও রাতের বেলা খাবেন না এই খাবারগুলি

শরীর-স্বাস্থ্য পুরোটাই নির্ভর করে খাবারের উপর। সঠিক খাওয়া-দাওয়া করলে অনেক রোগই সহজেই এড়ানো যায়। বিশেষত  রাতের খাবারে কী খাচ্ছেন তার উপরও শরীর-স্বাস্থ্য অনেকটাই নির্ভর করে। পুজোর সময়টাতে এমনিতেই অনেককিছু খাওয়া হয়ে থাকে, কিন্তু পুজোর সময় রাতের বেলা  এই ৭ খাবার ভুলেও খাবেন না, তাহলে অজান্তেই ভয়ঙ্কর রোগে আক্রান্ত হবেন আপনি। 

Riya Das | Published : Oct 9, 2021 11:54 AM IST

16
সাবধান, পুজোর সময় ভুল করেও রাতের বেলা খাবেন না এই খাবারগুলি

পিৎজা: পিৎজা (Pizza) খেতে বাচ্চা থেকে বড় সকলেই ভালবাসে। কিন্তু রাতের খাবারে এটি একদমই খাওয়া উচিত্‍ নয়। রাতের বেলা পিৎজা খেলে হজমের সমস্যা দেখা যায়। অতিরিক্ত স্পাইসি এবং মশলার জন্য অম্বলেরও ঝুঁকি বাড়ে।

26

 


চিপস :  চিপস স্বাস্থ্যের পক্ষে উপকারি নয় জেনেও অনেকে রাতের বেলা ডালের সঙ্গে চিপস (Potato Chips) খায়। কিন্তু নৈশাহারে চিপস জাতীয় কোনও খাবারই খাওয়া উচিত নয়। এগুলিতে অতিরিক্ত পরিমাণে মনোসোডিয়াম গ্লুটামেট থাকে। যা ঘুমে ব্যাঘাত সৃষ্টি করতে পারে।

36

বার্গার: বার্গার  (Burger) জাতীয় খাবার রাতে শোবার আগে একদমই খাবেন না। রাতে এই ধরণের খাবার খেলে পেটের ভিতরে তা  প্রাকৃতিক অ্যাসিডের উত্‍পাদন বাড়িয়ে তোলে যা  থেকে অম্বল হতে পারে।

46

পাস্তা: অতিরিক্ত ক্যালোরিযুক্ত খাবার হল পাস্তা (Pasta)। এতে প্রচুর পরিমাণে শর্করা রয়েছে যা চর্বিতে রূপান্তরিত হয়।  রাতের খাবারে পাস্তা খেলে তা পাচনতন্ত্রের জন্য ক্ষতিকারক।

56

রেড মিট: রাতের বেলা রেড মিট (Red Meat) যতটা পারবেন এড়িয়ে চলুন। রেড মিট প্রোটিন এবং আয়রনের  ভাল উত্‍স, তবে অতিরিক্ত খেলে শরীরে অস্থিরতা দেখা দিতে পারে এবং  যার ফবে ঘুমের সমস্যা সৃষ্টি হয়। 

66

ডার্ক চকোলেট: ডার্ক চকোলেট  (Dark Chocolate) খাওয়া শরীরের জন্য ভাল হলেও রাতের বেলা শোবার আগে  খাওয়া একদম ঠিক নয়। ডার্ক চকোলেটে প্রচুর পরিমাণে ক্যাফেইন থাকে। যা হার্টকে শিথিল করার পরিবর্তে এটিকে উত্তেজিত রাখে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos