আরও লম্বা হল আইফেল টাওয়ার, দশ মিনিটেরও কম সময়ে বাড়ল উচ্চতা

ফ্রান্সের আগত পর্যটক ও বিভিন্ন দর্শনার্থীদের কাছে আইফেল টাওয়ারটি ভ্রমণ ও বিনোদনের প্রধান আকর্ষণ বলে বিবেচিত হয়। ফ্রান্সের অর্থনীতির ও টুরিস্ট আয়ের প্রধান স্পটগুলোর মধ্যে এটি অন্যতম।

Parna Sengupta | Published : Mar 15, 2022 11:35 AM IST

উচ্চতায় বাড়ল বিশ্বের অন্যতম জনপ্রিয় স্থাপত্য আইফেল টাওয়ার (Eiffel Tower)। এটা পড়ে বেশ অবাক হওয়ারই কথা। কীভাবে আচমকা এরকম বিশাল এক মনুমেন্ট (Paris monument) নিজের উচ্চতা বাড়াল (grows), তা নিয়ে প্রশ্ন জাগতেই পারে। আইফেল টাওয়ার নিয়ে মানুষের মধ্যে স্বাভাবিক একটা কৌতুহল রয়েছে। কারণ ফ্রান্সের আগত পর্যটক ও বিভিন্ন দর্শনার্থীদের কাছে আইফেল টাওয়ারটি ভ্রমণ ও বিনোদনের প্রধান আকর্ষণ বলে বিবেচিত হয়। ফ্রান্সের অর্থনীতির ও টুরিস্ট আয়ের প্রধান স্পটগুলোর মধ্যে এটি অন্যতম। সমস্ত ইউরোপে খুব কমই নিদর্শন রয়েছে যেটি এই টাওয়ারের থেকে বেশি জনপ্রিয়।

আইফেল টাওয়ার পৃথিবীর প্রথম টাওয়ার যেটিকে শুধুমাত্র প্রতীক এর জন্য নির্মাণ করা হয়েছিলো কোন রকম বাণিজ্যিক ভাবনা ছাড়াই। আর এই টাওয়ারটি দীর্ঘ ৪০ বছর পৃথিবীর সবথেকে উঁচু বিল্ডিং বা টাওয়ারের মর্যাদা ধরে রেখেছিলো। তাই আইফেল টাওয়ার যদি নিজের উচ্চতা বাড়ায়, তবে তা মানুষকে যে অবাক করবে, সেটাই স্বাভাবিক।

কিন্তু কীভাবে বাড়ল এর উচ্চতা

প্যারিসের এই মনুমেন্টের শীর্ষে একটি নতুন ডিজিটাল রেডিও অ্যান্টেনা সংযুক্ত করা হয়েছে। ফলে মঙ্গলবার এটির উচ্চতা ছয় মিটার অর্থাৎ ১৯.৬৯ ফুট বৃদ্ধি পেয়েছে। উনিশ শতকের শেষের দিকে গুস্তাভ আইফেল এই টাওয়ারটি নির্মাণ করেছিলেন।  টাওয়ারটি বর্তমান উচ্চতা ৩৩০ মিটার। দশ মিনিটেরও কম সময়ে আইফেল টাওয়ারের ওপর বসানো হয় ডিএবি+ (ডিজিটাল অডিও) অ্যান্টেনা। হেলিকপ্টারের মাধ্যমে ওপর থেকে টাওয়ারের ওপর অ্যান্টেনাটি বসিয়ে দেওয়া হয়। 

উল্লেখ্য, আইফেল টাওয়ার একশো বছরেরও বেশি সময় ধরে সম্প্রচারের জন্য ব্যবহার করা হয়েছে। এর চূড়ার উচ্চতা বহুবার পরিবর্তিত হয়েছে কারণ অ্যান্টেনাগুলি পুরোনো হয়ে যাওয়ার ফলে তা বদলে দেওয়া হয়েছে এর আগেও একাধিকবার। 

লাইভ টেলিভিশনের ছবিতে দেখা গেছে হেলিকপ্টারটি টাওয়ারের উপরে তার বেসে অ্যান্টেনা নামিয়েছে, যেখানে কর্মীরা দশ মিনিটেরও কম সময় ধরে চলা একটি অপারেশনে এটিকে প্রতিস্থাপিত করেছে। উল্লেখ্য, আইফেল টাওয়ার নির্মাণ শুরু হয় ১৯৮৭ সালে ফ্রান্সের স্বাধীনতার স্মারক হিসেবে। তবে প্রথমে ফ্রান্সের সরকার কিছুটা সময় নিয়ে ও কিছু শর্তে এই টাওয়ারটি নির্মাণের প্রস্তাবে অনুমতি প্রদান করে।

আইফেল টাওয়ারের উঁচু ৩০০ মিটার হতে হবে
আইফেল টাওয়ার টি মেটাল এর নির্মাণ হতে হবে
আইফেল টাওয়ারের চারটি স্থম্ভের প্রতিটার দূরত্ব ১২৫ মিটার দূরত্বের ব্যাবধান হতে হবে।

এই টাওয়ারটির নির্মাণের পূর্বে সরকারি নির্দেশে প্রায় একশো এর অধিক নকশাবিদ একসাথে তাদের অংকিত নকশা ফ্রান্স সরকারের কাছে জমা করেন অনুমোদন পাওয়ার জন্য। কিন্তু গুস্তাফ আইফেল এর আঁকা এই নকশাটি অনুমোদন দেয়া হয়।

Share this article
click me!