কোয়াড সম্মেলনের ফাঁকে বিশেষ বৈঠক, কমলা হ্যারিসের সঙ্গে কথা বলবেন নরেন্দ্র মোদী

প্রধানমন্ত্রী মোদি প্রথমে ভারতীয় বংশোদ্ভূত মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। তারপর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে তাঁর প্রথম ব্যক্তিগত বৈঠক শুরু হবে।

Parna Sengupta | Published : Sep 19, 2021 8:56 AM IST

আগামী সপ্তাহে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের (US Vice President Kamala Harris) সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Prime Minister Narendra Modi) সাক্ষাতের সম্ভাবনা রয়েছে। বিশেষ সূত্র মারফত খবর, ২৪শে সেপ্টেম্বর কোয়াড সামিটের (Quad Summit) সাইডলাইন বৈঠকে এই দুই রাষ্ট্রনেতা বৈঠক করবেন। জানা গিয়েছে, প্রধানমন্ত্রী মোদি প্রথমে ভারতীয় বংশোদ্ভূত মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক (bilateral meeting) করবেন। তারপর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (US President Joe Biden) সঙ্গে তাঁর প্রথম ব্যক্তিগত বৈঠক শুরু হবে। 

সামিটের সব বৈঠকই হোয়াইট হাউসে অনুষ্ঠিত হবে বলে জানা গিয়েছে।  নরেন্দ্র মোদী আগামী সপ্তাহে কোয়াড সামিটে জো বাইডেন এবং জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগার সঙ্গে পৃথক ভাবে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। কোয়াড সামিটে রাষ্ট্রনেতাদের আলোচ্য বিষয়ে থাকবে আফগানিস্তান সংকট, ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নিরাপত্তা ও পারস্পরিক সমন্বয়, করোনা মহামারী এবং জলবায়ু সংকটের মতো সংবেদনশীল বিষয়। 

ওয়াশিংটন এবং নয়াদিল্লির তরফে জানানো হয়েছে প্রধানমন্ত্রী মোদী প্রথমে ভারতের দীর্ঘদিনের স্ট্র্যাটেজিক পার্টনার জাপান ও অস্ট্রেলিয়ার পৃথক বৈঠক করবেন। বৈঠক হবে জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গে। 

কোয়াড গোষ্ঠী গঠিত মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত, জাপান এবং অস্ট্রেলিয়া নিয়ে গঠিত। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন AUKUS গ্রুপিংয়ের যৌক্তিকতা মোদীকে ব্যাখ্যা করবেন বলে আশা করা হচ্ছে। দুজনের একটি ভার্চুয়াল শীর্ষ সম্মেলনও হয়েছে এবং সম্প্রতি তাদের প্রতিরক্ষা ক্ষেত্রে সমন্বয় সাধনের জন্য একটি প্রথম ২+২ মন্ত্রী পর্যায়ের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

Share this article
click me!