PM Modi: করজোড়ে প্রণাম, G-20 শীর্ষ সম্মেলনের এই ছবিগুলি বলে দেয়আন্তর্জাতিক স্তরে কতটা গুরুত্বপূর্ণ ভারত


পাঁচ দিনের বিদেশ সফরে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) । শনিবার সকাল থেকেই ঠিল তাঁর ঠাসা কর্মসূচি। এদিন ভ্যাটিকানে পোপ ফ্রান্সিসের দেখা করেন মোদী। তার সঙ্গে প্রায় ঘণ্টাখানের বৈঠকও করেন। ইতালির  প্রধানমন্ত্রী মারিও ড্রঘির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছিলেন। বৈঠকে জলবায়ু পরিবর্তণের (Climate Change) কারণে ভারত-ইতালি- (India-Italy) এই দুটি দেশকে কী কী সমস্যার সম্মুখীন হতে তা নিয়ে বিস্তারিত আলোচনা করেন তিনি। তারপরই জি-২০ শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিশ্বের শীর্ষস্থানীয় নেতৃত্বের সঙ্গে কথা বলেন। মোদীর স্বতঃস্ফূর্তাই বলে দিচ্ছে আন্তর্জাতিক রাজনীতিতে ক্রমশই গুরুত্ব বাড়ছে ভারতের। 
 

Asianet News Bangla | Published : Oct 30, 2021 2:39 PM IST / Updated: Oct 30 2021, 08:27 PM IST

110
PM Modi: করজোড়ে প্রণাম, G-20 শীর্ষ সম্মেলনের এই ছবিগুলি বলে দেয়আন্তর্জাতিক স্তরে কতটা গুরুত্বপূর্ণ ভারত


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দেখে হাতজোড় করে ভারতীয় কায়দায় নমস্কার করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রাধন। জি-২০ শীর্ষ সম্মেলনের মঞ্চেই দেখা যায় তাঁদের দুজনকে। জি-২০ সামিটে কোভিড পরবর্তী পরিস্থিতি নিয়ে আলোচনা করেতে চায় ভারত। পাশাপাশি টিকা নিয়েও আলোচনা করবে ভারত। 

210


রাষ্ট্র সংঘের সাধারণ সম্পাদক অ্যান্তোনিয়ে গুতেরেসের সঙ্গেও অলোচনায় মগ্ন ছিলেন তিনি। জি-২০ মঞ্চে  দুই ব্যক্তিত্বকে এক কোনে দাঁড়িয়ে গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কথা বলতে দেখা যায়।

 

310


 শনিবার জি-২০ শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দেখা হওয়ার পরেই একে অপরকে অর্ভ্যার্থনা জানান। হাত মেলানোর পাশাপাশি তাঁরা একে অপরকে জড়িয়ে ধরে শুভেচ্ছাও জানিয়েছেন। 

410

জি-২০ শীর্ষ সম্মেলনে মার্কিন প্রসেডেন্ট জো বাইডেনের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁদের রীতিমত ঘনিষ্টভাবেই দেখা যায়। চলতি বছর সেপ্টেম্বর মাসে মার্কিন সফরে গিয়েছিলেন মোদী। সেই সময় জো বাইডেনের সঙ্গেও গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা করেন তিনি। 

510

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জি-২০ শীর্ষ সম্মেলনে দেখা করেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে। ম্যাক্রোঁ তাঁকে জড়িয়ে ধরে শুভেচ্ছা জানান।  প্রধানমন্ত্রী আগেই ফ্রান্স সফরে গিয়েছিলেন। সেই সময় তিনি দুই দেশের দ্বিপাক্ষিক বিষয়গুলি নিয়ে তিনি কথা বলেছিলেন ফরাসী প্রেসিডেন্টের সঙ্গে। 

610


একটি ছবিতে দেখা যাচ্ছে মোদী ও ম্যাক্রোঁকে গুরুত্বপূর্ণ আলোচনায় মগ্ন থাকতে। যেখানে দুই রাষ্ট্র নায়ক একে অপরের কাছাকাছি রয়েছে। তাঁরা কোনও গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করছেন। 
 

710


চলতি বছর রোমেই হচ্ছে জি ২০ শীর্ষ সম্মেলন। আগের বছর এই সম্মেলন হয়েছিল সৌদি আরবে। তালিবানরা আফগানিস্তান দখলের পর চলতি বছর জি-২০ শীর্ষ সম্মেলন কার্যত অনেক বেশি গুরুত্বপূর্ণ। 
 

810


পাঁচ দিনের বিদেশ সফরে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন নির্ধারিত জি-২০ সম্মেলনে যোগ দিয়েছিলেন তিনি। সেখানে একাধিক রাষ্ট্রনেতার সঙ্গে আলোচনা করেন। জি-২০ সম্মেলনে ভারত সাম্প্রদায়িকতা ও কোভিড পরিস্থিতি নিয়ে আলোচনা করবে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী। 

910


শনিবার নরেন্দ্র মোদী পোপ ফ্রান্সিসের সঙ্গেও দেখা করেন। ২০ মিনিটের জন্য নির্ধারিক বৈঠক শেষ হয় প্রায় এক ঘণ্টা পরে। মোদী পোপের হাতে পুরষ্কার হিসেবে তুলে দেন রুপোর মোমদানি ও বই। পোপকে ভারতের আসারও আমন্ত্রণ জানিয়েছেন তিনি। 
 

1010


জলবায়ু পরিবর্তনের পরিস্থিতি মোকাবিলাসহ একগুচ্ছ বিষয় নিয়ে শনিবারও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আলোচনা করেছিলেন ইতালির প্রধানমন্ত্রী মারিও ড্রঘির সঙ্গে। ভারত-ইতালি ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য একটি যৌথ বিবৃতি জারি করেছে। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos