রামের পর এবার চর্চায় রাবণ, আকাশপথে কোন কোন রাস্তা দিয়ে উড়ে যেত তাঁর রথ 'দন্ডু মনারা' রথ

রাম ও তাঁর জন্মভূমি নিয়ে অনেক গবেষণা হয়েছে। এবার চর্চার কেন্দ্রে আরেক পৌরাণিক চরিত্র রাবণ। শ্রীলঙ্কায় এবার তাঁর 'বিমান চলাচলের পথ' নিয়ে গবেষণা করা হবে। শুনে অবাস্তব মনে হলেও, শ্রীলঙ্কার সিভিল এভিয়েশন অথরিটি সম্প্রতি সংবাদপত্রের বিজ্ঞাপন দিয়ে জনগণের কাছে এই বিষয়ে প্রাসঙ্গিক কোনও নথি বা লেখাপত্র থাকলে তা অথরিটির কাছে পেশ করার জন্য আহ্বান জানিয়েছে।

 

amartya lahiri | Published : Jul 21, 2020 11:54 AM IST / Updated: Aug 06 2020, 01:13 PM IST

17
রামের পর এবার চর্চায় রাবণ, আকাশপথে কোন কোন রাস্তা দিয়ে উড়ে যেত তাঁর রথ 'দন্ডু মনারা' রথ

ওই বিজ্ঞাপনে বলা হয়েছে 'রাজা রাবণের প্রাচীনকালে আকাশপথে আধিপত্য'এর বিষয়ে অনুসন্ধান করা হবে। তাই এই বিষয়ে কারোর কাছে কোনও প্রাসঙ্গিক পুথপত্র বা নথি থাকলে, তিনি যদি সেই তথ্য ভাগ করতে চান তাহলে, সিভিল এভিয়েশন অথরিটি-র সঙ্গে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে। এর জন্য একটি ইমেল আইডি এবং ফোন নম্বর-ও দেওয়া হয়েছে।

 

27

কর্তৃপক্ষ জানিয়েছে রাজা রাবণের উড়ানের বিষয়ে শ্রীলঙ্কায় 'অনেক কাহিনী রয়েছে'। কথিত আছে, রাবণ রাজা 'দন্ডু মনারা' নামে একটি উড়ন্ত যানে করে উড়ে বেড়াতেন। এখনকার বিভিন্ন উড়ান রুটগুলি দিয়েই তিনি যাতায়াত করতেন। এই বিষয়ে একাধিক গল্প রয়েছে। তাই শ্রীলঙ্কার মূল বিমান চলাচল নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ হিসাবে এই বিষয়টি গবেষণা করে একটি প্রামাণ্য বিবরণ তৈরির করবে তারা।

 

37

ভারতে রাবণ শুধুমাত্র এক রাক্ষস রাজা হিসাবে পরিচিত হলেও শ্রীলঙ্কায় রাজা রাবণের দারুণ প্রভাব রয়েছে।

 

47

ভারত থেকে বহু মানুষ প্রতিবছর শ্রীলঙ্কায় 'রামায়ণ পর্যটন'-এ যান। শ্রীলঙ্কার অর্থনীতি অনেকটাই এই পর্যটনের উপর নির্ভরশীল।

 

57

সিংহলি বৌদ্ধদের সংখ্যাগরিষ্ঠ অংশের মধ্যে রাজা রাবণ বীরত্বের প্রতীক। 'রাবণ বলয়' নামে সেই দেশে একটি কট্টর সিংহলি বৌদ্ধ গোষ্ঠী-ও রয়েছে।

 

67

এমনকী গত জুন মাসে শ্রীলঙ্কা মহাকাশে পাঠানো তাদের প্রথম উপগ্রহটির নাম-ও রেখেছে 'রাবণ -১'।

 

77

আর শ্রীলঙ্কায় অনেকেই বিশ্বাস করেন, বিশ্বব্যাপী রাইট ব্রাদার্স-কে বিমানের আবিষ্কর্তা হিসাবে মনে করা হলেও, সাহসী বীর রাজা রাবণ বহুদিন আগে থেকেই একটি উড়নযন্ত্রের মাধ্যমে উড়ে যাতায়াত করতেন। আর তা শুধু দেশের মধ্যেই নয়, ভারতেও উড়ে যেতেন সেই যন্ত্রেই।

 

Share this Photo Gallery
click me!
Recommended Photos