প্রথম মহিলা প্রধানমন্ত্রী পেল ইটালি, মুসোলিনির দেশে সরকার গড়ল দক্ষিণপন্থী জোট

শনিবার ইতালির প্রথম মহিলা প্রধানমন্ত্রী হিসাবে শপথগ্রহন করলেন জর্জিয়া মেলোনি।মুসোলিনির দেশে এবার সরকার গড়ল দক্ষিণপন্থী জোট।

Bhaswati Mukherjee | Published : Oct 22, 2022 4:41 PM IST

ইতালিতে শুরু হলো এক নতুন অধ্যায়। ইতালির ইতিহাসে এই প্রথম কোনো মহিলা হলেন দেশের প্রধানমন্ত্রী । শনিবার দেশের প্রথম মহিলা প্রধানমন্ত্রী হিসাবে শপথগ্রহন করলেন জর্জিয়া মেলোনি।এবং   জর্জিয়ার হাত ধরেই এক দারুন পরিবর্তনের সাক্ষী হলো গোটা বিশ্ব । ইতালির ইতিহাস ঘাঁটলেই পাওয়া যায় ইতালির রাজনৈতিক উত্থান -পতনের দারুন সব গল্পকথা ।  মুসোলিনির দেশে একসময় ফ্যাসিবাদী চিন্তাধারার যে উত্থান হয়েছিল তা একসময় পথ দেখিয়েছিলো গোটা বিশ্বের  বামপন্থাকে। ফ্যাসিবাদের এই  ঘাঁটিতেই  এবার এলো বদল।  এই প্রথম সেখানে সরকার গড়লো  দক্ষিণপন্থী মতাদর্শে  অনুপ্রাণিত কোনো  দল। যার প্রধান কান্ডারি জর্জিয়া মেলেনি। 

শনিবার ইতালির প্রেসিডেন্ট হাউসে  প্রেসিডেন্ট মাত্তেরোলার সামনেই দেশের নবনির্বাচিত প্রধানমন্ত্রী হিসেবে শপথবাক্য পাঠ করেন জর্জিয়া।তার আগে  শুক্রবার সন্ধ্যাতেই  তিনি তার মন্ত্রী-পরিষদের সদস্যদের নাম ঘোষণা করেন সংবাদ মাধ্যমের সামনে । গত মাসে ইতালিতে হয়েছিল নির্বাচন।  এবং সেই নির্বাচনের ফলস্বরূপ বিপুল ভোট জয়ী হন ৪৫ বছরের জর্জিয়ার নেতৃত্বাধীন  " ব্রাদার্স অফ ইতালি " দলের দক্ষিণপন্থী জোট। জয়ের পর মেলেনি বলেন ,‘এই জয় সকলকে উৎসর্গ করতে চাই। ইতালির মানুষ আমাদের বেছেছেন। আমরা তাঁদের ঠকাব না।’’

প্রসঙ্গত, চলতি বছরেই  ইটালির প্রধানমন্ত্রী পদ থেকে  ইস্তফা দেন মারিও দ্রাঘি। জোট সরকার উপর  আস্থা হারিয়েই মূলত তার এই পদত্যাগ । এর পরই ইতালিতে প্রধানমন্ত্রী পদ কে পাবেন তা নিয়ে তৈরি হয় জল্পনা। অবশেষে সমস্তরকম অনিশ্চয়তা কাটিয়ে শেষে ২৫ সে সেপ্টেম্বর ঘোষিত হয় নির্বাচনের ফলাফল।  এবং সেখান  থেকেই শুরু মোলেনির জীবনের নয়া ইনিংস। 

আরও পড়ুন  এই তিনটি কারণেই ব্রিটিশ প্রধানমন্ত্রীর দায়িত্ব ছাড়লেন লিজ ট্রাস? মাত্র ৪৫ দিনের প্রধান তিনি

আরও পড়ুন ব্রিটেনের প্রধানমন্ত্রীর চেয়ার থেকে পদত্যাগ লিজ ট্রাসের

Share this article
click me!