প্রথম পর্বেই লড়াইয়ে ৫ কেন্দ্রীয় মন্ত্রী, ৩ প্রাক্তন মুখ্যমন্ত্রী! একনজরে তারকা প্রার্থীরা

১১ এপ্রিল থেকে শুরু হয়েছে রোমাঞ্চকর লোকসভা ভোট ২০১৯। প্রথম দফাতেই আন্দামান লক্ষদ্বীপ ও আন্দাামানের পাশাপাশি আরো ১২ টি রাজ্যের মোট ৯১ টি লোকসভা কেন্দ্রে ভোট গ্রহণ করা হয়। প্রথম দফাতে ১৩০০ প্রার্থীর মধ্যে বর্তমান কেন্দ্রীয় সরকারের এক ক্যাবিনেট মন্ত্রী-সহ মোট ৫জন মন্ত্রী লড়েছেন। প্রতিদ্বন্দ্বিতা করেছেন তিন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীরাও।

amartya lahiri | Published : Apr 28, 2019 7:26 AM IST

110
প্রথম পর্বেই লড়াইয়ে ৫ কেন্দ্রীয় মন্ত্রী, ৩ প্রাক্তন মুখ্যমন্ত্রী! একনজরে তারকা প্রার্থীরা
নীতিন জয়রাম গড়করি: মহারাষ্ট্রের নাগপুর লোকসভা কেন্দ্রে বিজেপির প্রার্থী হয়েছেন, কেন্দ্রীয় সড়ক ও পরিবহন, জাহাজ মন্ত্রী নীতিন জয়রাম গড়করি। এই কেন্দ্রে তাঁর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন কংগ্রেসের নানা পাটোলে।
210
জেনারেল ভি কে সিং: উত্তর প্রদেশের গাজিয়াবাদ কেন্দ্র থেকে বিজেপির হয়ে লড়ছেন বিদেশ দপ্তরের প্রতিমন্ত্রী জেনারেল ভি কে সিং। এছাড়া সপা ও কংগ্রেস এই কেন্দ্রে প্রার্থী দিয়েছে।
310
কিরেন রিজিজু: প্রতিরক্ষা দপ্তরের প্রতিমন্ত্রী কিরেন রিজিজু বিজেপির প্রার্থী হয়েছেন অরুণাচল পশ্চিম সংসদীয় নির্বাচনী এলাকা থেকে।
410
সত্যপাল সিং: কেন্দ্রীয় উচ্চশিক্ষা মন্ত্রী ডা. সত্যপাল সিং বিজেপির প্রার্থী হয়েছেন উত্তরপ্রদেশের বাঘপত লোকসভা কেন্দ্র থেকে। এই কেন্দ্রে তাঁর বিরুদ্ধে মহাগোটবন্ধনের প্রার্থী হয়েছেন রাষ্ট্রীয় লোকদল নেতা তথা চৌধুরি চরণ সিং-এর প্রপৌত্র জয়ন্ত চৌধুরি।
510
মহেশ শর্মা: উত্তরপ্রদেশের গৌতম বুদ্ধ নগর কেন্দ্র থেকে বিজেপির প্রার্থী হয়েছেন কেন্দ্রীয় সংস্কৃতি ও পর্যটন দপ্তরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী ডা. মহেশ শর্মা।
610
হরিশ রাওয়াত: উত্তরাকণ্ডের নৈনিতাল-উধমসিং নগর লোকসভা কেন্দ্র থেকে জাতীয় কংগ্রেসের প্রার্থী হয়েছেন রাজ্যের প্রাক্তন মুখ্য়মন্ত্রী হরিশ রাওয়াত। তাঁর বিরুদ্ধে বিজেপির প্রার্থী হয়েছেন অজয় ভাট।
710
নাবাম টুকি: অরুণাচল পশ্চিমে কিরেন রিজিজুর বিরুদ্ধে কংগ্রেস প্রার্থী হিসেবে লড়ছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী নাবাম টুকি।
810
জিতেন রাম মাঁঝি: বিহারের গয়া কেন্দ্র থেকে এনডিএ-র সমর্থনে প্রার্থী হয়েছেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা হিন্দুস্তানী আওয়াম মোর্চা (সেক্যুলার) নেতা জিতেন রাম মাঁঝি। এই কেন্দ্রে কংগ্রেস, জেডিইউ, বসপা-রাও প্রার্থী দিয়েছে।
910
অজিৎ সিং: উত্তরপ্রদেশের মুজাফ্ফরনগরে ২০১৩ সালে দাঙ্গা হয়েছিল। তারপর ৪ লক্ষ ভোটে জিতেছিল বিজেপি প্রার্থী সঞ্জীব কুমার বালিয়াঁ। এইবার এই কেন্দ্রে কংগ্রেস, সপা ও বসপা, সকলে মিলে রাষ্ট্রীয় লোক দলের প্রতিষ্ঠাতা তথা চৌধুরি চরণ সিং-এর ছেলে অজিত সিং-কে প্রার্থী হিসেবে সমর্থন করেছে এই কেন্দ্রে। ফলে বালিয়াঁর লড়াই কঠিন।
1010
আসাদউদ্দীন ওয়াইসি: ২০০৪ সাল থেকেই এআইএমআইএম-এর হয়ে আসাদউদ্দীন ওয়াইসি হায়দরাবাদ লোকসভা কেন্দ্রে জয়ী হয়েছেন। এইবারও এই কেন্দ্রে মিমের প্রার্থী তিনি। গতবার তাঁর বিরুদ্ধে ২ লক্ষ ভোটের ব্যবধানে পরাজিত হওয়া ভাগবন্ত রাও-কেই ফের বিজেপি প্রার্থী করেছে।
Share this Photo Gallery
click me!
Recommended Photos