প্রথমবার ফিফা বেস্ট পুরস্কার পেলেন মেসি, অনুপস্থিত রোনাল্ডো, সেরা কোচ ক্লপ

সোমবার রাতে মিলানে বসেছিল তারকার হাট। ২০১৮-১৯ মরসুমের সেরা ফুটবলারেদের পুরস্কার দেওয়ার অনুষ্ঠান। ফিফার বিচারে ষষ্ঠবারের জন্য বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হলেন আর্জেন্তাইন তারকা লিও মেসি। কিন্তু কেন মেসি এবছরের সেরার পরস্কার পেলেন, সেটা নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছেন অনেকেই। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। সেরা পুরুষ কোচের তকমা পেলেন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয়ী লিভারপুল কোচ উয়ের্গেন ক্লপ। সেরা মহিলা ফুটবলের মার্কিন যুক্তরাষ্ট্রের মেগান ব়্যাপিনও। 

Prantik Deb | Published : Sep 24, 2019 7:39 AM IST

16
প্রথমবার ফিফা বেস্ট পুরস্কার পেলেন মেসি, অনুপস্থিত রোনাল্ডো, সেরা কোচ ক্লপ
২০১৮-১৯ মরসুমের বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হল বার্সেলোনা ও আর্জেন্তিনার তারকা ফুটবলের লিও মেসি। এই নিয়ে ষষ্ঠবার সেরার সেরা হলেন মেসি। কিন্তু লিও এই পুরস্কার পরার পর অনেকেই প্রশ্ন করছেন মেসি কেন? এবার আর্জেন্তাইন তারকার পারফরম্যান্স কিন্তু একেবারেই আহামরি নয়। মেসির বদলে কেন ইউরোপের সেরা ফুটবলার ভার্জিল ভ্যান ডাইক বা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো সেরার সেরা পুরস্কার পেলেন না সেটা নিয়ে প্রশ্ন থাকতেই পারে।
26
মহিলা বিভাগে বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হলেন মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্রাইকার মেগান ব়্যাপিনও। এবারও মহিলা ফুটবল বিশ্বকাপে মেগান মার্কিন যুক্তরাষ্ট্রকে চ্যাম্পিয়ন করতে সব থেকে বড় ভূমিকা নিয়েছেন। টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা হয়ে সোনার বুটও পেয়েছিলেন মেগান ব়্যাপিনও। সেরার পুরস্কার পেয়ে বললেন, বিশ্বাস করতে কিছুটা অসুবিধে হচ্ছে। মুখে খুব একটা কথাও আসছে না।’
36
পুরুষ বিভাগের সেরা কোচ নির্বাচিত হয়েছেন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয়ী লিভারপুল কোচ উয়ের্গেন ক্লপ। চ্যাম্পিয়ন্স লিগ চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি ক্লপ এক পয়েন্টর জন্য ইংলিশ প্রিমিয়ার লিগের খেতাব হাতছাড়া করেছিলেন। ৯৭ পয়েন্ট নিয়ে লিগ রানার্স হয়েছিল ক্লপের লিভারপুল। বর্ষসেরা কোচের পুরস্কার পেয়ে ক্লপ বলেন, ‘একজন কোচ ততটাই ভাল যতটা তার দল,আমি গর্বিত যে আমি লিভারপুলের মত একটা ক্লাবের কোচ। আর আমার ফুটবলাররা অসাধারণ।’
46
মহিলা বিভাগের সেরা কোচ নির্বাচিত হয়েছেন দুটি বিশ্বকাপ জয়ী মার্কিন যুক্তরাষ্ট্রের কোচ জিল এলিস পেলেন সেরা মহিলা কোচের সম্মান। আগামী অক্টোবর মাসে নিজের দায়িত্ব থেকে অব্যাহতি নিতে চলেছেন। তার আগে এই সম্মান পেয়ে গর্বিত এলিস।
56
বর্ষসেরা গোলকিপারের পুরস্কার পেয়েছেন লিভাপুল ও ব্রাজিলের গোলকিপার অ্যালিসন। লিভারপুলের চ্যাম্পিয়ন লিগ জয়ের পেছনে অ্যালিসনের ভূীমকা ছি বড়। একই সঙ্গে ব্রাজিল জাতীয় দলের হয়েও দুরন্ত পারফরম্যান্স করেছেন অ্যালিসন।
66
সেরার সেরাদের পুরস্কার দেওয়ার পাশাপাশি এদিন ফিফা প্রকাশ করল বিশ্বসেরা একাদশ। বিশ্বের সেরা দলে সুযোগ পেয়েছেন অ্যালিসন, ম্যাথিয়াস ডি’লিট, মার্সেলো, সার্জিও ব়্যামোস, ভ্যান ডাইক, ডি’জঙ্গ, ইডেন হ্যাজার্ড, লুকা মদ্রিচ, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, কিলায়ান এমবাপে, লিও মেসি। নেইমার এই দলে সুযোগ পেলেন না।
Share this Photo Gallery
click me!
Recommended Photos