খাদ্য-পানীয় জলের বিনিময়ে রাতের পর রাত যৌন সম্পর্কে বাধ্য করা হচ্ছে মহিলাদের, দেখুন ভয়ঙ্কর ছবি

দুবেলা খাদ্য, পরিষ্কার পানীয় জলের চাহিদা ছাড়া আর কিছুই নেই। অথচ সেটুকু পেতে নিজেদের সম্মান নষ্ট করতে বাধ্য হচ্ছেন লিবিয়ার শরণার্থী শিবিরের মহিলারা। এমনই ভয়ঙ্কর ছবি তুলে ধরেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। লিবিয়ার শরণার্থী শিবিরে দুবেলা খাবার, পানীয় জল দিতে গেলে মহিলাদের সঙ্গে যৌন সম্পর্কের দাবি করছে নিরাপত্তা রক্ষীরা। বাধ্য হয়ে যৌন নির্যাতনের শিকার হচ্ছেন শিবিরের মহিলারা।  

Parna Sengupta | Published : Jul 15, 2021 10:29 AM IST

13
খাদ্য-পানীয় জলের বিনিময়ে রাতের পর রাত যৌন সম্পর্কে বাধ্য করা হচ্ছে মহিলাদের, দেখুন ভয়ঙ্কর ছবি

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল নিজেদের প্রতিবেদনে শরণার্থী শিবিরের এই ভয়াবহ দশা তুলে ধরেছে। ভূমধ্যসাগরে অভিবাসীদের এবং যারা ২০২০ ও ২০২১ সালে লিবিয়া যাত্রা শুরু করেছিল তাদের গতিবিধি ও জীবন যাত্রার ওপরে নজর রেখেছিল অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। জানা গিয়েছে লিবিয়ার স্বরাষ্ট্র মন্ত্রকের নিয়ন্ত্রণাধীন থাকা সত্ত্বেও শিবিরগুলিতে অবস্থার অবনতি ঘটছে। এই বিষয়ে রীতিমত উদ্বেগ প্রকাশ করেছেন পোপ ফ্রান্সিস ও রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুটারেস। 

23

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল লিবিয়ার শরণার্থী শিবিরের মোট ৫৩জন শরণার্থী মহিলার সাথে কথা বলতে পেরেছিল। এর মধ্যে বেশিরভাগেরই বয়স ১৪ থেকে ৫০-এর মধ্যে। তাঁরা প্রত্যেকেই নিজেদের জীবনের কালো অভিজ্ঞতার কথা তুলে ধরেছেন। এঁরা কেউ এসেছেন সোমালিয়া থেকে, কেউ বা নাইজিরিয়া বা কেউ এসেছেন সিরিয়া থেকে। 

33

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালকে এক শরণার্থী শিবিরের মহিলা নিজের পরিচয় গোপন রেখে জানান, ক্যাম্পের নিরাপত্তা রক্ষীরা অকথ্য অত্যাচার করে। পরিষ্কার জল ও খাবার দিতে গেলে যৌন সম্পর্কের দাবি জানায়। পরিবারের মুখে খাবার-জল তুলে দিতে সেই সম্পর্কে যেতে বাধ্য হয় লিবিয়ার শরণার্থী শিবিরের মহিলারা। এরকমই শিউরে ওঠা অভিজ্ঞতা বর্ণনা করেছেন একাধিক মহিলাও।

Share this Photo Gallery
click me!
Recommended Photos