বর্ণাঢ্য অনুষ্ঠান, মার্চ পাস্ট থেকে কলড্রন প্রজ্জ্বলন, ছবিতে দেখুন টোকিও অলিম্পিকের বোধন

অবশেষে সব প্রতীক্ষার অবসান। আনুষ্ঠানিক উদ্বোধন হল টোকিও ২০২০ অলিম্পিক্সের। বর্ণাঢ্য অনুষ্ঠান, মার্চ পাস্ট থেকে শুরু হয়ে কলড্রন প্রজ্জ্বলনের মধ্য দিয়ে শেষ হল উদ্বোধনী অনুষ্ঠান।
 

Sudip Paul | Published : Jul 23, 2021 3:36 PM IST / Updated: Jul 23 2021, 09:13 PM IST

18
বর্ণাঢ্য অনুষ্ঠান, মার্চ পাস্ট থেকে কলড্রন প্রজ্জ্বলন, ছবিতে দেখুন টোকিও অলিম্পিকের বোধন
গত বছর করোনা অতিমারীর কারণে অলিম্পিকের ইতিহাসে প্রথমবার এক বছর পিছিয়ে যায় টোকিও ২০২০ অলিম্পিক্স। কিন্তু এক বছরেও পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি মারণ ভাইরাস।
28
তবে সব প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে করোনা আতঙ্কের মধ্যেই আনুষ্ঠানিক উদ্বোধন হয়ে গেল টোকিও ২০২০ সামার গেমসের। কোভিড পরিস্থিতিতে দর্শকশূন্য স্টেডিয়ামেই বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে ঢাকে কাঠি পড়ল অলিম্পিকের। যদিও একাধিক বিভাগের খেলা আগেই শুরু হয়ে গিয়ছে।
38
অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষ্যে অপরূপ সাজে সাজিয়ে তোলা হয় টোকিওর জাতীয় স্টেডিয়াম। তারপর আতসবাজির রোশনাইয়ের মধ্য দিয়ে শুরু হয় উদ্বোধনী অনুষ্ঠান।
48
স্টেডিয়ামের চারধার থেকে হয় ফায়ারওয়ার্কসসবার প্রথম আয়োজক দেশ জাপানের অ্যাথলিটরা জাতীয় পতাকা নিয়ে অনুষ্ঠানে প্রবেষ করে। তারপর জাতীয় পতাকা উত্তোলন ও জাপানের জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়।
58
এরপর জাপানি মিউজকের আবহ মুখরিত হয় স্টেডিয়ামের চারিদিকে। এরপর একে একে মার্চ পাস্ট করে আসতে শুরু করে অংশগ্রহণকারী প্রতিটি দেশ।
68
জাপানের অক্ষর অনুযায়ী মার্চ পাস্টে একে এক অংশ নেয় প্রতিযোগী দেশগুলি। ২১ নম্বর দেশ হিসেবে ভারতের হয়ে মার্চ পাস্টে জাতীয় পতাকা বহন করেন ৬ বারের বিশ্বজয়ী বক্সা মেরি কম ও ভারতীয় পুরুষ হকি দলের অধিনায়ক মনপ্রীত সিং।
78
সব শেষে ফের জাপান অ্যাথলিদের দল প্রবেশ করে স্টেডিয়ামে ও মার্চ পাস্ট অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। তারপর কোভিড পরিস্থিতিতে 'স্ট্রংগার টুগেদার' বার্তা দেওয়া হয়। তারপর জাপানি টেকনোলজির চোখ ধাধানো অনুষ্ঠান।
88
শেষে অলিম্পিক মশাল দিয়ে ঐতাহাসিক কলড্রন প্রজ্জ্বলন করা হয়। শেষে ফের একবার আতশবাজির রোশনাইের মধ্য দিয়ে শেষ হয় অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান।
Share this Photo Gallery
click me!
Recommended Photos