পুতিনের আমন্ত্রণ গ্রহণ পাক প্রধানমন্ত্রীর, মস্কো সফরে যাচ্ছেন ইমরান খান

রাশিয়া সফরে যাচ্ছেন পাকস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ইউক্রেন সীমান্তে উত্তেজনার মধ্যেই রাশিয়া সফরে যাচ্ছেন পাক প্রধানমন্ত্রী ইনরান খান। আগামী ২৩ ও ২৪ ফেব্রুয়ারি মস্কো সফরে  যাবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।  রাশিয়ার রাষ্ট্রপতি ভলাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন পুতিনের আমন্ত্রন গ্রহণ করেছেন ইমরান। 

Kasturi Kundu | Published : Feb 21, 2022 9:53 PM IST

এবার রাশিয়া সফরে (Russia) যাচ্ছেন পাকস্তানের প্রধানমন্ত্রী (Pakistan Prime Minister) ইমরান খান (Imran Khan)। উল্লেখ্য, ইউক্রেন (Ukrain) সীমান্তে উত্তেজনার মধ্যেই রাশিয়া সফরে যাচ্ছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan)। সোমবার পাক বিদেশ মন্ত্রকের তরফে জানান হয়েছে আগামী ২৩ ও ২৪ ফেব্রুয়ারি  মস্কো সফরে (Mosque) যাবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan)। অন্যদিকে আবার পাক কূটনৈতিক মহলের দাবি, পাক প্রধানমন্ত্রী ইমরান খানের (Imran Khan) মস্কো সফর দ্বিপাক্ষীক বৈঠকে কোনও নতুন মোড় নিয়ে আসবে। প্রসঙ্গত, রাশিয়ার রাষ্ট্রপতি ভলাদিমির পুতিনের (Putin) মুখাপাত্র দিমিত্রি পেসকভ রবিবার জানিয়ছেন, মস্কো সফরের জন্য তাঁদের তরফে পাক প্রধানমন্ত্রী (Pakistan Prime Minister) ইমরান খানকে আহ্বান জানান হয়েছে। তিনি ভ্লাদিমির পুতিনের (Putin) আমন্ত্রন গ্রহণ করেছেন। 

প্রসঙ্গত, পাকিস্তানের (Pakistan) সঙ্গে পূর্বতন সোভিয়েত ইউনিয়নের  একটা তিক্ত সম্পর্ক ছিল। আশির দশকে আফগানিস্তানে সোভিয়েত ফৌজের প্রবেশের পর আমেরিকার (America)হাত ধরে মুজাহিদ গেরিলাদের সাহায্যের বন্দোবস্ত করেছিল পাকিস্তান। পরবর্তী কালে সোভিয়েত ইউনিয়নের পতনের পরে মস্কোর অনেকটাই কাছাকাছি এসেছে ইসলামাবাদ। পাকিস্তানের সঙ্গে চীনের সম্পর্ক বন্ধুত্বপূর্ণ। তাই ইতিমধ্যেই পাকিস্তানের বন্ধুদেশ চিন ইউক্রেন বিতর্কে মস্কোর পাশে দাঁড়িয়েছে। পাক প্রধানমন্ত্রী ইমরান খানের মস্কো সফরকে ঘিরে তৈরি হহয়েছে আশার আলো। অনেকেই মনে করছেন, ইমরানের মস্কো সফরে পাকিস্তান স্ট্রিম গ্যাস পাইপলাইন প্রকল্ন নিয়ে কোনও গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করা হতে পারে। এই প্রকল্পে ভারত-পাক সীমান্তবর্তী কাসুর থেকে বন্দরশহর করাচি পর্যন্ত গ্যাস পাইপলাইন স্থাপন করার কথা রাশিয়ার। 

আরও পড়ুন-ইউক্রেনের ছোঁড়া শেলে বিধ্বস্ত রাশিয়ার সীমান্তের রণসজ্জা, বলল মস্কো

আরও পড়ুন-কেমন আছেন রানী, কোভিড আক্রান্ত এলিজাবেথের আরোগ্য কামনা প্রধানমন্ত্রী মোদীর

আরও পড়ুন-রাশিয়া-ইউক্রেন সংকট কাটাতে যু্দ্ধের মাঠে ফ্রান্স, বৈঠকে বসতে রাজি বাইডেন পুতিন

সোমবার সিকিউরিটি কাউন্সিলের সঙ্গে দীর্ঘ বৈঠকে ভ্লাদিমির পুতিন সিদ্ধান্ত নিতে পারেন দোনেৎস্ক ও লুগানস্ককে স্বাধীন ঘোষণা করা হবে কি না। রুশ সংবাদ সংস্থার দাবি অনুযায়ী,  এই বৈঠকে পুতিন বলেছেন, তিনি সকলের মতামত জেনেছেন। সোমবারের মধ্যেই এই বিষয়টি চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। ইউক্রেনের দুই রুশপন্থী অঞ্চলকে স্বাধীন ঘোষণা করতে পারে রাশিয়া। সোমবারই এই নিয়ে সিদ্ধান্ত নিচ্ছে মস্কো। এমনটাই জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এদিকে কূটনৈতিক মহলের আশঙ্কা, এই পদক্ষেপে পশ্চিমা-সমর্থিত সরকারের সঙ্গে সঙ্ঘাত শুরু হতে পারে রাশিয়ার।

Share this article
click me!