কাবুলে নিরাপদ এলাকায় রয়েছেন ভারতীয়রা, দুদিনের মধ্যে ফেরানো হবে দেশে, আশ্বাস বিদেশমন্ত্রকের

ভারত সরকারের পক্ষ থেকে এক বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, যেসব ভারতীয় আফগানিস্তান ত্যাগ করতে ইচ্ছুক, তাদের প্রত্যেককে ফিরিয়ে আনা হবে।

Parna Sengupta | Published : Aug 17, 2021 3:28 AM IST / Updated: Aug 17 2021, 09:28 AM IST

আফগানিস্তানে তালিবান রাজ চলছে। সেই পরিস্থিতিতে সেদেশে উপস্থিত ভারতীয়দের (Indians in Afghanistan) নিয়ে চিন্তায় রাতের ঘুম উড়েছে দেশে থাকা পরিবার পরিজনেদের। তবে আশ্বস্ত করল ভারতীয় বিদেশমন্ত্রক (Ministry of External Affairs)। সংবাদসংস্থা এএনআই জানাচ্ছে আফগান ভূমে থাকা ভারতীয়রা (Indians) নিরাপদে রয়েছেন। তাঁদের নিরাপদ এলাকায় সরিয়ে (safe evacuation) দেওয়া হয়েছে। আগামী দুদিনের মধ্যে তাঁদের দেশে ফিরিয়ে আনা হবে। 

 

ভারত সরকারের পক্ষ থেকে এক বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, যেসব ভারতীয় আফগানিস্তান ত্যাগ করতে ইচ্ছুক, তাদের প্রত্যেককে ফিরিয়ে আনা হবে। বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন কাবুলের আন্তর্জাতিক বিমান বন্দর হামিদ কারজাই এয়ারপোর্ট বন্ধ করে দেওয়ার কারণে বিমান চলাচল স্থগিত হয়ে পড়েছে। তাই আপাতত ভারতীয় বিমান কাবুল এয়ারস্পেসে প্রবেশ করতে পারছে না। তবে দ্রুত এই অচলাবস্থা মিটিয়ে ফেলার চেষ্টা চলছে। 

অরিন্দম বাগচী আরও জানান, বিদেশ মন্ত্রক আফগানিস্তান থেকে প্রত্যাবর্তন এবং অন্যান্য পরিষেবার জন্য আফগানিস্তান সম্পর্কিত একটি বিশেষ সেল গঠন করেছে। এই সেলের মাধ্যমে যাবতীয় কাজ চলবে। যারা আফগানিস্তান ত্যাগ করতে ইচ্ছুক তাদের ভারতে আশ্পয় দেওয়া হবে। সেখানে অনেক আফগানও আছেন যারা দেশের পারস্পরিক উন্নয়নমূলক, শিক্ষাগত নানা অংশীদারী প্রকল্পের পাশে ছিলেন। তাঁদের পাশে রয়েছে ভারত। 

কাবুল - দিল্লি বিমান পরিষেবা চালু হলেই আটকে পড়া ভারতীয়দের ফিরিয়ে আনা সম্ভব হবে বলে জানাচ্ছে বিদেশমন্ত্রক। তবে সেখানে ভারতীয়রা নিরাপদেই রয়েছেন বলে জানান অরিন্দম বাগচী। উল্লেখ্য, আফগানিস্তানে ভারতীয়দের বহনকারী এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইট রবিবার নয়াদিল্লিতে পৌঁছেয়। কাবুল থেকে ফ্লাইট অপারেশন স্থগিত হওয়ার পর কাবুল থেকে ভারতীয়দের সরিয়ে নেওয়ার জন্য আরেকটি ফ্লাইট বাতিল করা হয়। এর আগে শিরোমণি অকালি দলের মনজিন্দর সিং সিরসা বলেছিলেন যে প্রায় ৩২০ শিখ এবং হিন্দু কাবুলের একটি গুরুদুয়ারায় আশ্রয় নিয়েছে।

Share this article
click me!