করোনা আতঙ্ককে তুড়ি মেরে উড়িয়ে আজ শুরু বুন্দেশলিগা, পড়ুন ৬ ম্যাচের প্রিভিউ

করোনা আতঙ্কে কাটিয়ে বিশ্বের অন্যতম বড় ফুটবল লিগ হিসেবে আজ থেকে শুরু হচ্ছে বুন্দেশলিগা। ইউরোপ তথা বিশ্বের পাঁচটি জনপ্রিয় ফুটবল লিগের মধ্যে অন্যতম বুন্দেশলিগা। আজ শুধু জার্মানি বা উইরোপ নয়, গোটা বিশ্বের ফুটবল প্রেমীদের নজর বুন্দেসলিগার উপর। কঠিন পরীক্ষার মুখে বুন্দেশলিগার উপর। তাদের ব্যবস্থাপনার উপর নজর রয়েছে গোটা বিশ্বের। শনিবার মোট ছটি ম্যাচ হতে  চলেছে বুন্দেশলিগায়। যার মধ্যে সব থেকে বড় ম্যাচ  বরুশিয়া ডর্টমুন্ড বনাম এফসি সালকের ডার্বি। এছড়া মুখোমুখি হতে চলেছে আরবি লেইপজিগ বনাম এসসি ফিয়েরবার্গ, হফেনহিয়েম বনাম হেরথা, উলফসবার্গ বনাম অগসবার্গ, ডুসেলডর্ফ বনাম পেডারবর্ন, মনখেনগ্লাব্যাখ বনাম ফ্রাঙ্কফুর্ট। ফাঁকা স্টেডিয়ামে আয়োজিত হবে ম্যাচগুলি, এছাড়াও থাকছে একাধিক নিয়মাবলী। দীর্ঘ কয়েক মাস পর ফের ফুটবলের যাদুতে গা ভাসাতে প্রস্তুত ফুটবলবিশ্ব।
 

Sudip Paul | Published : May 16, 2020 5:45 AM IST

16
করোনা আতঙ্ককে তুড়ি মেরে উড়িয়ে আজ শুরু বুন্দেশলিগা, পড়ুন ৬ ম্যাচের প্রিভিউ

বরুশিয়া ডর্টমুন্ড বনাম এফসি সালকে
শনিবার বুন্দেশলিগার শুরুতেই দর্শকদের জন্য থাকছে জার্মান ফুটবলের ইতিহাসে দুই চির প্রতিদ্বন্দ্বীর লড়াই। ডার্বিতে মুখোমুখি হচ্ছে বরুশিয়া ডর্টমুন্ড ও এফসি সালকে। দীর্ঘ বিরতির পর ম্যাচ নামলেও, এই ম্যাচে একে অপরকে এক ইঞ্চিও জমি ছাড়তে নারাজ দুই দল। বিশেষ করে বিশেষ করে চ্যাম্পিয়নশিপের দৌড়ে রয়েছে বরুশিয়া ডর্টমুন্ড। ২৫ ম্যাচে ৫১ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে লুসিয়েন ফ্যাভরের দল। প্রথমস্থানে থাকা বায়ার্ন মিউনিখের থেকে ৪ পয়েন্ট পিছিয়ে। ফলে শীর্ষস্থানে পৌছনোর লড়াইয়ে থাকতে গেলে এই ম্যাচ থেকে তিন পয়েন্ট তোলার জন্যই ঝাঁপাতে চলেছে হ্যাজার্ড, হ্যালান্ড, স্যাঞ্চো, গুরেইরো, হাকেমিরা। যদিও ম্যাচে উইটসেল, ক্যান ও মার্কো রিউসকে না পাওয়ায় কিছুটা চিন্তায় রয়েছে বরুশিয়া ম্যানেজমেন্ট। তা সত্ত্বেও রক্ষাণত্ব ভাবনা না ভেবে মেগা ম্যাচে মূলত ৩-৪-৩ আক্রমণাত্ব ছকেই দল নামাতে চলেছেন ফ্যাভরে।  অপরদিকে ২৫ ম্যাচে ৩৭ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের ষষ্ঠ স্থানে রয়েছে সালকে। খবু বড়সড় অঘটন না ঘটলে চ্যাম্পিয়নশিপের দৌড় থেকে ছিটকে গিয়েছে কোচ ওয়াগনার ডেভিডের দল। কিন্তু বরুশিয়ার বিরুদ্ধে প্রেস্টিজ ফাইটের সেসব নিয়ে ভাবতে নারাজ সালকে কোচ। একে দীর্ঘ বিরতির পর ফিরছে ফুটবল, তারপর প্রথম ম্যাচই ডার্বি। তাই চিরশত্রুদের হারিয়ে সমর্থকদের জয় ও আনন্দ উপহার দিতে মরিয়া সালকে কোচ। মূলত ৪-৪-২ ছকেই দল নামানোর ভাবনা ওয়াগনার ডেভিডের। মূলত রমন, বার্গসটলার, হারতি, ম্যাকেইনদের অভিজ্ঞতার উপর ভরসা রাখছে সালকে টিম মেনেজমেন্ট। এই দুই দলের মূল ভরসা দলের ইয়ং প্লেয়াররা। ফলে টানটান লড়াই দেখার অপেক্ষায় বিশ্ব জুড়ে ফুটবল প্রেমীরা।
 

26

আরবি লেইপজিগ বনাম এসসি ফ্রেইবার্গ
বুন্দেশলিগার অপর গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি আরবি লেইপজিগ ও এসসি  ফ্রেইবার্গ। ২৫ ম্যাচে  ৫০ নিয়ে লিগ টেবিলের তৃতীয় স্থানে রয়ছে লেইপজিগ। দ্বিতীয় স্থানে থাকা বরুশিয়ার থেকে ১ পয়েন্ট ও প্রথম স্থানে থাকাা বাার্য়ান মিউনিখের থেকে ৫ পয়েন্ট পিছিয়ে। নিজেদেরকে এখনও লিগ জয়ের  দাবিদার বলছেন আরবি লেইপজিগ কোচ নাগেলসম্যান জুলিয়ান। মূলত আক্রমণাত্ব ফুটবলই পছন্দ করেন জুলিয়ান। তাই  ফ্রেইবার্গের বিরুদ্ধে সম্ভাব্য ৩-৫-২ ছকেই দল নামাতে চলেছে তিনি। বর্তমানে ২১ গোল করে লিগের সর্বোচ্চ গোলদাতার তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন লেইপজিগের টিমো ওয়ার্নার। তাই ওয়ার্নারকেই দলের প্রধান অস্ত্র হিসেবে ভাবছে লেইপজিগ টিম ম্যানেজমেন্ট। এছাড়াও সিক, লামিয়ের, অ্যাঞ্জেলিনো, কুনকোদের উপরও ভরসা রাখছে জুলিয়ান। অপরদিকে ২৫ ম্যাচে ৩৬ পয়েন্ট লিগ টেবিলের অষ্টম স্থানে রয়েছে  ফ্রেইবার্গ। অষ্টম স্থানে থাকলেও ভাল জায়গায় লিগ শেষ করতে বদ্ধপরিকর  ফ্রেইবার্গ কোচ স্ট্রেইখ ক্রিস্টিয়ান। আক্রমণাত্ব ফুটবল পছন্দ ফ্রেইবার্গ কোচেরও। মূলত ৩-৪-৩  ছকে দল নামাতে চলেছেন ক্রিস্টিয়াান। হলফার, গানটার, পিটারসন, গ্রিফোদের অভিজ্ঞতাই ভরসা  ফ্রেইবার্গ ম্যানেজমেন্টের। ফলে রুদ্ধশ্বাস ম্যাচ দেখার অপেক্ষায় ফুটবল বিশ্ব।

36

হফেনহিয়েম বনাম হেরথা
শনিবার বুন্দেশলিগার অপর ম্যাচে নামতে চলেছে হফেনহিয়েম ও হেরথা। লিগ টেবিলে খুব একটা ভাল জায়গায় না থাকলেও, দীর্ঘদিন পর মাঠে নেমে নিজেদের ফর্ম ফিরে পাওয়া ও নতুন করে শুরুতে সমর্থকদের একটা জয় উপহার দেওয়াই লক্ষ্য দুই দলের। ২৫ ম্যাচ ৩৫ পয়েন্ট নিয়ে বর্তমানে লিগ টেবিলের নবম স্থানে রয়েছে হফেনহিয়েম। অনুশীলনে প্লেয়ারদের আত্মবিশ্বাস ফেরাতে ও ফিটনেস পেরাতে যথাসাধ্য চেষ্টা করেছেন হফেনহিয়েমের কোচ স্ক্রিউডার অ্যালফ্রেড। মূলত ৩-৫-২ ছকেই দল নামাতে চলেছেন হফেনহিয়েম কোচ। মাঝমাঠকে শক্তিশালী করে আক্রমণে যাওয়াই তার লক্ষ্য। অপরদিকে লিগ টেবিলের নিচের দিকে ২৫ ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের ১৩ তম স্থানে রয়েছে হেরথা। তাই এই ম্যাচ মূলত তাদের কাছে সম্মানের লড়াই ও লিগ টেবিলের কতটা উপরের দিকে উঠে আসা যায় সেই লড়াই। তাই হাল ছাড়তে নারাজ হেরথা কোচ নউরি আলেকজান্ডার। সম্ভাব্য ৪-৪-২ ছকেই দল নামাতে চলেছেন তিনি। রক্ষণ ও মাঝমাঠকে শক্ত করে কাউন্টার অ্যাটাক বেস ফুটবল কেলাই তার লক্ষ্য বলে মনে করছেন ফুটবল বিশেষজ্ঞরা।

