অক্সফোর্ডের করোনার ভ্যাকসিন আসতে আর কতদিন লাগবে, সময় জানিয়ে দিলেন গবেষকরা

ব্রিটিশ যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটি ও ফার্মাসিউটিক্যাল জায়ান্ট অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিনের তৃতীয় ধাপের ট্রায়াল চলছে। এরই মধ্যে বাণিজ্যিকভাবে উৎপাদনের জন্য একাধিক সংস্থার সঙ্গে চুক্তিও হয়ে গেছে। সব পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হওয়ার পর বাজারে আসতে কত দেরি এই ভ্যাকসিনের, তা জানতে মানুষের আগ্রহের শেষ নেই।
 

Asianet News Bangla | Published : Jul 10, 2020 7:09 AM IST / Updated: Jul 10 2020, 12:42 PM IST

17
অক্সফোর্ডের করোনার ভ্যাকসিন আসতে আর কতদিন লাগবে, সময় জানিয়ে দিলেন গবেষকরা

বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা কোটির গণ্ডি পেরিয়ে গিয়েছে। এই মহামারির হাত থেকে কীভাবে রেহাল মিলবে তা ভেবে পাচ্ছে না বিশ্বের তাবড় তাবড় দেশগুলি। এই অবস্থায় জরুরি করোনার ভ্যাকসিন। তবে ৬ মাসের আগে অক্সফোর্ডের ভ্যাকসিন বাজারে আসার সম্ভাবনা নেই বলে পরিষ্কার জানিয়ে দিয়েছেন গবেষকরা।

27

সম্প্রতি অক্সফোর্ডের এই ভ্যাকসিন উৎপাদনের জন্য চুক্তি হয়েছে সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার সঙ্গে। এর উৎপাদন হবে ব্রাজিলেও।

37

ভ্যাকসিন উৎপাদক সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে, এখনও বিশ্বের ‘সবচেয়ে নিরাপদ’ করোনা ভ্যাকসিন হাতে পেতে আরও অন্তত ৬ মাস অপেক্ষা করতে হবে। বিশ্বজুড়ে চলা ট্রায়ালের ফলাফল না পাওয়া পর্যন্ত এটি বাজারে ছাড়া সম্ভব নয়।

47

সেক্ষেত্রে আশা করা হচ্ছে, ২০২০ সালের শেষের দিকে এই ভ্যাকসিন সবার জন্য উন্মুক্ত হতে পারে।

57


অক্সফোর্ডের ভ্যাকসিনটির শেষ পর্যায়ের ট্রায়ালে আট হাজার স্বেচ্ছাসেবীর ওপর প্রয়োগ করা হয়েছে । গবেষকদেলর  প্রধান ডা. সারা গিলবার্ট জানিয়েছেন, প্রাথমিক ফলাফলে করোনাভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়তে সফল হয়েছে তাদের ভ্যাকসিন। একাধিক পরীক্ষায় তার প্রমাণও মিলেছে।

67

অক্সফোর্ডের এই ভ্যাকসিন করোনার বিরুদ্ধে অন্তত বছরখানেক প্রতিরোধ গড়তে সাহায্য করবে বলে দাবি করেছেন ডা. গিলবার্ট। 

77

তবে সবার আগে ভ্যাকসিনের সুরক্ষার বিষয়টিকেই জোর দিয়ে দেখছেন অক্সফোর্ডের বিজ্ঞানীরা। এ জন্য ভ্যাকসিনটি বাজারে ছাড়ার ক্ষেত্রে কোনও ধরনের তাড়াহুড়ো করতে চাইছেন না তারা।

Share this Photo Gallery
click me!
Recommended Photos