২০ তারিখ ফিরছে সিঁরি আ,চিনে নিন ইতালিয়ান লিগের ইতিহাসের সেরা ১০ গোলকিপারদের

করোনা আবহেই ফিরতে চলেছে ইতালিয়ান লিগ। ২০ তারিখ শুরু হচ্ছে সিঁরি আ। প্রথম ম্যাচে মুখোমুখি তোরিনো এবং পারমা। পুনরায় শুরুর আগে চিনে নিন সিঁরি আ-র ইতিহাসের সেরা ১০ গোলকিপারদের।
 

Sudip Paul | Published : Jun 18, 2020 8:39 AM IST

110
২০ তারিখ ফিরছে সিঁরি আ,চিনে নিন ইতালিয়ান লিগের ইতিহাসের সেরা ১০ গোলকিপারদের

১০. ডিনো জফ-
২২ বছরের কেরিয়ারে গড়েছেন অনেক রেকর্ড। ৫৭০ টি ম্যাচ খেলেছেন সিঁরি আ তে। পর পর ৩৩২ টি ম্যাচে খেলতে নেমেছেন একসময়। একটানা ৯০৩ মিনিট ইতালিয়ান লিগে গোল না খেয়ে থেকেছেন। ৯ টি ম্যাচে টানা গোল খেয়ে থেকেছেন। এরকম একাধিক রেকর্ড গড়া খেলোয়াড় টি ৪১ বছর অবধি খেলেছেন সিঁরি আ-তে। খেলেছেন উদিনেস, মাতোভা, নাপোলি এবং জুভেন্তাসের মতো ক্লাবে। 
 

210

৯. ওয়াল্টার জেঙ্গা-
ইতালির সর্বকালের সেরা গোলরক্ষকদের একজন। মিলানে জন্ম তার। খেলেছেন সাম্পাদরিয়া, পাদভার মতো ক্লাবে। তার আগে ১৬ বছর কাটিয়েছেন ইন্টার মিলানে। পরিনত হয়েছিলেন মিলানের একজন কিংবদন্তি। ১৬ বছর ধরে স্যান সিরোর মাটিতে দাপটের সাথে খেলেছেন তিনি। 
 

310

৮. জিয়ানপিয়েরো কম্বি-
চিরকাল খেলেছেন একই ক্লাব জুভেন্তাসের হয়ে। ১৯২০ থেকে ১৯৩০ এর দশক অবধি তুরিনের মাটিতে মাঠে নেমেছেন। জিতেছেন মোট ৫ টি সিঁরি আ খেতাব। ইতালীয় অধিনায়ক হিসেবে ১৯৩৪ বিশ্বকাপে ঘরের মাঠে ইতালিকে নেতৃত্বল দিয়েছেন। সিঁরি আ-র সর্বকালের সেরা কিপারদের অন্যতম। 
 

410

৭. এঞ্জেলো পেরুজ্জী-
৬ ফুট লম্বা, সহজাত প্রতিবর্ত ক্রিয়া সম্পন্ন এবং অসাধারণ বোধ সমন্বিত এই খেলোয়াড় ৯০ এর দশকে সিঁরি আ কাঁপিয়েছেন। রোমা এবং হেলাস ভেরোনার হয়ে কেরিয়ার শুরু করে পরে ৮ বছর কাটিয়েছেন জুভেন্তাসে। এই সময় তিনটি সিঁরি আ এবং একটি চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন। 
 

510

৬. এনরিকো আলবার্তসি-
৬০ এবং ৭০ এর দশকে দাপিয়ে খেলেছেন ইতালিয়ান লিগে। মোট ২৬ বছর ধরে ফুটবল খেলেছেন তিনি। ৫০০টি ম্যাচে মাঠে নেমেছেন। ফ্লোরেন্টিনা, কাগলিয়রি এবং মিলানের হয়ে মাঠে নেমেছেন। ফ্লোরেন্টিনা ছাড়া বাকি দুটি ক্লাবের হয়ে লিগ জিতেছেন। 
 

610

৫. জিওভান্নি গালি-
ইতালির সেরা গোলকিপারদের একজন। খেলেছেন ১৯৭০ এবং ১৯৮০ এর দশকে। টানা নয় বছর ধরে ১৯৭৭ থেকে ৮৬ অবধি খেলেছেন ফ্লোরেন্টিনার হয়ে। তারপর চার বছরের জন্য খেলেছেন মিলানে। সিঁরি আ ছাড়াও দুটি ইউরোপিয়ান কাপ জিতেছেন তাদের হয়ে। 
 

710

৪. লোরেঞ্জো বুফন-
এখনকার কিংবদন্তি জানলুইগি বুফনের পিতামহ। মিলানের ইতিহাসে অন্যতম সেরা গোলকিপার। তার নামই একসময় হয়ে গিয়েছিল "লোরেঞ্জো ইল ম‍্যাগ্নিফিকো। এসি মিলানের হয়ে ৪ টি সিঁরি আ জিতেছেন। এরপর জেনোয়া এবং ইন্টার মিলানের হয়েও খেলেছেন। ১৯৬২ বিশ্বকাপে ইতালিকে নেতৃত্বও দিয়েছেন। 
 

810

৩. ফ্রাঙ্কো তানক্রেডি-
ইনি হলেন রোমা কিংবদন্তি। ১৩ বছর ধরে অলিম্পিয়াকস এ দাপিয়ে খেলেছেন। সিঁরি আ জেতার সাথে সাথে উঠেছিলেন ইউরোপিয়ান কাপের ফাইনালেও। পরিচিত ছিলেন তার অসাধারণ টেকনিক্যাল বোধের জন্য। ইতালির হয়ে ১২ টি ম্যাচেও খেলেছেন তিনি। 
 

910

২. রবার্তো এনজোলিন-
৬০ এর দশকে টানা ৯ বছর জুভেন্তাসের হয়ে মাঠে নেমেছেন। তার ডাকনাম হয়ে গিয়েছিল "লা জানযারা" অর্থাৎ মশা। তার ছোটখাটো চেহারা এবং দ্রূত হাত পা নড়াচড়ার জন্য এই আখ্যা পেয়েসিজিলেন। জুভেন্তাসের হয়ে সিঁরি আ সহ আরও অসংখ্য ট্রফি জিতেছেন। 
 

1010


১. জানলুইগি বুফন-
বিশ্বের সর্বকালের অন্যতম সেরা গোলকিপার। সঙ্গে অসাধারণ একজন অধিনায়ক। পারমার হয়ে খেলা শুরু করে ১৭ বছর ধরে খেলেছেন জুভেন্তাস এর হয়ে। তারপর একবছর ফ্রান্সের পিএসজি তে কাটিয়ে এখন আবার ফিরেছেন জুভেন্তাসের জার্সিতে। বর্তমানে তার বয়স ৪২, কিন্তু ধার কমেনি এখনও। জুভেন্তাসের হয়ে অসংখ্য বার ইতালিয়ান লিগ জিতেছেন। ইতালির হয়ে ২০০৬ বিশ্বকাপও জিতেছেন ইতালিয়ান ফুটবল তথা বিশ্বফুটবলের অন্যতম সেরা কিপার।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos