দ্রুত পারমাণবিক অস্ত্রের ভাণ্ডার বাড়াচ্ছে চিন, যুদ্ধবাজ মনোভাবে উদ্বেগ মার্কিন যুক্তরাষ্ট্রের

চিন দ্রুততার সঙ্গে পারমাণবিক অস্ত্রের ভাণ্ডার বাড়াচ্ছে। তৈরি করছে পারমাণবিক ক্ষেপণাস্ত্র, তৈরি হচ্ছে সিলিন্ডাও। যা যে কোনও সময়ই বিপদ ডেকে আনতে পারে। চিনের এই যুদ্ধবাজ মনোভাব নিয়ে উষ্মা প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। পাশাপাশি চিনকে সংযত হওয়ারও আবেদন জানিয়েছে। পাল্টা চিন পুরোটাই কৌশলগত অবস্থান বলে দায় এড়াতে চাইছে। 

Asianet News Bangla | Published : Jul 2, 2021 9:50 AM IST

110
দ্রুত পারমাণবিক অস্ত্রের ভাণ্ডার বাড়াচ্ছে চিন, যুদ্ধবাজ মনোভাবে উদ্বেগ মার্কিন যুক্তরাষ্ট্রের

চিন ধীরে ধীরে পারমাণবিক শক্তি বৃদ্ধি করছে। যা কখনই বরদাস্ত করা হবে নায়। পাশাপাশি মার্কিন রিপোর্টে বলা হয়েছে চিন পারমাণবিক অস্ত্রের ভাণ্ডারও দ্রুততার সঙ্গে বৃদ্ধি করবে। অবিলম্বে চিনকে এই পদক্ষেপ থেকে বিরত থাকার আবেদন জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। 
 

210

ক্যালিফোর্নিয়া ভিত্তিক একটি বাণিজ্যিক গ্রুপের উপগ্রহ চিত্রের সমীক্ষার দেখা গেছে উত্তর পশ্চামাঞ্চলীয় শহর ইউমানের নিকটে একটি মরুভূমিতে সিলো তৈরি করা হচ্ছে। এই খবর জানিয়েছে ওয়াশিংটন পোস্ট। 
 

310

জেমস মার্টিন সেন্টার ফর ননপ্রলাইফ্রেশন স্টাডিজ বলছে গানসু প্রদেশের ১১৯টি সাইটে পারমাণবিক ব্যালাস্টিক মিসাইল তৈরি রয়েছে। যা যেকনো সময়ই ব্যবহার করতে পারে চিন। 
 

410

দীর্ঘ বেশ কয়েক বছর ধরেই পরমাণু শক্তি বৃদ্ধির চেষ্টা করছে চিন। বিশ্বের কাছ থেকে তা লুকিয়েও রেখেছে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে সবকিছু আড়াল করা সম্ভব হচ্ছে না। কিছু কিছু ক্ষেত্রে চিনের পরমাণু অস্ত্রের ভাণ্ডার প্রকাশ্যে চলে আসছে। তেমনই জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র দফতের মুখপাত্র। 
 

510

মার্কিন যুক্তরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে এই বিষযটি ন্যায়সঙ্গত নয়। গণপ্রজাতন্ত্রী চিনের পারমাণবিক অস্ত্রের ভাণ্ডার রীতিমত দ্রুত বৃদ্ধি পাচ্ছে। আগামী দিনে তা রীতমত উচ্চতায় পৌঁছে যেতে পারে বলেও আশঙ্কা করা হয়েছে। 
 

610

পারমাণবিক অস্ত্রের দিকে চিনের এই মনোনিবেশ রীতিমত প্রশ্ন তুলেছে চিনের উদ্দেশ্য নিয়েছ। পারমাণবিক ঝুঁকি হ্রাস করার আবেদনও জানান হয়েছে। 
 

710

 গতকালই চিন তাদের দেশের কমিউনিস্ট পার্টির শতবর্ষ উদযাপন করেছে। বৃহস্পতিবারই চিনের পারমাণবিক অস্ত্রের বিশার ভাণ্ডারের ছবি সামনে এসেছে। যদিও শতবর্ষ অনুষ্ঠানে চিনা রাষ্ট্রপতি শি জিংপিং বলেছিলেন, বিদেশী কোনও বাহিনী আর কখনই চিনের ওপর রাজ করতে পারবে না। 

810

 তিনি আরও বলেছিলেন ১৪০ কোটির দেশ চিন। বিদেশী শক্তি বা অনুপ্রবেষ রুখতে মরিয়া প্রয়াস চালাবে। যদিও চিনের এই মন্তব্য নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র কোনও কথাই বলেনি। 

910

. যদিও মার্কিন যুক্তরাষ্ট্র বরাবরই নতুন অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তিতে চিন আর রাশিয়াকে যোগদানের আহ্বান জানিয়েছে। তিন্তু বেজিং নাটকীয়ভাবে তা মানতে রাজি হয়নি। পাল্টা আস্ত্রাগার শক্তিশালী করেছে। বেজিং প্রথম থেকেই জানিয়েছে চিনের অস্ত্র ভাণ্ডার নিয়ে বিশ্বের কোনও সমস্যা নেই। কৌশলগত সুরক্ষার জন্যই এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। 
 

1010

বিশেষজ্ঞরা জানিয়েছে পারমাণবিক শক্তি চুল্লিগুলির জ্বালানী তৈরির জন্য চিনের এই উদ্যোগ আর কিছুই না, নতুন করে পারমাণবিক অস্ত্রের ভাণ্ডার বৃদ্ধি ছাড়া। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos