"হর ঘর তিরঙ্গা" অভিযানকে উৎসাহ দিচ্ছেন সদগুরু, অচেনা বিপ্লবীদের উপর আলোকপাত

'হর ঘর তিরঙ্গা অভিযান'-এ অংশগ্রহণের জন্য সাধারণ মানুষকে উৎসাহিত করে সদগুরু বলেছিলেন যে তেরঙা, প্রিয় ভারতের প্রতীক, অঞ্চল, ধর্ম, বর্ণ এবং গোষ্ঠীর বাইরে গিয়ে প্রতিটি ভারতবাসীকে এক করে তোলে। আমাদের জাতীয়তার এই প্রতীকটি আমাদের হৃদয়ে ও মনে টিঁকে থাকুক

Parna Sengupta | Published : Aug 14, 2022 5:58 PM IST

ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে সারা দেশে পালন হচ্ছেন নানা উৎসব। সর্বত্র 'হর ঘর তিরঙ্গা'র গুঞ্জন। সাধারণ মানুষ থেকে শুরু করে ভিভিআইপি, আমরা আমাদের বাড়িতে তেরঙ্গা লাগিয়ে 'জশন-ই-আজাদি'-তে অংশগ্রহণ করছি। রবিবার, ইশা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সদগুরু হর ঘর তিরঙ্গা অভিযানকে উৎসাহিত করেছেন এবং এতে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন। তার বার্তার পাশাপাশি, তিনি ভারত মাকে উত্সর্গ করে একটি দেশাত্মবোধক গানও শেয়ার করেছেন। 

তেরঙ্গা প্রচারে উৎসাহিত করা হয়েছে

'হর ঘর তিরঙ্গা অভিযান'-এ অংশগ্রহণের জন্য সাধারণ মানুষকে উৎসাহিত করে সদগুরু বলেছিলেন যে তেরঙা, প্রিয় ভারতের প্রতীক, অঞ্চল, ধর্ম, বর্ণ এবং গোষ্ঠীর বাইরে গিয়ে প্রতিটি ভারতবাসীকে এক করে তোলে। আমাদের জাতীয়তার এই প্রতীকটি আমাদের হৃদয়ে ও মনে টিঁকে থাকুক এবং আমাদেরকে একটি শক্তিশালী, সমৃদ্ধ ও কল্যাণময় ভারতের অংশ করে তুলুক। সদগুরু জোর দিয়েছিলেন যে ভারতের উন্নয়ন প্রক্রিয়া থেকে বাদ পড়াদের সমৃদ্ধির জন্য জাতীয়তাবাদের একটি শক্তিশালী অনুভূতি প্রয়োজন। এই তেরঙ্গা সেই অনুভূতি যোগাবে। 

সদগুরু বলেছিলেন যে দেশের নানা অংশে প্রচুর অগ্রগতি হয়েছে, কিন্তু একই সময়ে, প্রায় ৩৫০-৪০০ মিলিয়ন মানুষ এই উন্নয়ন প্রক্রিয়া থেকে বাদ পড়েছে, যাদের মধ্যে অনেকেই এখনও দারিদ্র্যসীমার নীচে রয়েছে। আমাদের যদি এই নতুন ভারতের গল্পে সবাইকে জড়িত করতে হয়, যদি আমাদের ভারতকে একটি মহান ভারত করতে হয়, তবে এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ যে দেশের প্রতিটি নাগরিকের সমান সুযোগ এবং উন্নয়নের সমান সম্ভাবনা রয়েছে।

তিনি বলেছিলেন যে দেশের প্রায় ১.৪ বিলিয়ন মানুষ একটি বিশ্বের অন্তর্গত। আপনি যদি এই ছোট্ট পৃথিবীকে ভালোভাবে পরিচালনা করতে চান, তাহলে আমাদের জাতীয়তাবোধকে শক্তিশালী হতে হবে। আমাদের মনে রাখতে হবে সমৃদ্ধি শুধু সম্পদ নয়, সমৃদ্ধি হল একটি দেশে বসবাসকারী প্রতিটি মানুষের মঙ্গল, যাকে আমরা এখন ভারত বলে থাকি।

আজাদি কা অমৃত মহোৎসবের অংশ হিসাবে, স্বাধীনতার ৭৫ বছর উদযাপন করার জন্য ভারত সরকারের একটি উদ্যোগে সদগুরু ভারতের স্বাধীনতা সংগ্রামের ভুলে যাওয়া বিপ্লবীদের বীরত্বপূর্ণ গল্পগুলিকে মানুষের সামনে তুলে ধরেন। তিনি বলেন, কৃতজ্ঞতা ছাড়া একটি জাতি বেশিদূর এগোবে না। এটা খুবই গুরুত্বপূর্ণ যে আমাদের পূর্ববর্তী প্রজন্ম আমাদের জন্য যা করেছে তার জন্য আমরা সম্মানিত এবং কৃতজ্ঞ।

Read more Articles on
Share this article
click me!