মার্কিন যুক্তরাষ্ট্রে নিঃশব্দ বিপ্লব, অ্যামাজনে গঠিত হল প্রথম মার্কিন ইউনিয়ন

শুক্রবারের এই ফলাফল কোম্পানির নিজস্ব বিস্তৃত সাম্রাজ্যের মধ্যে ইউনিয়ন সংক্রান্ত নতুন যুগের সূচনা ঘটাতে পারে। ইতিমধ্যে এরকম প্রচেষ্টা চলছে সিয়াটেলের একটি অ্যামাজন ফ্রেশ স্টোরে, সেইসঙ্গে সারা দেশের অন্যান্য সংস্থাগুলিতেও। 

Parna Sengupta | / Updated: Apr 02 2022, 06:26 AM IST

মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথমবার অ্যামাজন ওয়ারহাউজের শ্রমিকরা মার্কিন ইউনিয়ন গঠনের জন্য একযোগে ভোট দিলেন। এই বহুজাতিক সংস্থার ইতিহাসে এমনটা প্রথমবার ঘটল। গণনা অনুসারে জানা গিয়েছে স্টেটেন দ্বীপের অ্যামাজন গুদামে এই ঘটনা ঘটেছে। ব্রুকলিনের ডাউনটাউনে ন্যাশনাল লেবার রিলেশনস বোর্ডের অফিসে গণনা করা হয়েছিল। শুক্রবার  দ্বিতীয় ও শেষ দিনের গণনা শেষে ইউনিয়ন করার পক্ষে ২,৬৫৪ ভোট এবং বিপক্ষে ২,১৩১ ভোট পড়ে। আনুমানিক ৮৩২৫ জন যোগ্য ভোটারের মধ্যে, ৪৭৮৫টি ভোট গণনা করা হয়েছিল এবং আরও ৬৭ জনকে চ্যালেঞ্জ করা হয়েছিল। ১৭টি ব্যালট বাতিল হয়েছে।

অ্যামাজন বিবৃতিতে বলেছে, "স্টেটেন আইল্যান্ডে নির্বাচনের ফলাফলে আমরা হতাশ কারণ আমরা বিশ্বাস করি যে কোম্পানির সাথে সরাসরি সম্পর্ক থাকা আমাদের কর্মীদের জন্য সবচেয়ে ভালো।" তবে এই ফল যে সত্যিই নিঃশব্দ বিপ্লব, তা মানছেন অনেকেই। এই ফল অ্যামাজন এবং মার্কিন যুক্তরাষ্ট্রে বৃহত্তর শ্রমিক আন্দোলনের জন্য একটি মাইলফলক মুহূর্ত হতে পারে। ইউনিয়ন ভোটে দেশের দ্বিতীয় বৃহত্তম বেসরকারী চাকরিদাতা কোম্পানি অ্যামাজন কীভাবে তার বিশালসংখযক কর্মীর কিছু সদস্যের সাথে জড়িত তা তুলে ধরার সম্ভাবনা রয়েছে। 

এছাড়াও শুক্রবারের এই ফলাফল কোম্পানির নিজস্ব বিস্তৃত সাম্রাজ্যের মধ্যে ইউনিয়ন সংক্রান্ত নতুন যুগের সূচনা ঘটাতে পারে। ইতিমধ্যে এরকম প্রচেষ্টা চলছে সিয়াটেলের একটি অ্যামাজন ফ্রেশ স্টোরে, সেইসঙ্গে সারা দেশের অন্যান্য সংস্থাগুলিতেও। 

এই দিনের ভোটের ফলকে স্বাগত জানিয়েছে অ্যাডভোকেসি গ্রুপ, বৃহৎ শ্রমিক ইউনিয়ন এবং হোয়াইট হাউস। প্রেস সেক্রেটারি জেন সাকি শুক্রবার সাংবাদিকদের বলেছিলেন যে রাষ্ট্রপতি জো বিডেন "শ্রমিকদের তাদের কণ্ঠস্বর শোনানোর বিষয়টি নিশ্চিত করতে দেখে খুশি হয়েছেন।" সান ফ্রান্সিসকো স্টেট ইউনিভার্সিটির শ্রম ও কর্মসংস্থান অধ্যয়নের অধ্যাপক জন লোগান বলেছেন এই জয় রক্তঝরা। তিনি যোগ করেছেন: "ইউনিয়নের জন্য অ্যামাজনে জয়ের চেয়ে বড় কোন পুরস্কার নেই।"

স্টেটেন আইল্যান্ড অ্যামাজন গুদামঘরে অ্যামাজন লেবার ইউনিয়নের (ALU) কর্মী কমিটির চেয়ারওম্যান এবং ALU কর্মী কমিটির সংগঠনের পরিচালক ব্রেট ড্যানিয়েলস স্টেটেন দ্বীপে অ্যামাজন গুদামে এই ভোটাভুটির আয়োজন করেন। চাকরিহারা অ্যামাজন কর্মী ক্রিশ্চিয়ান স্মলস, ২৭ বছরের এই কোম্পানির কোভিড প্রোটোকলের বিরুদ্ধে আপত্তি জানিয়েছিলেন। সেই স্মলস সম্প্রতি তৈরি করা অ্যামাজন লেবার ইউনিয়নকে সিয়াটল রিটেইল জায়ান্টের বিরুদ্ধে জয়লাভে নেতৃত্ব দিয়েছিলেন।

Share this article
click me!