করোনা আবহে জঙ্গলমহলের বাঁধনা পরব, আদিবাসীদের বাড়ির দেওয়ালে তুলির টান

জঙ্গলমহলের বাঁধনা পরব। আদিবাসী ও কুড়মি জাতি গোষ্ঠীর প্রধান উৎসব বলেই পরিচিত। প্রতিবছর জাঁকজমক পূর্ণ হলেও এবছর থাবা বসিয়েছে করোনাভাইরাস। তাই আদিবাসীদের বাঁধনা পরবে এবছর নতুনভাবে পালন করতে উদ্যোগ নিল স্বেচ্ছাসেবী সংস্থার সদস্যরা। আদিবাসী ও কুড়মি সমাজের হারিয়ে যাওয়া পুরনো সংস্কৃতি তুলে ধরতে তাঁদের বাড়ির মাটির দেওয়ালে রং, তুলির টান দেওয়া হল। গ্রামে গ্রামে ঘুরে আদিবাসীদের মাটির বাড়ির দেওয়ালে রং তুলি দিয়ে ছবি আঁকছেন স্বেচ্ছাসেবী সংস্থার প্রতিনিধিরা। তাঁদের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন আদিবাসী ও কুড়মি সমাজ।

Asianet News Bangla | Published : Nov 8, 2020 6:59 AM IST

15
করোনা আবহে জঙ্গলমহলের বাঁধনা পরব, আদিবাসীদের বাড়ির দেওয়ালে তুলির টান

সামাজিক অনুষ্ঠানে থাবা বসিয়েছে করোনা ভাইরাস। কোপ পড়েছে আদিবাসী ও কুড়মি সমাজের বড় উৎসব বাঁধন পরব। করোনা আবহে আদিবাসী সমাজে উৎসব পার্বনে একটু আনন্দ দিতে এগিয়ে এল স্বেচ্ছাসেবী সংস্থার সদস্যরা।

25

কালীপুজোর পরই আদিবাসী ও কুড়মি সমাজে বাঁধন পরবের ধুম। এই করোনা আবহের মধ্যে উৎসব নিয়ে তেমন কোনও উদ্যোগ ছিল না তাঁদের মধ্য়ে। স্বেচ্ছাসেবী সংস্থার সদস্যরা রং, তুলি দিয়ে পুরনো সংস্কৃতি ফুটিয়ে তুলল আদিবাসীদের বাড়ির দেওয়ালে।

35

করোনা আবহ ও হাতির তাণ্ডবে স্বাভাবিক জীবনযাপনে ভাটা পড়েছে পশ্চিম মেদিনীপুরের সারেঙ্গাশোল গ্রামে। বাঁধন পরবে আদিবাসীদের বাড়ির মাটির দেওয়ালে তাঁদের পরম্পরা  ও সংস্কৃতি ফুটিয়ে তুললেন বহিরাগতরা।

45


সারেঙ্গাশোল, ভ্রমরামারা, পিড়রাশোল, এলাকাতে প্রতিটি বাড়ির মাটির দেওয়ালে রং তুলি দিয়ে ফুটিয়ে তোলা হয়েছে। বাড়ির দেওয়ালে ফুটে উঠেছে হাতি, ঘোড়া, জঙ্গলের বিভিন্ন জীবজন্তু ফুটে উঠেছে।

55

কয়েক দশক আগে বাঁধন পরবে এইভাবে আদিবাসীদের বাড়ির দেওয়াল ফুটে উঠছে নানান ছবিতে। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে হারিয়ে যেতে বসেছে সেই সব ঐতিহ্য। সেই স্মৃতিকে ধরে রাখতে এগিয়ে এলেন স্বেচ্ছাসেবী সংস্থার সদস্যরা।

Share this Photo Gallery
click me!
Recommended Photos