46

উলফসবার্গ বনাম অগসবার্গ
বুন্দেশলিগার অপর ম্যাচে শনিবার মুখোমুখি হতে চলেছে উলফসবার্গ ও অগসবার্গ। ২৫ ম্যাচে ৩৬ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের সপ্তম স্থানে রয়েছে গ্লাসনার অলিভারের দল। করোনা পরবর্তী সময়ে জয় দিয়েই ফের লিগের অভিযান শুরু করতে চাইছেন উলফসবার্গ কোচ। একইঙ্গে ম্যাচ জিতে লিগ টেবিলে যতটা ভাল স্থানে পৌছোনো যায় সেটাই লক্ষ্য উলফসবার্গ ম্যানেজমেন্টের। মূলত ৪-২-৩-১ ছকেই দল নামাতে পছন্দ করেন গ্লাসনার অলিভার। স্খালেগার, ব্রেকালো, মেহমেদি, গিনসজেকদের অভিজ্ঞতার উপর ভরসা রাখছে উলফসবার্গ ম্যানেজমেন্ট। অপরদিকে মরসুমটা শুরু থেকেই ভাল যায়নি অগসবার্গের। ২৫ ম্যাচে ২৭ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের নিচের দিকে ১৪ তম স্থানে রয়েছে ফ্লিক হ্যানস ডেইটেরের দল। কিন্তু জয় ছাড়া অন্য কিছু ভাবতে  নারাজ অগসবার্গও। লিগ টেবিলের উপরের দিকে ওঠাই তাদের লক্ষ্য। ৪-২-৩-১ দল নামানোর সম্ভাবনা অগসবার্গ কোচেরও। যদিও ম্যাচে ধারে ভারে উলফসবার্গকেই এগিয়ে রাখছে ফুটবল বিশেষজ্ঞরা। যদিও অঘটন ঘটাতে মরিয়া অগসবার্গ।

56

ডুসেলডর্ফ বনাম পেডারবর্ন
বুন্দেশলিগার অপর ম্যাচে মুখোমুখি লিগ টেবিলের একে বারে নীচের দিকে থাকা ডুসেলডর্ফ ও পেডারবর্ন। ২৫ ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের ১৬ তম স্থানে রয়েছে ডুসেলডর্ফ। মূলত ৩-৫-২ ছকে দল নামাতে চলেছে ডুসেলডর্ফ কোচ রসলার উই।  অপরদিকে, ৪-৪-২ ছকে দল নামাতে চলেছেন পেডারবর্ন কোচ বাউমগার্ট স্টিফেন। ২৫ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের একেবারে শেষে ১১৮ তম স্থানে রয়েছে স্টিফেনের পেডারবর্ন দল। ফলে অবননমের খাড়া ঝুলছে এখনও দুই দলেরই মাথায়। তাই ম্যাচ জয় ছাড়া অন্য কোনও উপায় নেই তাদের। ফলে লিগের নীচের দিকের দুই দল হলেও, টানটান লড়াই দেখার অপেক্ষায় ফুটবল বিশ্ব।

66

মনখেনগ্লাব্যাখ বনাম ফ্রাঙ্কফুর্ট
শনিবার বুন্দেশলিগার শেষ ম্যাচে মুখোমুখি মনখেনগ্লাব্যাখ বনাম ফ্রাঙ্কফুর্ট। ২৫ ম্যাচে ৪৯ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের চতুর্থ স্থানে রয়েছে মনখেনগ্লাব্যাখ। ফলে লিগের লড়াইতে এখনও আশা শেষ হয়ে যায়নি রোজ মার্কোর দল। ফলে জয় ছাড়া অন্য কিছুই ভাবতে নারাজ এম্বোলো, স্টিনডি, থুরাম, প্লিরা। মূলত এই ম্যাচে ৪-৩-২-১ ছকেই দল নামাতে চলেছেন রোজ মার্কো। ম্যাচ জিতে লিগ টেবিলের উপরের দিকে উঠতে বদ্ধপরিকর  মনখেনগ্লাব্যাখ। অপরদিকে ২৪ ম্যাচে ২৮ পয়েন্ট লিগ টেবিলের ১২ তম স্থানে রয়েছে ফ্রাঙ্কফুর্ট। ফলে লিগ টেবিলের উপরের দিকে যেতে জয় একমাত্র পথ হুটার অ্যাডির দলের। সম্ভাবত এই ম্যাচে ৩-৪-৩ ছকে দল নামাতে চলেছে ফ্র্যাঙ্কফুর্ট কোচ।  কামাডা, রোড, সোউ, কস্টিক, প্যাসিয়েনসিয়াদের উপরই ভরসা রাখছে ফ্রাঙ্কফুর্ট টিম ম্যানেজমেন্ট। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos